ঢাকা, রবিবার, ১৩ অগ্রহায়ণ ১৪২৮, ২৮ নভেম্বর ২০২১, ২২ রবিউস সানি ১৪৪৩

শিল্প-সাহিত্য

হালীমা-শরফুদ্দীন বিজ্ঞান লেখক পুরস্কার প্রদান

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩০৮ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০১০
হালীমা-শরফুদ্দীন বিজ্ঞান লেখক পুরস্কার প্রদান

এ বছরের হালীমা-শরফুদ্দীন বিজ্ঞান লেখক পুরস্কার ১৪১৫-১৪১৬ পেলেন ব্রিগেডিয়ার জেনারেল (অব.) ডা. জে. বি. এম. জাফর সাদেক। ‘ক্লিনিক্যাল চর্ম, কুষ্ঠ, যৌন রোগ ও তার চিকিৎসা’ শীর্ষক গ্রন্থের জন্য তিনি এ পুরস্কার লাভ করেন।



২৯ ডিসেম্বর বিকেলে বাংলা একাডেমীর সেমিনার কক্ষে আনুষ্ঠানিকভাবে তাকে এই পুরস্কার প্রদান করা হয়। পুরস্কারপ্রাপ্ত লেখকের হাতে ত্রিশ হাজার টাকা মূল্যমানের চেক, ক্রেস্ট ও সনদ তুলে দেন বাংলা একাডেমীর মহাপরিচালক শামসুজ্জামান খান।

বাংলা একাডেমী পরিচালিত হালীমা-শরফুদ্দীন বিজ্ঞান লেখক পুরস্কার প্রবর্তন করা হয় বাংলা ১৩৯৯ সালে। প্রখ্যাত বিজ্ঞানী আবদুল্লাহ আল-মুতী শরফুদ্দীন তার পিতা অধ্যক্ষ শাইখ শরফুদ্দীন এবং মাতা হালীমা বেগমের স্মৃতি রক্ষার্থে এই পুরস্কার প্রবর্তন করেছিলেন।

বাংলা ভাষায় বিজ্ঞান ও প্রযুক্তিচর্চায় তরুণ বিজ্ঞানকর্মীদের উৎসাহিত করার লক্ষে প্রতি দুই বছর অন্তর এ পুরস্কার প্রদান করা হয়। বিজ্ঞান ও প্রযুক্তি ক্ষেত্রে ন্যূনতম স্নাতক ডিগ্রিধারী এবং এ সংক্রান্ত পেশায় জড়িত বাংলাদেশের নাগরিকদের এই পুরস্কারের জন্য বিবেচনা করা হয়।  

পুরস্কারপ্রাপ্তির অনুভূতি ব্যক্ত করে ডা. জে. বি. এম. জাফর সাদেক বলেন, বাংলায় ডার্মাটোলোজির ওপর তেমন কোনো গ্রন্থ নেই বললেই চলে। চর্ম, কুষ্ঠ ও যৌন রোগ এবং তার চিকিৎসার সঠিক পদ্ধতি সম্পর্কে সাধারণ পাঠকদের ধারণা প্রদান ও সচেতনতা সৃষ্টির প্রয়াসে বইটি লেখা হয়েছে। পুরস্কার পেয়ে আমি অত্যন্ত আনন্দিত। এই পুরস্কার আমাকে কাজের অনুপ্রেরণা যোগাবে।

সভাপতির ভাষণে বাংলা একাডেমীর মহাপরিচালক শামসুজ্জামান খান বলেন, বাংলা ভাষা বিজ্ঞানসম্মত ও অত্যন্ত শক্তিশালী। অনেকে বলেন বাংলায় প্রায়োগিক বিজ্ঞানের চর্চা প্রায় অসম্ভব। কিন্তু ডা. জে. বি. এম. জাফর সাদেক এই অসম্ভবকে সম্ভব করেছেন। তিনি এ জাতীয় জটিল ও সূক্ষ্ম বিষয়কে অত্যন্ত সহজ ও সাবলীলভাবে বাংলায় উপস্থাপন করে অসাধারণ কৃতিত্বের পরিচয় দিয়েছেন। আমার বিশ্বাস, ভবিষ্যতে আরও অনেকেই বিজ্ঞানের জটিল সব বিষয় নিয়ে বাংলায় লিখতে আগ্রহী হয়ে উঠবেন।

বাংলাদেশ স্থানীয় সময়  ২৩০০, ডিসেম্বর ২৯, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa