ঢাকা, রবিবার, ৮ মাঘ ১৪২৮, ২৩ জানুয়ারি ২০২২, ১৯ জমাদিউস সানি ১৪৪৩

কর্পোরেট কর্নার

নারীর প্রতি সহিংসতা রোধে প্রতিবাদের আহ্বান

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৮ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০২১
নারীর প্রতি সহিংসতা রোধে প্রতিবাদের আহ্বান

ঢাকা: আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ দিবস উপলক্ষে ধানমন্ডির রবীন্দ্র সরোবরে ক্রায়নমাগের আয়োজনে ‘ভেঙে দাও নীরবতার পাপচক্র’ শীর্ষক এক অনুষ্ঠানে সহিংসতা প্রতিরোধে একসঙ্গে কাজ করার প্রত্যয় ব্যক্ত করেছেন রাজনৈতিক এবং সাংস্কৃতিক অঙ্গনের মানুষরা।

২৫ নভেম্বর নারীর বিরুদ্ধে সহিংসতার বিরুদ্ধে থেমেটিক ফটোশুট দিয়ে নীরবতার পাপচক্র নামের ক্যাম্পেইনটি উদ্বোধন করা হয়।

যেখানে অংশ নেন অভিনেত্রী মেহের আফরোজ শাওন, আজরা মাহমুদ, বুলবুল টুম্পা, আইরীন খান, সাদিয়া রোশনি সূচনা এবং এই আলোকচিত্র ধারণ করেন অভিষেক ভট্টাচার্য্য। ইএমকে সেন্টারের অনলাইনে ফটো এবং পেইন্টিংয়ের এক্সিবিশন চলবে ১৭ই ডিসেম্বর পর্যন্ত।    

ক্রেয়ন ম্যাগের আয়োজনে আলোচনায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ওয়ার্ড কমিশনার শিরিন গাফফার, নার্গিস মাহতাব ধানমন্ডি জোনের সহকারী পুলিশ কমিশনার আব্দুল্লাহ আল মামুন, ধানমন্ডি শাখার দপ্তর সম্পাদক গোলাম রব্বানী হিরু, যুবলীগ ওয়ার্ড ইউনিটের সাংগঠনিক সম্পাদক অনিক আহমেদ অন্তু, ছাত্রলীগ ঢাকা উত্তরের সহ-সভাপতি মো. হানিফ এবং হাজারীবাগ থানার সভাপতি আবুল হাসনাত বাহার, সাংস্কৃতিক অঙ্গন থেকে উপস্থিত ছিলেন- অভিনেত্রী মেহের আফরোজ শাওন, আজরা মাহমুদ, আইক্যান ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক আইরিন খানসহ আরও অনেকে ।

স্থানীয় জনপ্রতিনিধি শিরিন গাফফার বলেন, দেশের যে কোনো প্রান্তে নারীর প্রতি সহিংসতা রোধে সরকারের ৯৯৯ কল সেন্টার সার্বক্ষণিক গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।  

তিনি আরও বলেন, সমাজে সবার সম্মান নিশ্চিত করতে আমাদের নিজ নিজ পর্যায় থেকে কাজ করতে হবে। সহিংসতার প্রতি প্রতিবাদ করতে হবে।

ধানমন্ডি জোনের সহকারী পুলিশ কমিশনার আব্দুল্লাহ আল মামুন নারীর প্রতি সহিংসতা প্ররিরোধে সামাজিক সচেতনতা তৈরি করার জন্য ক্রেয়ন ম্যাগের মাসব্যাপী আয়োজনের প্রশংসা করেন।

তিনি বলেন, নারীর ক্ষমতায়নের মাধ্যমে সমাজকে এগিয়ে নিতে পারিবারিক সহিংসতা প্রতিরোধ করতে হবে। এক্ষেত্রে সামাজিক সচেতনার বিকল্প নেই।  

ক্রেয়ন ম্যাগের প্রতিষ্ঠাতা তানজিরাল দিলশাদ দিতান বলেন, নারীর নিরাবতার সুযোগ নিয়েই নির্যাতনের পরিধি বাড়ছে সমাজ জুড়ে। নারী পুরুষ নির্বিশেষে সামাজিক সচেতনতা তৈরির মাধ্যমে, কর্মক্ষেত্রে তাৎক্ষণিক প্রতিবাদের মাধ্যমে নারীর প্রতি সহিংসতা অনেকাংশে কমিয়ে আনা সম্ভব।  
আবৃত্তি, সঙ্গীত আয়োজন, পারফরমেন্স আর্ট এবং লাইভ পেইন্টিংসহ এই অনুষ্ঠানের সমাপ্তি হয় মোমবাতি প্রজ্জ্বলনের মাধ্যমে।

ক্রেয়ন ম্যাগের উদ্যোগে ২৫ নভেম্বর থেকে শুরু হওয়া ‘নীরবতার পাপচক্র’ শীর্ষক ক্যাম্পেইনের আওতায় নারী নির্যাতন প্রতিরোধে সামাজিক সচেতনতা তৈরিতে আলোচনাসভা, ওয়েবিনারসহ বিভিন্ন আয়োজন চলবে ১৭ ডিসেম্বর পর্যন্ত।  

ক্যাম্পেইনের শুরুতে আইক্যান ফাউন্ডেশনের আইরিন খানের সঞ্চালনায় ওয়েবিনারে আলোচক হিসেবে যুক্ত ছিলেন ইএমকে সেন্টারের ভারপ্রাপ্ত পরিচালক আসিফ উদ্দিন আহমেদ, আইনজীবী ও জ্যেষ্ঠ সংবাদ উপস্থাপিকা নেহরীন মোস্তফা।  

‘নারী আর শিশুরাই কি সহিংসতার সহজ শিকার’ শীর্ষক আলোচনায় আরও যোগ দেন গণমাধ্যমকর্মী আজরা মাহমুদ এবং ইউএনডিপি বাংলাদেশের জাতীয় পরামর্শদাতা সারাহ জিতা।   

বাংলাদেশ সময়: ১৬১৮ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০২১
এমআরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa