ঢাকা, বুধবার, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৯ মে ২০২৪, ২০ জিলকদ ১৪৪৫

এভিয়াট্যুর

এমিরেটস্ নেটওয়ার্কে যুক্ত হলো ব্রাসেলস

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৮ ঘণ্টা, সেপ্টেম্বর ৬, ২০১৪
এমিরেটস্ নেটওয়ার্কে যুক্ত হলো ব্রাসেলস ছবি:বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: এমিরেটস্ এয়ারলাইন ৫ সেপ্টেম্বর থেকে বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে দৈনিক ফ্লাইট পরিচালনা শুরু করেছে। ব্রাসেলস্, এমিরেটসের বিশ্বব্যাপী নেটওয়ার্কের ১৪৫তম এবং ইউরোপে ৩৭তম যাত্রী গন্তব্য।



ফ্লাইট পরিচালনার জন্য ব্যবহৃত হচ্ছে বোয়িং ৭৭৭-২০০ এল আর উড়োজাহাজ। এমিরেটস্ই প্রথম এয়ারলাইন যারা ব্রাসেলস থেকে দূরপ্রাচ্য ও মধ্যপ্রাচ্যে প্রথমশ্রেণীর সিট অফার করছে।

দুবাই-ব্রাসেলস-দুবাই রুটে প্রতি মাসে প্রায় ১৬ হাজার যাত্রী পরিবহন করতে পারবে এমিরেটস্।

ফ্লাইট চালুর ফলে বেলজিয়ামের সঙ্গে তাদের মূল ব্যবসায়ী পার্টনার দূরপ্রাচ্যের দেশগুলোর ব্যবসায়িক যোগাযোগ আরো সম্প্রাসরিত হবে বলে আশা করছে এয়ারলাইনটি।

নতুন ফ্লাইটে প্রতিদিন ১৭ টন মালামালও পরিবহন করা সম্ভব হবে।

বেলজিয়ামের জিডিপির ৮৬ ভাগ আসে রফতানি থেকে। মূল রফতানি পণ্যের মধ্যে রয়েছে- ফার্মাসিউটিক্যালস্, গাড়ির স্পেয়ার পার্টস, চকলেট, ইলেকট্রনিকস, মেশিনারি ও যন্ত্রপাতি।

সংযুক্ত আরব আমিরাত বেলজিয়ামের অন্যতম ট্রেড পার্টনার। প্রতি বছর দু’দেশের মধ্যে প্রায় চার বিলিয়ন ইউরো মূল্যের পণ্য বিনিময় হয়। সংযুক্ত আরব আমিরাতে ৩০টি বেলজীয় কোম্পানি সফলভাবে তাদের ব্যবসা পরিচালনা করে আসছে।

ব্রাসেলসে অবতরণকারী এমিরেটস্ যাত্রীরা এয়ারপোর্ট থেকে ট্রেনের সাহায্যে শহরের কেন্দ্র বা পার্শ্ববর্তী অন্যান্য শহর যেমন এন্টভের্প ও ঘেন্টে যেতে পারবেন।

এমিরেটস্ এয়ারলাইনে প্রথম, বিজনেস ও ইকোনমি শ্রেণীর যাত্রীরা যথাক্রমে ৫০, ৪০ ও ৩০ কেজি ব্যাগেজ সুবিধা পাবেন।
ইউরোপে নেটওয়ার্ক সম্প্রসারণ পরিকল্পনার অংশ হিসেবে এমিরেটস্ আগামী ২৭ অক্টোবর থেকে হাঙ্গেরির রাজধানী বুদাপেস্টে ফ্লাইট শুরু করবে।

এমিরেটসসে বর্তমানে ঢাকায় ১৯টি সাপ্তাহিক ফ্লাইট রয়েছে এবং ভায়া দুবাই বিশ্বের ১৪০টিরও বেশি গন্তব্যে সুবিধাজনক সংযোগ প্রদান করছে।

বাংলাদেশ সময়: ১৬৫৭ ঘণ্টা, সেপ্টেম্বর ০৬, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।