ঢাকা, বৃহস্পতিবার, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৩ মে ২০২৪, ১৪ জিলকদ ১৪৪৫

ক্রিকেট

মুম্বাইকে হারিয়ে প্রথম দল হিসেবে প্লে-অফে কলকাতা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৩৯ ঘণ্টা, মে ১২, ২০২৪
মুম্বাইকে হারিয়ে প্রথম দল হিসেবে প্লে-অফে কলকাতা

বৃষ্টিতে ছোট হয়ে আসা ম্যাচে আগে ব্যাট করে মুম্বাই ইন্ডিয়ান্সকে বড় লক্ষ্যই দিয়েছিল কলকাতা নাইট রাইডার্স। যে পুঁজি নিয়ে বাকি কাজ সারলেন তাদের বোলাররা।

এই জয়ে আসরের প্রথম দল হিসেবে প্লে-অফ নিশ্চিত করল কলকাতা।

আইপিএলের লিগ পর্বের ম্যাচে আজ ঘরের মাঠ ইডেন গার্ডেনসে ১৮ রানে জয় তুলে নিয়েছে শ্রেয়াসবাহিনী। বৃষ্টি বাধায় ১৬ ওভারে নেমে আসে প্রতি ইনিংসের দৈর্ঘ্য। যেখানে আগে ব্যাট করে স্বাগতিকরা ৭ উইকেট হারিয়ে দাঁড় করায় ১৫৭ রানের সংগ্রহ। জবাবে ৮ উইকেটে ১৩৮ রান তুলতে পারে মুম্বাই। এই জয়ে ১২ ম্যাচে ১৮ পয়েন্ট নিয়ে প্লে-অফে উঠেছে কলকাতা। ১৩ ম্যাচে ৮ পয়েন্ট নিয়ে নিচের দিক থেকে দ্বিতীয় স্থানে আছে মুম্বাই।  

লিগ পর্ব থেকে আগেই বিদায় নেওয়া মুম্বাইয়ের লক্ষ্য তাড়ায় শুরুটা ভালোই হয়েছিল। ৫ ওভারে বিনা উইকেটে ৫৯ রান তুলে ফেলে তারা। একপ্রান্তে রানের সঙ্গে পাল্লা দিয়ে রান তুলেছিলেন মুম্বাইয়ের ওপেনার ইশান কিশান। কিন্তু অন্যপ্রান্তে হাত খুলে খেলতে পারছিলেন না আরেক ওপেনার রোহিত শর্মা। দলীয় ৬৫ রানে প্রথম উইকেট হারায় মুম্বাই। ওয়েস্ট ইন্ডিজের তারকা স্পিনার সুনিল নারিনের বলে ক্যাচ দিয়ে ফেরেন ইশান। এই উইকেটকিপার-ব্যাটারের ব্যাট থেকে ২২ বলের মোকাবিলায় আসে দলীয় সর্বোচ্চ ৪০ রান।

পরের ওভারেই বিদায় নেন রোহিত। ২৪ বলে ১৯ রানের ধীরগতির ইনিংস খেলেন এই ডানহাতি ওপেনার। এরপর কার্যত ম্যাচ থেকে ছিটকেই যায় মুম্বাই। মাঝে ১৭ বলে ৩২ রানের ইনিংস খেলে কিছুটা চেষ্টা করেছিলেন তিলক ভার্মা। কিন্তু শুধু ব্যবধানটাই কমেছে। বল হাতে কলকাতার হার্শিত রানা, বরুণ চক্রবর্তী ও আন্দ্রে রাসেল ২টি করে উইকেট নিয়েছেন। নারিনের ঝুলিতে গেছে ১ উইকেট।

আগে টস হেরে ব্যাটিংয়ে নেমে সুবিধা করতে পারেনি কলকাতাও। দুই ওপেনার ফিরে যান দলীয় ১০ রানের মধ্যেই। এরপর হাল ধরেন ভেঙ্কটেশ আইয়ার। মাঝে অধিনায়ক শ্রেয়াস আইয়ার ১০ বলে ৭ রান করে বিদায় নেন। তবে ভেঙ্কটেশ ও নিতিশ রানা মিলে দলকে পথে রাখেন। ২১ বলে ৪২ রান করে বিদায় নেন ভেঙ্কটেশ। নিতিশ ২৩ বলে ৩৩ রান করে রানআউট হন। তবে শেষদিকে আন্দ্রে রাসেল (১৪ বলে ২৪ রান), রিংকু সিং (১২ বলে ২০ রান) ও রমনদীপ সিং (৮ বলে অপরাজিত ১৭ রান) মিলে দলকে ভালো সংগ্রহে পৌঁছে দেন।

বাংলাদেশ সময়: ০১৩৮ ঘণ্টা, মে ১২, ২০২৪
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।