ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

সফিউদ্দীন আহমেদের সৃষ্টিসমগ্রের দ্বিতীয় পর্বের প্রদর্শনী

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৫ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০১০
সফিউদ্দীন আহমেদের সৃষ্টিসমগ্রের দ্বিতীয় পর্বের প্রদর্শনী

সফিউদ্দীন আহমেদের সৃষ্টিসমগ্র নিয়ে ‘শিল্পের অশেষ আলো’ (The Limitless Luminosity of Art) শিরোনামে দুই পর্বের প্রদর্শনীর দ্বিতীয় পর্ব শুরু হয়েছে।
 
ধানমন্ডির বেঙ্গল শিল্পালয়ে ১০ ডিসেম্বর শুক্রবার বিকেলে দুই সপ্তাহব্যাপী দ্বিতীয় পর্বের এ প্রদর্শনীর উদ্বোধন করেন শিল্পগুরু সফিউদ্দীন আহমেদে সহধর্মিণী আঞ্জুমান আরা আহমেদ।

অনুষ্ঠানে প্রধান ছিলেন শিাবিদ অধ্যাপক মুস্তাফা নুরউল ইসলাম,  বিশেষ অতিথি ছিলেন শিল্পী মুস্তাফা মনোয়ার। সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইস্টার্ন ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক আলী রেজা ইফতেখার। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বেঙ্গল গ্যালারি অব ফাইন আর্টসের পরিচালক সুবীর চৌধুরী।

প্রদর্শনীতে শিল্পীর রেখা, জলরঙ ও তেলরঙ চিত্রের ৬৫টি নির্বাচিত চিত্রকর্ম প্রদর্শিত হচ্ছে। প্রদর্শনী চলবে ২৩ ডিসেম্বর পর্যন্ত, প্রতিদিন দুপুর ১২টা থেকে রাত  ৮টা।

শিল্পগুরু সফিউদ্দিন আহমেদ ১৯২২ সালে ভারতের কলকাতায় জন্মগ্রহণ করেন। তিনি ১৯৪২ সালে কলকাতা সরকারি আর্ট স্কুল থেকে চারুকলায় স্নাতক এবং ১৯৫৮ সালে যুক্তরাজ্যের সেন্ট্রাল স্কুল অফ আর্টস অ্যান্ড ক্র্যাফটস থেকে এচিং ও এনগ্রেভিংয়ে ডিপ্লোমা লাভ করেন।

এ পর্যন্ত তিনি দেশে-বিদেশে বহু দলবদ্ধ প্রদর্শনীতে অংশগ্রহণ করলেও বাংলাদেশে এটি তাঁর দ্বিতীয় একক প্রদর্শনী । তিনি ১৯৪৫ সালে কলকাতা অ্যাকাডেমি অফ ফাইন আর্ট প্রদত্ত অ্যাকাডেমি প্রেসিডেন্ট পদক, ১৯৪৭ সালে ভারতের পাটনার শিল্পকলা পরিষদ প্রদত্ত ‘দ্বারভাঙ্গা মহারাজার স্বর্ণপদক’, ১৯৬৩ সালে চারুকলায় অবদানের জন্য পাকিস্তান সরকার প্রদত্ত ‘প্রেসিডেন্ট পদক’, ১৯৭৮ সালে চারুকলায় অবদানের জন্য গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার প্রদত্ত ‘একুশে পদক’ এবং ১৯৯৬ সালে ‘স্বাধীনতা দিবস পুরস্কার’ লাভ করেন। ১৯৪৮ থেকে ‘৭৯ পর্যন্ত তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউটে ছাপচিত্র বিভাগের বিভাগীয় প্রধান হিসেবে কর্মরত ছিলেন।

বাংলাদেশ সময় ১৬৩৫, ডিসেম্বর ১১, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad