ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

কর্পোরেট কর্নার

আরও সেবা নিয়ে সমৃদ্ধ হলো বিকাশ অ্যাপের ‘এডুকেশন ফি’ আইকন

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৯ ঘণ্টা, জুলাই ২৩, ২০২২
আরও সেবা নিয়ে সমৃদ্ধ হলো বিকাশ অ্যাপের ‘এডুকেশন ফি’ আইকন

ঢাকা: বিভিন্ন ধরনের প্রশিক্ষণের মাধ্যমে শিক্ষার্থীদের দক্ষতা উন্নয়ন, কুইজের মাধ্যমে জ্ঞান চর্চায় উৎসাহিত করাসহ শিক্ষাপ্রতিষ্ঠানের ফি পরিশোধকে ঝামেলামুক্ত, সহজ, সময় ও খরচ সাশ্রয়ী করতে বিকাশ অ্যাপে যুক্ত হয়েছে ‘এডুকেশন ফি’ আইকন। বিকাশ অ্যাপের হোম স্ক্রিনে এ আইকনেই একই সঙ্গে শিক্ষা সংক্রান্ত সব ধরনের ফি পরিশোধের সেবা শিক্ষার্থীদের পাশাপাশি অভিভাবক এবং শিক্ষাপ্রতিষ্ঠানের ফি ব্যবস্থাপনা পদ্ধতিকেও সহজ করেছে।

নতুন আঙ্গিকে সাজানো এ আইকনে এখন আরও সহজে শিক্ষাপ্রতিষ্ঠানকে খুঁজে নেওয়া যাচ্ছে। ‘এডুকেশন ফি’ আইকনে ট্যাপ করার পর সার্চ অপশন থেকে অথবা প্রতিষ্ঠানের ধরন থেকে নিজের প্রতিষ্ঠান খুঁজে নেওয়ার সুযোগ রয়েছে। এরপর কয়েকটি ধাপেই ফি পরিশোধ সম্পন্ন করতে পারছেন গ্রাহক।

ইংরেজি শেখা, ওয়েব ডিজাইন, ভিডিও এডিটিংসহ বিভিন্ন ডিজিটাল বিষয়, ডায়েট ও নিউটট্রিশন, ফ্যাশন, লাইফস্টাইলসহ নানা দক্ষতা উন্নয়ন ও জীবনমুখী কোর্স ‘ই-লার্নিং’ ট্যাব থেকেই খুঁজে নিতে পারছেন গ্রাহক। ঘুড়ি লার্নিং, মাইন্ড কারেন্ট, মেধা ও তোতা এ চারটি প্রতিষ্ঠানের কোর্স তালিকা থেকে নিজের পছন্দমতো কোর্স বেছে নিয়ে বিকাশ অ্যাপ দিয়ে পেমেন্ট করেই কোর্স শুরু করতে পারছেন গ্রাহক।

জ্ঞান চর্চাকে আরও আনন্দময় ও আকর্ষণীয় করতে এডুকেশন আইকনে ‘কুইজ’ যুক্ত করেছে বিকাশ। কুইজগিরি, তুখোড় কুইজ ও সেরা কুইজ প্ল্যাটফর্মে এখন আরও সহজে কুইজ চর্চার সুযোগ পাচ্ছেন শিক্ষার্থীসহ বিভিন্ন বয়সের গ্রাহকরা। কুইজ চর্চাকে উৎসাহিত করতে এসব প্ল্যাটফর্মে বিভিন্ন ধরনের টুর্নামেন্ট ও পুরস্কারের আয়োজন থাকছে নিয়মিত।

এ মুহূর্তে ভিকারুন্নিসা নুন স্কুল, জেলা স্কুল, পুলিশ লাইন্স স্কুল, ক্যান্ট পাবলিক স্কুল, ঢাকা রেসিডেন্সিয়াল মডেল কলেজ, ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, হলিক্রস কলেজ, আর্মড ফোর্সেস মেডিক্যাল কলেজ, বুয়েট, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, আহসানউল্লাহ ইউনিভার্সিটি, বাংলাদেশ টেকনিকাল এডুকেশন বোর্ড, বিএমইটি, ইউসিসিসহ প্রায় এক হাজার শিক্ষাপ্রতিষ্ঠান ও লার্নিং প্ল্যাটফর্মের ফি পরিশোধ করা যাচ্ছে বিকাশে। প্রতিনিয়ত আরও নতুন প্রতিষ্ঠান যুক্ত হচ্ছে এ তালিকায়।

শিক্ষাপ্রতিষ্ঠানের ফি পরিশোধ করতে গ্রাহককে প্রথমে বিকাশ অ্যাপের হোমস্ক্রিন থেকে ‘এডুকেশন ফি’ আইকনে ট্যাপ করে স্কুল, কলেজ, ইউনিভার্সিটি, ট্রেনিং বা অন্যান্য অপশন থেকে প্রতিষ্ঠানের নাম খুঁজে বের করতে হবে। এরপর প্রয়োজনীয় তথ্য যেমন স্টুডেন্ট আইডি, বিল সময়সীমা, পেমেন্টের ধরন, ফি এর পরিমাণ, কন্টাক্ট নম্বর ইত্যাদি দিয়ে বিকাশ পিন দিলেই পেমেন্ট সম্পন্ন হয়ে যাবে। গ্রাহক চাইলে পরে অল্প কয়েক ধাপে সহজেই পেমেন্ট করতে প্রথমবার পেমেন্টের সময় নিজের অ্যাকাউন্ট সেভ করে রাখতে পারেন।

ফি পরিশোধের পর পরিবেশবান্ধব ডিজিটাল রশিদ সংরক্ষণের সুযোগ রয়েছে। গ্রাহক বিকাশ অ্যাপের ‘এডুকেশন ফি’ আইকনে প্রবেশ করলে প্রথমেই দেখতে পারবেন ‘রিসিট দেখুন’ অপশন যেখানে বিগত এক বছরে পরিশোধকৃত সব ফি এর রশিদ পাবেন। খুব সহজেই এ রশিদ ডাউনলোড করে সংরক্ষণ করে রাখতে ও প্রয়োজনে ব্যবহার করতে পারেন গ্রাহক।

দৈনন্দিন আর্থিক লেনদেনসহ প্রতিদিনের নানা প্রয়োজন পূরণ করে একটি পূর্ণাঙ্গ লাইফস্টাইল অ্যাপে পরিণত হওয়ার লক্ষ্যে প্রতিনিয়ত নতুন নতুন সেবা ও ফিচার যুক্ত হচ্ছে বিকাশ অ্যাপে। ফলে দেশের প্রতিটি প্রান্তে প্রতিটি পরিবারের সদস্য এখন বিকাশ।

বাংলাদেশ সময়: ১৬৫৭ ঘণ্টা, জুলাই ২৩, ২০২২
আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।