ঢাকা, শনিবার, ৮ মাঘ ১৪২৮, ২২ জানুয়ারি ২০২২, ১৮ জমাদিউস সানি ১৪৪৩

শিল্প-সাহিত্য

টক শোতে গিয়ে হঠাৎ অসুস্থ আবদুল মান্নান সৈয়দ

ফেরদৌস মাহমুদ | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩৯ ঘণ্টা, আগস্ট ২৭, ২০১০
টক শোতে গিয়ে হঠাৎ অসুস্থ আবদুল মান্নান সৈয়দ

কাজী নজরুল ইসলামের ৩৪তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে একটি টিভি চ্যানেলের টক শোতে অংশ নিতে গিয়ে ২৭ আগস্ট শুক্রবার সকালে হঠাৎ অসুস্থ হয়ে পড়েন কবি-গবেষক আবদুল মান্নান সৈয়দ। অনুষ্ঠানটির সঞ্চালক ছিলেন মুহাম্মদ জাহাঙ্গীর।

মান্নান সৈয়দ হঠাৎই জ্ঞান হারিয়ে চেয়ার থেকে পড়ে যান। এ অবস্থায় তাকে দ্রুত ভর্তি করা হয় রাজধানীর মেট্রোপলিটন হাসপাতালে। সেখানে তাকে কিছুক্ষণ অক্সিজেন মাস্ক দিয়ে রাখা হয়। ষাটোর্ধ্ব আবদুল মান্নান সৈয়দ দীর্ঘদিন ধরে ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ ও হৃদযন্ত্রের জটিলতায় ভুগছেন। পরে জ্ঞান ফেরার পর তাকে তার গ্রিন রোডের বাসায় নিয়ে যাওয়া হয়। তার বাসায় ফোন করলে তার মেয়ে বাংলানিউজকে জানান, ‘সকালে চ্যানেল আইয়ের একটি প্রোগ্রামে গিয়ে আব্বু হঠাৎ অসুস্থ হয়ে পড়েন। তাকে তখনই নিয়ে যাওয়া হয় মহাখালীর মেট্রোপলিটন হাসপাতালে। দুপুরের দিকে আব্বুকে নিয়ে বাসায় চলে আসি। এখন তিনি সুস্থ আছেন, বিশ্রাম করছেন। আমার আব্বুর জন্য আপনারা দোয়া করবেন। ’

আবদুল মান্নান সৈয়দ জন্মগ্রহণ করেন ৩ আগস্ট ১৯৪৩ সালে, ভারতের পশ্চিমবঙ্গে। ১৯৬৭ সালে ‘জন্মান্ধ কবিতাগুচ্ছ’ কাব্যগ্রন্থের মধ্য দিয়ে বাংলা কবিতায় তার আবির্ভাব। তিনি সাহিত্যের প্রায় সবকটি শাখাতেই কাজ করেছেন। কবিতা ছাড়াও লিখেছেন গল্প, উপন্যাস, নাটক, প্রবন্ধসহ বিভিন্ন গবেষণামূলক গ্রন্থ। সম্পাদনা করেছেন জীবনানন্দ দাশের কবিতা সমগ্র। তার উল্লেখযোগ্য বইয়ের মধ্যে রয়েছে :  জ্যোৎস্না রৌদ্রের চিকিৎসা, নির্বাচিত কবিতা, মাছ সিরিজ, সত্যের মত বদমাশ, শুদ্ধতম কবি প্রভৃতি।

বাংলাদেশ স্থানীয় সময় ২২৩০, আগস্ট ২৭, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa