ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

ডায়রিয়া: বরিশাল বিভাগে একদিনে আক্রান্ত ১ হাজার ২১০

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৯ ঘণ্টা, এপ্রিল ২৫, ২০২১
ডায়রিয়া: বরিশাল বিভাগে একদিনে আক্রান্ত ১ হাজার ২১০ ...

বরিশাল: দক্ষিণাঞ্চল তথা বরিশাল বিভাগে এখনো ডায়রিয়ার প্রকোপ কমেনি। গত ২৪ ঘণ্টায় বরিশাল বিভাগে এক হাজার ২১০ জন ডায়রিয়ায় আক্রান্ত হয়েছেন।

 

রোববার (২৫ এপ্রিল) দুপুরে বিভাগীয় স্বাস্থ্য পরিচালক কার্যালয় সূত্রে এ তথ্য নিশ্চিত করেছে।

স্বাস্থ্য বিভাগ সূত্রে জানা গেছে, দক্ষিণাঞ্চলের ডায়রিয়ার এমন সংক্রমণ ৯০ দশকের পর এবারই প্রথম অতিমারি আকার ধারণ করল। পরিত্রাণে বিশুদ্ধ পানি পান করার আহ্বান জানিয়েছেন বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. বাসুদেব কুমার দাস।

তিনি জানান, বরিশাল বিভাগে গত ২৪ ঘণ্টায় নতুন করে এক হাজার ২১০ জন ডায়রিয়ায় আক্রান্ত হয়েছে। এছাড়া এসময়ের মধ্যে পটুয়াখালীতে মারা গেছেন পাঁচ মাস বয়সী একটি শিশু।

এ নিয়ে চলতি বছরের শুরু থেকে এ পর্যন্ত সাড়ে তিন মাসের অধিক সময়ে বরিশাল বিভাগে মোট ৩৯ হাজার ১২৩ জন ডায়রিয়ায় আক্রান্ত হয়েছেন। মৃত্যুবরণ করেছেন ১১ জন। এছাড়া সুস্থ হয়েছেন ৩৭ হাজার ৪৮৫ জন।

স্বাস্থ্য অধিদফতরের পরিসংখ্যানে দেখা গেছে, আক্রান্তদের মধ্যে সবচেয়ে বেশি ভোলা। এই জেলায় মোট আক্রান্তের সংখ্যা নয় হাজার ৮৯৯। দ্বিতীয় অবস্থানে রয়েছে উপকূলীয় জেলা পটুয়াখালী। এ জেলায় আক্রান্ত হয়েছেন আট হাজার ৭২৭ জন। এছাড়া বরগুনায় ছয় হাজার ২১৩, বরিশালে পাঁচ হাজার ৩১২, পিরোজপুরে চার হাজার ৭১৯ ও ঝালকাঠিতে চার হাজার ২৫৩ জন ডায়রিয়ায় আক্রান্ত হয়েছেন।

পরিসংখ্যান অনুযায়ী, চলতি বছরের শুরু থেকে এ পর্যন্ত সাড়ে ৩ মাসের বেশি সময় ধরে বরিশাল বিভাগে যে পরিমাণ মানুষ ডায়রিয়ায় আক্রান্ত হয়েছেন তার মধ্যে অর্ধেকের বেশি আক্রান্ত হয়েছে গেলো এক মাসে।

এদিকে ডায়রিয়ায় আক্রান্ত রোগীদের জন্য পর্যাপ্ত আইভি স্যালাইনের মজুত রয়েছে বলে জানিয়েছে স্বাস্থ্য বিভাগ। এখন পর্যন্ত বিভাগে এক হাজার সিসির ৪১ হাজার ৮৯৪ ও ৫০০ সিসির ২৭ হাজার ২৯৪ পিস স্যালাইন মজুত আছে।

বাংলাদেশ সময়: ১৯৩৮ ঘণ্টা, এপ্রিল ২৫, ২০২১
এমএস/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।