ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

কর্পোরেট কর্নার

পুরুষের কণ্ঠে নারীর জয়গান

কর্পোরেট ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৪ ঘণ্টা, মার্চ ১১, ২০২২
পুরুষের কণ্ঠে নারীর জয়গান

সম্প্রতি আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে খ্যাতনামা মিডিয়া ব্যক্তিত্ব, সাংবাদিক এবং সমাজকর্মীদের অংশগ্রহণে ‘ব্রেক দ্য বায়াস’ শীর্ষক ক্যাম্পেইনের আয়োজন করে ক্রেয়ন ম্যাগ।

এ বছর নারী দিবসের প্রতিপাদ্য ‘টেকসই আগামীর জন্য, লিঙ্গ সমতাই অগ্রগণ্য।

’ দুই হাত আড়াআড়িভাবে দেখানো ক্রস চিহ্ন দিয়ে এবারের থিম ব্রেক দ্য বায়াসকে চিহ্নিত করা হয়েছে। ক্যাম্পেইনে নারী-পুরুষ লিঙ্গভেদে সবাইকে চিহ্ন প্রদর্শনের মাধ্যমে একাত্মতা জানাতে উৎসাহিত করা হয়।

ক্রেয়নম্যাগ এই সমাজের গল্প তুলে ধরার একটি মঞ্চ। সামাজিক অসমতা, কুসংস্কার, সমাজের মাঝে লুকিয়ে থাকা পক্ষপাতিত্বের বিরুদ্ধে কথা বলতে ক্রেয়নম্যাগ বদ্ধপরিকর। এই মঞ্চ তার পুরুষ পাঠক ও শ্রোতাদের ভিন্ন আঙ্গিকের ক্যাম্পেইনের মাধ্যমে নারীর সঙ্গে ঘটতে থাকা লিঙ্গ বৈষম্য, অবিচার এবং একচোখা মনোভাবের বিরুদ্ধে সোচ্চার করে তুলতে চায়। এবারের ক্যাম্পেইনও ছিল তেমনই একটি আয়োজন। বিশ্বজুড়ে বিভিন্ন ভাষায় নারীদের অগ্রযাত্রাকে কুর্নিশ জানিয়ে দিবসটি পালিত হয়।

সমাজে নারীদের প্রতি হওয়া সব বৈষম্য, ভেদাভেদ এবং স্টেরিওটাইপ দূর করার জন্য কাজ করতে প্রতিশ্রুতি নিয়েছেন তারকা, সাংবাদিক, সমাজকর্মী এবং মিডিয়া ব্যক্তিত্বরা। ক্যাম্পেইনে অংশগ্রহণকারীরা সবাই পুরুষ। কারণ ক্যাম্পেইনের মূল উদ্দেশ্য পুরুষেরা যেন নারীদের প্রতি হওয়া যেকোনো একপাক্ষিক দৃষ্টিভঙ্গির বিরুদ্ধে আওয়াজ তুলতে পারেন।  

মিডিয়া ব্যক্তিত্ব ইরেশ জাকের (ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর, এশিয়াটিক ৩৬০) এবং জুনায়েদ ইভান (মিউজিশিয়ান) ভিডিও বার্তার মাধ্যমে নারী দিবসে তাদের শুভেচ্ছা জানান। ক্রেয়নম্যাগের ফেসবুক পেজে ইতোমধ্যে সেগুলো প্রকাশিত হয়েছে।

এছাড়াও তাদের সঙ্গে যুক্ত হয়েছেন গোলাম সামদানি ডন (চিফ ইন্সপাইরেশনাল অফিসার, ডন সামদানি ফ্যাসিলেশন), মো. তাজদিন হাসান (চিফ মার্কেটিং অফিসার, দারাজ), রাফসান সাবাব (কনটেন্ট ক্রিয়েটর, ব্র্যান্ডিং লিড, টেন মিনিট স্কুল), জ. ই. মামুন (সিনিয়র জার্নালিস্ট), তায়িব অনন্ত (স্পোর্টস রিপোর্টার এবং নিউজ প্রেজেন্টর, জিটিভি), আহসান ভূঁইয়া (ফাউন্ডার, পরিবর্তন করি ফাউন্ডেশন), মিঠুন দাস কাব্য (ফাউন্ডার এবং চিফ ইনোভেশন অফিসার, ভলিন্টিয়ার অপর্চুনিটিস), জাবের উবায়েদ ( ফাউন্ডার অ্যান্ড প্রেসিডেন্ট, বাংলাদেশ ইয়ুথ ইনিশিয়েটিভ)। তারা সবাই নারীর প্রতি একপাক্ষিক আচরণ, ভেদাভেদ এবং পক্ষপাতের বিরুদ্ধে আওয়াজ তুলেছেন।  

ক্রেয়নম্যাগের উদ্যোক্তা তানজিরাল দিলশাদ দিতান এ বিষয়ে বলেন, ‘কারো মনে প্রশ্ন জাগতেই পারে পুরুষেরা নারী দিবসে কেন? উত্তর হলো যদি সমতার কথা বলি তবে নারীর পাশাপাশি পুরুষ এবং অন্যান্য সব লিঙ্গের মানুষ এক কাতারে অবস্থান করেন। তাই পুরুষের কণ্ঠে নারীর জয়গানের মাধ্যমেই বাধার দেয়াল সরে যাক। অসমতার বাধা কাটিয়ে সবাই টেকসই ভবিষ্যতের পথে হাঁটুক। এবারের নারী দিবসে অসমতা দূরীকরণের লক্ষ্যেই ক্রেয়নম্যাগের এই ক্ষুদ্র প্রচেষ্টা। ’

আন্তর্জাতিক নারী দিবসে সুযোগ থাকে যে কাজগুলো এখন চলছে সেগুলো সামনে এগিয়ে নেওয়ার। কর্মক্ষেত্রে নারীর প্রতি পক্ষপাতমূলক মনোভাবের বিরুদ্ধে লড়াই চালিয়ে যাচ্ছে বিভিন্ন সংগঠন। এই লড়াইয়ের সঙ্গে একাত্ম হয়ে সবাই মিলে নারী-পুরুষ সমতা সাধনে এগিয়ে যেতে হবে। ক্যাম্পেইনে অংশ নেওয়া সবার ভিডিও দেখা যাবে এই লিঙ্কে।  

বাংলাদেশ সময়: ১১৫৪ ঘণ্টা, মার্চ ১১, ২০২২
এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।