ঢাকা, মঙ্গলবার, ১০ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৪ মে ২০২২, ২২ শাওয়াল ১৪৪৩

বইমেলা

জাহেদ মোতালেবের নতুন বই ‘চালতা পোড়া গদ্য’

শিল্প-সাহিত্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৮ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০২২
জাহেদ মোতালেবের নতুন বই ‘চালতা পোড়া গদ্য’

চলতি সপ্তাহে প্রকাশনী সংস্থা চন্দ্রবিন্দু থেকে বেরিয়েছে ঔপন্যাসিক জাহেদ মোতালেবের গদ্যসংগ্রহ ‘চালতা পোড়া গদ্য’। এই বইয়ের প্রচ্ছদ করেছেন মোস্তাফিজ কারিগর, যা লেখকের প্রথম প্রবন্ধের বই।

‘তোমাকে ভেঙে ভেঙে’, ‘ইলিয়াসের চশমার একটি চোখ’, ‘তোমায় বড় ভালোবাসি’, ‘এক মাসের দৈর্ঘ্য কত?’, ‘গয়ালের চোখ‘, ‘অজস্র পৃথিবী‘, ‘চুপকথা’, ‘সর্বনাশের অপেক্ষায়’, ‘ঝনঝন ঝনঝন’, ‘পূর্ববাংলার ভাষা’, ‘পেশিশক্তির বিরুদ্ধে’ ও ‘চালতা পোড়া রং’ শীর্ষক ১২টি প্রবন্ধ নিয়ে এই বই, যাকে লেখক বলছেন ব্যক্তিগত গদ্য।

গল্প বলার কলকব্জা, ভাষা ও সমাজ নিয়ে লেখকের অনুসন্ধিৎসু মনের খোঁজ মিলবে প্রবন্ধগুলোতে। এর মধ্যে উঠে এসেছে বিভিন্ন লেখক-সাংবাদিকের প্রসঙ্গ ও কথাসাহিত্যের পাঠ। প্রকাশিত হয়েছে লেখকের ব্যক্তিগত ক্ষোভ-হতাশা আর একটুখানি স্বপ্নও।

জাহেদ মোতালেবের জন্ম ১৯৭৪ সালের ৪ জানুয়ারি, চট্টগ্রামের হাটহাজারী থানার ধলই গ্রামে। তার নিজ গ্রাম ফটিকছড়ি থানার পূর্বফরহাদাবাদ। লেখালেখি ছাড়াও তিনি যুক্ত রয়েছেন সাংবাদিকতার সঙ্গে।

এ পর্যন্ত তিনটি উপন্যাস প্রকাশিত হয়েছে তার। উপন্যাসগুলো হলো―রক্তরেখা (বেহুলা বাংলা, ২০১৭), অন্যজন (বাতিঘর, ২০১৮) ও ধানশি (বাতিঘর, ২০২০)। এর মধ্যে ধানশি ২০২১ সালে জেমকন সাহিত্য পুরস্কারের তালিকাভুক্ত উপন্যাস হিসেবে মনোনীত হয়েছে।

বাংলাদেশ সময়: ১৮৫৮ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০২২
এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa