ঢাকা, শনিবার, ১২ অগ্রহায়ণ ১৪২৮, ২৭ নভেম্বর ২০২১, ২১ রবিউস সানি ১৪৪৩

শিল্প-সাহিত্য

শুদ্ধস্বর-এর ১০ দিনব্যাপী বইমেলা

শিল্প-সাহিত্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩১৬ ঘণ্টা, জানুয়ারি ২, ২০১১
শুদ্ধস্বর-এর ১০ দিনব্যাপী বইমেলা

ইংরেজি নববর্ষ উপলক্ষে সৃজনশীল প্রকাশনা শুদ্ধস্বর ১০ দিনব্যাপী একক বইমেলার আয়োজন করেছে। ২ জানুয়ারি সকাল সাড়ে ১০টায় শাহবাগের সুফিয়া কামাল কেন্দ্রীয় গণগ্রন্থাগার চত্বরে মেলার উদ্বোধন করেন বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী।

মেলা উদ্বোধনকালে সিরাজুল ইসলাম চৌধুরী বলেন, জ্ঞানভিত্তিক সমাজ ও রাষ্ট্র প্রতিষ্ঠার জন্য বইয়ের কোনও বিকল্প নেই। আর বই পাঠকের কাছে পৌঁছে দেওয়ার অন্যতম মাধ্যম বইমেলা। আমাদের প্রকাশনা-সংস্কৃতি একটি নির্দিষ্ট মাসকেন্দ্রিক হয়ে পড়েছে। তাই অনেক জরুরি বই পাঠক বছরের অন্যান্য সময় সহজে সংগ্রহ করতে পারেন না। ঢাকার বাইরে মফস্বলগুলোতে বাস্তবতা আরও করুণ। কারণ পুঁজিবাদী বিশ্বায়নের ফলে ঢাকাসহ সারা দেশে বইয়ের বাজার সংকুচিত হয়ে এসেছে। এ পরিস্থিতির পরিবর্তনে প্রকাশনা সংস্থাগুলোকেই মূল উদ্যোগ গ্রহণ করতে হবে। শুদ্ধস্বর পাঠকের কাছে বই পৌঁছে দেওয়ার জন্য একক বইমেলার মাধ্যমে হ্রাসকৃত মূল্যে বই বিক্রির যে ব্যবস্থা গ্রহণ করেছে তা প্রশংসনীয়।

অধ্যাপক চৌধুরী অসাম্প্রদায়িক, বিজ্ঞানভিত্তিক সমাজ বিনির্মাণে প্রকাশকদের সমবেত অংশগ্রহণ প্রত্যাশা করেন।

বইমেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রকাশক আহমেদুর রশীদ চৌধুরী পর্যায়ক্রমে বিভাগীয় ও জেলা শহরগুলোতে শুদ্ধস্বর-এর বইমেলা অনুষ্ঠানের ঘোষণা দেন, যেন দেশের সব অঞ্চলের পাঠকেরা সহজে বই সংগ্রহ করতে পারেন।

উদ্বোধনী অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন কথাসাহিত্যিক আনোয়ারা সৈয়দ হক, প্রাবন্ধিক আহমাদ মাযহার, শিশুসাহিত্যিক আলম তালুকদার প্রমুখ।

বইমেলা উপলক্ষে শুদ্ধস্বর প্রকাশিত বই ৩০ থেকে ৭০ শতাংশ পর্যন্ত মূল্য ছাড়ে বিক্রি হবে। বইমেলা চলবে  ১১ জানুয়ারি, প্রতিদিন সকাল ১১টা থেকে রাত ৮টা পর্যন্ত।

বাংলাদেশ সময় ২৩১০, জানুয়ারি ২, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa