ঢাকা, মঙ্গলবার, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

এভিয়াট্যুর

তাপমাত্রা সংবেদনশীল মালামাল পরিবহনে এমিরেটস্

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৬ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০১৪
তাপমাত্রা সংবেদনশীল মালামাল পরিবহনে এমিরেটস্

ঢাকা: এমিরেটস্ এয়ারলাইনের মালামাল পরিবহন শাখা-স্কাইকার্গো ২৩ সেপ্টেম্বর আকাশে ও মাটিতে তাপমাত্রা সংবেদনশীল সামগ্রী পরিবহনে নতুন একটি এলডি-৩ কন্টেইনার উদ্বোধন করেছে। এটি এমিরেটসের নিজস্ব গবেষণালব্ধ প্রযুক্তি।



‘হোয়াইট কন্টেইনার’ নামধারী এ কন্টেইনারটি এমিরেটসে কুল চেইন পোর্টফোলিওতে নতুন সংযোজন। তাপমাত্রা সংবেদনশীল বস্তু যেমন ওষুধ ও নষ্টযোগ্য খাদসামগ্রী পরিবহনে এটি মূল্য সাশ্রয়ী ও মধ্যবর্তী ব্যবস্থা।

কন্টেইনারটির ভেতরে ইনস্যুলেটর আবরনটি বাইরে থেকে ভেতরে তাপ প্রবেশকে বাধাগ্রস্থ করে। এটিতে আরো রয়েছে কুলেন্ট ট্রে, যাতে অবস্থিত ড্রাই আইস কন্টেইনারটির তাপমাত্রা নিয়ন্ত্রণ করে। ২ ডিগ্রি সেন্টিগ্রেড থেকে ৮ ডিগ্রি সেন্টিগ্রেড এবং ৫ ডিগ্রি সেন্টিগ্রেড থেকে ২৫ ডিগ্রি সেন্টিগ্রেড পরিসরে তাপমাত্রা নিয়ন্ত্রণ করা সম্ভব। তবে অতি সংবেদনশীল বস্তুর জন্য এটি ব্যবহারযোগ্য নয়।

তাপমাত্রা সংবেদনশীল বস্তু পরিবহনে এমিরেটসে স্কাইকার্গোর আরো যে সকল প্রযুক্তি ও সল্যুশন রয়েছে সেগুলো হলো- কুল চেইন প্রিমিয়াম, কুল চেইন অ্যাডভান্সড, কুল চেইন বেসিক। নির্দিষ্ট প্রয়োজন মেটাতে উপযোগী প্রযুক্তি ও সল্যুশনগুলো ব্যবহার করা হয়।
 
বাংলাদেশ সময়: ১৪৪৬ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।