ঢাকা, শনিবার, ২১ মাঘ ১৪২৯, ০৪ ফেব্রুয়ারি ২০২৩, ১২ রজব ১৪৪৪

কর্পোরেট কর্নার

বেস্ট সিএসআর অ্যাওয়ার্ড পেল বিকাশ

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৮ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০২২
বেস্ট সিএসআর অ্যাওয়ার্ড পেল বিকাশ

কর্পোরেট সামাজিক দায়বদ্ধতার অংশ হিসেবে শিক্ষায় অনন্য অবদানের স্বীকৃতিস্বরূপ দ্য ডেইলি স্টার ও সিএসআর উইন্ডো বাংলাদেশ আয়োজিত সেরা সিএসআর পুরস্কার পেয়েছে বিকাশ। দেশজুড়ে স্কুলের শিক্ষার্থীদের বইপড়া কর্মসূচি এবং বিজ্ঞান উৎসব আয়োজনের স্বীকৃতিস্বরূপ এই সম্মাননা পেল প্রতিষ্ঠানটি।

কর্পোরেট প্রতিষ্ঠানগুলোর সেরা সামাজিক দায়বদ্ধতার উদ্যোগকে স্বীকৃতি জানাতে রাজধানীর একটি হোটেলে দ্বিতীয়বারের মতো আয়োজিত ‘এ বেটার টুমরো সিএসআর অ্যাওয়ার্ড ২০২২’ অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান ও ডেইলি স্টার সম্পাদক মাহফুজ আনাম বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন।

বিকাশের পক্ষ থেকে প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা কামাল কাদীর পুরস্কারটি গ্রহণ করেন। এসময় উপস্থিত ছিলেন বিকাশের চিফ এক্সটার্নাল অ্যান্ড কর্পোরেট অ্যাফেয়ার্স অফিসার মেজর জেনারেল শেখ মো. মনিরুল ইসলাম (অব.), চিফ কমিউনিকেশনস অফিসার মাহফুজ সাদিক, চিফ হিউম্যান রিসোর্সেস অফিসার ফেরদৌস ইউসুফসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা।

প্রথমবারের মতো কোনো এমএফএস প্রতিষ্ঠান হিসেবে বিকাশ এই সম্মানজনক স্বীকৃতি পেল।

সারা দেশের শিক্ষার্থীদের মাঝে বই পড়ার অভ্যাস গড়ে তুলতে দেশের দায়িত্বশীল কর্পোরেট প্রতিষ্ঠান বিকাশ ২০১৪ সাল থেকে বিশ্বসাহিত্য কেন্দ্রের বইপড়া কর্মসূচির সঙ্গে যুক্ত হয়ে এ পর্যন্ত ২৯০০টি শিক্ষাপ্রতিষ্ঠানে ২ লাখ ৬৩ হাজার ৭০০ বই দিয়েছে। এসব বই থেকে ২৭ লাখ পাঠক উপকৃত হয়েছেন।

এছাড়া, স্কুল লাইব্রেরিতে পুরোনো এবং জরাজীর্ণ বইগুলো সংস্কার বা প্রতিস্থাপন করে নতুন সংগ্রহের ব্যবস্থাও করেছে বিকাশ। দেশব্যাপী এ কর্মসূচির আওতায় শিক্ষার্থীরা নানা ধরনের বই পড়ার মাধ্যমে তাদের পাঠ্যসূচির বাইরেও বিস্তৃত জ্ঞান অর্জন করতে পারছেন।

পাশাপাশি, নতুন প্রজন্মকে বিজ্ঞান চর্চায় উদ্বুদ্ধ করতে সারাদেশের স্কুল শিক্ষার্থীদের জন্য ২০১৯ সাল থেকে বিকাশ দেশের শীর্ষ বিজ্ঞান সাময়িকী বিজ্ঞানচিন্তার সঙ্গে বিজ্ঞান উৎসব আয়োজন করছে। বিজ্ঞান ও প্রযুক্তিমনস্ক জাতি গঠনে শিক্ষা জীবন থেকেই বিজ্ঞান চর্চার গুরুত্ব তুলে ধরতেই ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণির শিক্ষার্থীদের জন্য এই আয়োজন করছে প্রতিষ্ঠানটি। দেশের সব বিভাগে অনুষ্ঠিত এ উৎসবে শিক্ষক, অভিভাবক ও বিশিষ্টজনদের উপস্থিতিতে শিক্ষার্থীদের উদ্ভাবনী বিজ্ঞান প্রকল্প প্রদর্শন, কুইজ প্রতিযোগিতা, দেশের স্বনামধন্য শিক্ষকদের বক্তৃতা, রোবট প্রদর্শনী, ম্যাজিক শো, বিভিন্ন বৈজ্ঞানিক ধারণার সঙ্গে পরিচিতি, সাংস্কৃতিক পরিবেশনা এবং পুরস্কার বিতরণের আয়োজন করা হয়।

এছাড়া, বিকাশ ২০১৯ সালে ‘প্রয়াস-যশোর’-এর সঙ্গে অংশীদারিত্বের মাধ্যমে ১১৮ জন বিশেষ চাহিদা সম্পন্ন শিক্ষার্থীর জন্য অর্থায়ন নিশ্চিত করেছে।

উল্লেখ্য, স্কুলের শিক্ষার্থীদের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শে অনুপ্রাণিত করতে সারাদেশে বাংলা ও ইংরেজি মাধ্যমের পাঁচশ স্কুলে ২০ হাজার কপি গ্রাফিক নভেল সিরিজ ‘মুজিব’ বিতরণ করেছে বিকাশ, যা প্রায় আড়াই লাখ শিক্ষার্থীর মাঝে পৌঁছে গেছে।

বাংলাদেশ সময়: ১৩৩৬ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০২২
এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa