ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ক্রিকেট

রেকর্ডের পাতায় কোহলিদের নতুন আঁকিবুঁকি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৪ ঘণ্টা, মার্চ ৬, ২০২১
রেকর্ডের পাতায় কোহলিদের নতুন আঁকিবুঁকি ট্রফি হাতে কোহলিরা/ছবি: সংগৃহীত

চতুর্থ টেস্টে ইংলিশদের বিশাল ব্যবধানে হারিয়েছে ভারত। এই জয়ে সিরিজ ঘরে তোলার পাশাপাশি ভারতের ঝুলিতে বেশকিছু রেকর্ডও যুক্ত হয়েছে।

আছে ব্যক্তিগত কিছু অর্জনও।

শনিবার আহমেদাবাদে সিরিজের চতুর্থ ও শেষ টেস্টে ইংলিশদের এক ইনিংস ও ২৫ রানে হারিয়েছে ভারত। এই ম্যাচে বেশ কচিহু রেকর্ড নতুন করে লেখা হয়েছে। এর মধ্যে ঘরের মাঠে ভারতের টানা ১৩তম টেস্ট সিরিজ জয় একটি। আরও আছে অক্ষর প্যাটেলের অভিষেক সিরিজেই ৪ বার ৫ উইকেট পাওয়ার রেকর্ডও।  

যেখানে ড্র হলেও চলতো, সেখানে ইংলিশদের মাত্র তিন দিনেই হারিয়ে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালেও উঠেছে ভারত। ৪৯০ রেটিং পয়েন্ট নিয়ে র‍্যাংকিংয়ের শীর্ষেও উঠেছে কোহলিবাহিনী। শীর্ষে উঠার পথে ১৭ টেস্টে ১২ জয়, ৪ হার ও ১ ড্র করেছে ভারত।

এছাড়া আরও কিছু রেকর্ডে আঁকিবুঁকি করেছে ভারত। যেমন-

৫: এক টেস্ট সিরিজে ৩০ উইকেট এবং এক সেঞ্চুরি হাঁকানো পঞ্চম ক্রিকেটার এখন অশ্বিন।

৩: ইংল্যান্ড এই নিয়ে টানা তিন টেস্টে হারলো। জো রুটের অধীনে দ্বিতীয়বার এই লজ্জায় পড়লো ইংলিশরা।

১০: অধিনায়ক হিসেবে ভারতের মাটিতে এই নিয়ে টানা ১০ম সিরিজ জিতলেন কোহলি। এই কীর্তি আর আছে শুধু অস্ট্রেলিয়ার কিংবদন্তি অধিনায়ক রিকি পন্টিংয়ের দখলে।  

৩০: টেস্ট ক্যারিয়ারে ৩০ বারের মতো পাঁচ উইকেট তুলে নেওয়ার কীর্তিতে নাম লেখালেন অশ্বিন। তালিকার ষষ্ঠ স্থানে তার একমাত্র সঙ্গী ইংলিশ পেসার জেমস অ্যান্ডারসন।  

১২: বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে সবচেয়ে বেশি (১২) জয়ের রেকর্ড এখন ভারতের দখলে। এবং ভারত এখন টুর্নামেন্টের ইতিহাসে দ্বিতীয় ফাইনালিস্ট।

৪০৯: টেস্ট উইকেট শিকারের দিক থেকে ক্যারিবীয় কিংবদন্তি কার্টলি অ্যামব্রোসকে (৪০৫ উইকেট) পেছনে ফেলে দিয়েছেন অশ্বিন (৪০৯ উইকেট)।

৩৬: শেষ টেস্ট জিতে টেস্ট অধিনায়ক হিসেবে একটি রেকর্ডে ক্যারিবীয় কিংবদন্তি স্যার ক্লাইভ লয়েডকে ছুঁয়ে ফেলেছেন কোহলি। দুজনেরই টেস্ট ম্যাচ জয়ের সংখ্যা ৩৬টি করে।

২৭: দিলিপ দোশির ৪০ বছর পুরনো এক রেকর্ড স্পর্শ করেছেন অক্ষর প্যাটেল। অভিষেক সিরিজে ৪ বার পাঁচ উইকেটসহ মোট ২৭ উইকেট পেয়ে এই রেকর্ডে নাম লিখিয়েছেন তরুণ স্পিনার।

১০০০: বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ইতিহাসে প্রথম ওপেনার হিসেবে ১ হাজার রানের মাইলফলক পার করেছেন রোহিত শর্মা। সব পজিশন মিলিয়ে রোহিতের অবস্থান অবশ্য ছয়ে এবং ভারতীয় ব্যাটসম্যানদের মধ্যে দ্বিতীয়।

বাংলাদেশ সময়: ২০২৪ ঘণ্টা, মার্চ ০৬, ২০২১
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।