ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

শুরু হচ্ছে জাতীয় স্কুল ক্রিকেট

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৫২ ঘণ্টা, জানুয়ারি ৪, ২০১৭
শুরু হচ্ছে জাতীয় স্কুল ক্রিকেট জাতীয় স্কুল ক্রিকেট/ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম-ফাইল ফটো

সারা দেশের ৫৪০টি স্কুলের অংশগ্রহণে বৃহস্পতিবার (০৫ জানুয়ারি) থেকে শুরু হচ্ছে দেশের সবচেয়ে বড় ক্রিকেট উৎসব প্রাইম ব্যাংক ইয়ং টাইগার্স ন্যাশনাল স্কুল ক্রিকেট। ৬৪টি জেলার ১০ হাজার ৮’শ ক্ষুদে ক্রিকেটার অংশ নিচ্ছে এবারের আসরে।

জেলা পর্যায় থেকে জাতীয় পর্যায় পর্যন্ত মোট ৯৬৫ ম্যাচ অনুষ্ঠিত হবে। ‍ফাইনাল মার্চের মাঝামাঝি সময়ে হোম অব ক্রিকেট মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে।

বুধবার (০৪ জানুয়ারি) দুপুর শের-ই-বাংলা স্টেডিয়ামের মিডিয়া সেন্টারে সংবাদ সম্মেলনের মাধ্যমে বৃহৎ এ আয়োজনের বিভিন্ন দিক তুলে ধরা হয়।

.

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন সাবেক  ক্রিকেটোর ও বিসিবি’র গেম ডেভেলপমেন্ট কমিটির চেয়ারম্যান খালেদ মাহমুদ সুজন, পৃষ্ঠপোষক প্রতিষ্ঠান প্রাইম ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক আহমেদ কামাল খান চৌধুরী ও ব্যাংকটির জনসংযোগ শাখার প্রধান মোহাম্মদ মনিরুজ্জামান।

জেলা পর্যায়ে মোট ম্যাচের সংখ্যা ৯০১। জেলা চ্যাম্পিয়নরা অংশ নেবে বিভাগীয় পর্যায়ে। এ পর্যায়ে হবে ৫৭ ম্যাচ। জাতীয় পর্যায়ে ৭ ম্যাচ শেষে নির্ধারিত হবে স্কুল ক্রিকেটের নতুন চ্যাম্পিয়ন।

.

স্কুল ক্রিকেট নিয়ে খালেদ মাহমুদ সুজন বলেন, ‘দেশের ক্রিকেটের পাইপলাইন তৈরীতে দারুণ ভূমিকা রাখছে স্কুল ক্রিকেট। আমিও স্কুল ক্রিকেট খেলেই জাতীয় পর্যায়ে এসেছি। বহু ক্রিকেটারের হাতেখড়ি এখান থেকে। আশা করি স্কুল ক্রিকেট থেকে আগামীর সাকিব-তামিমরা বেরিয়ে আসবে।  বাংলাদেশের বয়সভিত্তিক দলে জায়গা করে নিচ্ছে স্কুল ক্রিকেট খেলা ছেলেরা। বর্তমানে স্কুল ক্রিকেট খেলা এমন ১৭জন ক্রিকেটার খেলছে অনূর্ধ্ব-১৫ জাতীয় দলের হয়ে। এছাড়া অনূর্ধ্ব- ১৭ জাতীয় দলের হয়ে খেলছেন স্কুল ক্রিকেট থেকে বাছাইকৃত ১৬ ক্রিকেটার। ’

স্কুল ক্রিকেটের সঙ্গে সম্পৃক্ততার ব্যাপারে প্রাইম ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক আহমেদ কামাল খান চৌধুরী বলেন, ‘স্কুল ক্রিকেটের পৃষ্ঠপোষকতায় ৬ বছরের জন্য আমরা বিসিবির সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছি। এ বছর ছাড়াও আগামী ৪ বছর আমরা এ আয়োজনের সাথে থাকবো। এ বছরের এপ্রিলে  ইন্টারন্যাশনাল স্কুল স্পোর্টস ফেডারেশন ও স্কুল গেমস ফেডারেশন অব ইন্ডিয়ার যৌথ উদ্যোগে ভারতের মুম্বাইয়ে আয়োজিত হবে ওয়ার্ল্ড স্কুল চ্যাম্পিয়নশিপ। ১০ দলের এ টুর্নামেন্টে অংশ নেবে স্কুল ক্রিকেটের গত আসর থেকে বাছাইকৃত বাংলাদেশের একটি দল। যার পৃষ্ঠপোষকতা করবে প্রাইম ব্যাংক। ’

.

স্কুল ক্রিকেটের এবারের আসরে ঢাকা বিভাগ থেকে অংশ নিচ্ছে সর্বোচ্চ সংখ্যাক ১২৪টি স্কুল। এছাড়া চট্টগ্রামের ৮৮, খুলনার ৮০,  রাজশাহীর ৬৮, রংপুরের ৬৮, বরিশালের ৪০, সিলেটের ৩৬ ও ঢাকা মেট্রোর ৩২টি স্কুল অংশ নেবে।

প্রাইম ব্যাংক ইয়ং টাইগার্স ন্যাশনাল স্কুল ক্রিকেটের গত আসরের চ্যাম্পিয়ন টাঙ্গাইল স্কুল অ্যান্ড কলেজ। শের-ই-বাংলা স্টেডিয়ামে অনুষ্ঠিত শিরোপা নির্ধারণীতে দিনাজপুর হাই স্কুলকে ৩ উইকেটে হারায় তারা।

বাংলাদেশ সময়: ১৪৫৩ ঘণ্টা, ৪ জানুয়ারি, ২০১৭
এসকে/এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।