ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

মুরালিধরন-ওয়ার্নের রেকর্ডে ভাগ বসালেন লায়ন

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৬ ঘণ্টা, মার্চ ৩, ২০২৪
মুরালিধরন-ওয়ার্নের রেকর্ডে ভাগ বসালেন লায়ন নাথান লায়ন/সংগৃহীত ছবি

ওয়েলিংটন টেস্টে নিউজিল্যান্ডকে রীতিমতো উড়িয়ে দিয়েছে অস্ট্রেলিয়া। হারিয়েছে বিশাল ব্যবধানে।

অজিদের এই জয়ে বল হাতে মূল ভূমিকা পালন করেছেন অভিজ্ঞ অফস্পিনার নাথান লায়ন। দলকে জেতানোর পাশাপাশি নিজে ছুঁয়েছেন দুই স্পিন কিংবদন্তি মুত্তিয়া মুরালিধরন ও শেন ওয়ার্নের কীর্তিও।  

টেস্ট ক্রিকেটে এখন পর্যন্ত ৯টি দেশে ৫ উইকেটের দেখা পেয়েছেন লায়ন। দেশগুলো হলো: শ্রীলঙ্কা, ওয়েস্ট ইন্ডিজ, ভারত, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, বাংলাদেশ, ইংল্যান্ড, পাকিস্তান ও নিউজিল্যান্ড। লায়নের আগে ৯টি স্বাগতিক দেশে এই কীর্তি গড়েছিলেন সাবেক লঙ্কান অফ স্পিনার মুরালিধরন ও প্রয়াত অজি লেগ স্পিনার ওয়ার্ন।  

বল হাতে আরও এক কীর্তিতে 'লেগ স্পিনার জাদুকর' ওয়ার্নের পরের স্থানে উঠে এসেছেন লায়ন। টেস্টে এখন পর্যন্ত চতুর্থ ইনিংসে মোট ১১৯টি উইকেট পেয়েছেন তিনি। ওয়ার্নের নামের পাশে আছে ১৩৮ উইকেট। শুধু কি তাই, লায়নের ৬৫ রানে ৬ উইকেট, নিউজিল্যান্ডের মাটিতে কোনো অজি বোলারের সেরা বোলিং ফিগার। ১৯৭৭ সালে কিংবদন্তি পেসার ডেনিস লিলির ৭২ রানে ৬ উইকেট ছিল আগের সেরা।

এখন পর্যন্ত ১২৮ টেস্টে ৫২৭ উইকেট লায়নের। এই ফরম্যাটে সবচেয়ে বেশি উইকেট শিকারির তালিকায় সাতে অবস্থান তার। তবে স্পিনারদের মধ্যে তার অবস্থান এখন চারে। সবচেয়ে বেশি উইকেট মুরালিধরনের (৮০০ উইকেট)। দুইয়ে ওয়ার্ন (৭০৮)। সব বোলারদের মধ্যেই তারা যথাক্রমে এক আর দুইয়ে আছেন।   স্পিনারদের মধ্যে লায়নের আগে অর্থাৎ তিনে আছেন ভারতের অনীল কুম্বলে (৬১৯টি)।

বাংলাদেশ সময়: ১৭২৬ ঘণ্টা, মার্চ ০৩, ২০২৪
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad