ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

আইরিশদের শূন্য হাতে ফেরালো বাংলাাদেশ ইমার্জিং দল

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৬ ঘণ্টা, মার্চ ১৬, ২০২১
আইরিশদের শূন্য হাতে ফেরালো বাংলাাদেশ ইমার্জিং দল বাংলাদেশ ইমার্জিং দলের শিরোপা উৎসব। ছবি: শোয়েব মিথুন

ক্রিকেটের তিন ফরম্যাটেই আয়ারল্যান্ড উলভসের বিপক্ষে দাপট দেখিয়ে সিরিজ জিতে নিয়েছে বাংলাদেশ ইমার্জিং দল। এবার সাইফ হাসানের দল ‘একমাত্র’ হয়ে ওঠা আন-অফিসিয়াল টি-টোয়েন্টিতে ৩০ রানে হারিয়েছে আইরিশদের।

 

এর আগে চারদিনের একমাত্র আন-অফিসিয়াল টেস্ট জয়ের পর বাংলাদেশ ইমার্জিং দল আয়ারল্যান্ড উলভসকে আন-অফিসিয়াল পাঁচ ওয়ানডে সিরিজেও ৪-০ ব্যবধানে হারায়। করোনার কারণে ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচটি মাঠে গড়ানোর পর পরিত্যক্ত ঘোষণা করা হয়। তবে বাকি চার ম্যাচ দাপটের সঙ্গে জিতে নেয় বাংলাদেশ।  

ছবি: শোয়েব মিথুন

এদিকে দু’দলের দু’টি টি-টোয়েন্টি সিরিজ খেলার সূচি থাকলেও দ্বিতীয় ম্যাচটি বাতিল করা হয়েছে। ১৮ মার্চ সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টি খেলার পরেরদিন দেশে ফেরার কথা আইরিশদের। কিন্তু করোনা পরিস্থিতির কথা বিবেচনা করে প্রথম টি-টোয়েন্টি খেলেই দেশে ফিরছে দলটি।  

ছবি: শোয়েব মিথুন

তবে আয়ারল্যান্ডকে উলভসকে দেশে ফিরতে হচ্ছে একেবারে খালি হাতে। প্রথম টি-টোয়েন্টিতেও বাংলাদেশের সামনে কোনো প্রতিরোধ গড়তে পারেনি তারা। বাংলাদেশ ইমার্জিং দলের দেওয়া ৭ উইকেটে ১৮৪ রানের জবাব দিতে নেমে ১৮.১ ওভারে ১৫৪ রানে গুটিয়ে যায় আয়ারল্যান্ড-এ দল।  

ছবি: শোয়েব মিথুন

মঙ্গলবার (১৬ মার্চ) মিরপুরের শেরে বাংলা স্টেডিয়ামে টসে হেরে ব্যাটিংয়ে নেমে শুরুতেই ওপেনার আনিসুল ইসলাম ইমন (০) সাজঘরে ফিরলেও বাংলাদেশের রানের চাকা সচল রাখেন আরেক ওপেনার সাইফ। তবে অধিনায়ককে বেশিক্ষণ সঙ্গ দিতে পারেননি মাহমুদুল হাসান জয় (৮) ও ইয়াসির আলী (২২)।  

ছবি: শোয়েব মিথুন

সাইফ সাজঘরে ফেরেন দলীয় ১১৬ রানে। তার ৩৬ বলে ৪৮ রানের ইনিংস সাজানো ছিল ৫ চার ও ১ ছয়ে। এরপর দলের দায়িত্বটা নিজের কাঁধে তুলে নেন তৌহিদ হৃদয়। তার ৩৫ বলে ঝড়ো ৫৮ রানের ইনিংসটি সাজানো ছিল ৭ চার ও ১ ছয়ে।

ছবি: শোয়েব মিথুন

শেষদিকে ব্যাটিংয়ে ঝড় তুলেন শামীম হোসেন। ১১ বলে ২৮ রানের ঝড়ো ইনিংস খেলার পথে ৪টি ছক্কা হাঁকান তিনি। এছাড়া উইকেটরক্ষক মাহিদুল ইসলাম অংকন করেন ৯ রান। ১ রানে অপরাজিত ছিলেন আমিনুল ইসলাম ও সুমন খান অপরাজিত ছিলেন ২ রানে।  

ছবি: শোয়েব মিথুন

জবাব দিতে নেমে শুরুতে উইকেট হারায় আইরিশরাও। ওপেনার গ্যারেথ ডিলানির (০) বিদায়ের পর লড়াই করতে চেষ্টা করেন আরেক ওপেনার স্টিফেন ডোহেনি (২৯), অধিনায়ক হ্যারি ট্যাক্টর (২২), উইকেটরক্ষক লোরকান টাকার (৩৮)।  

ছবি: শোয়েব মিথুন

তাদের বিদায়ের পর বাংলাদেশের নিয়ন্ত্রিত বোলিংয়ের সামনে আইরিশদের আর কেউ তেমন বড় স্কোর করতে পারেননি। কার্টিস ক্যাম্পার (১), নেইল রক (১৬), মার্ক অ্যাডায়ার (১১), জশ লিটল (১), বেন হোয়াইট (৭), পিটার চেজ (১) বেশিক্ষণ স্থায়ী হতে পারেননি। ২৬ রানে অপরাজিত ছিলেন মিডল-অর্ডার ব্যাটসম্যান শেন গেটকাটে।  

বাংলাদেশের হয়ে ৩.১ ওভারে ২৮ রানে ৪ উইকেট নিয়েছেন সুমন খান। দু’টি করে উইকেট নিয়েছেন তানভীর ইসলাম ও আমিনুল ইসলাম। ম্যাচ সেরা হয়েছেন সুমন খান।  

বাংলাদেশ সময়: ১৭৪৫ ঘণ্টা, মার্চ ১৬, ২০২১
ইউবি 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।