ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

৬ ম্যাচ খেলেই অস্ট্রেলিয়ার কেন্দ্রীয় চুক্তিতে ইংলিস

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৯ ঘণ্টা, এপ্রিল ৭, ২০২২
৬ ম্যাচ খেলেই অস্ট্রেলিয়ার কেন্দ্রীয় চুক্তিতে ইংলিস

আন্তর্জাতিক ক্যারিয়ারে মাত্র ৬ টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন জশ ইংলিস। বাকি দুই সংস্করণে এখনও অভিষেকই হয়নি।

কিন্তু অল্প সুযোগ দারুণভাবে কাজে লাগিয়ে অস্ট্রেলিয়ার কেন্দ্রীয় চুক্তিতে জায়গা করে নিয়েছেন এই তরুণ উইকেটকিপার-ব্যাটার। তবে চুক্তি থেকে বাদ পড়েছে বেশ কয়েকজন অভিজ্ঞ ক্রিকেটারের নাম।

২০২২-২৩ মৌসুমের জন্য কেন্দ্রীয় চুক্তির ২০ জনের তালিকা প্রকাশ করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)।  

আজ বৃহস্পতিবার প্রকাশিত সিএ-এর তালিকায় জায়গা করে নিয়েছেন গত বছর টি-টোয়েন্টি বিশ্বকাপ দিয়ে অস্ট্রেলিয়া দলে জায়গা করে নেওয়া ইংলিস। এর আগে অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের ঘরোয়া ক্রিকেটে ঝড় তোলা এই তরুণ ক্রিকেটার গত অ্যাশেজের স্কোয়াডেও ছিলেন। তবে মূল একাদশে ঠাই হয়নি তার।  

গত ফেব্রুয়ারিতে শ্রীলঙ্কার বিপক্ষে টি-টোয়েন্টি দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় ইংলিসের। ক্যারিয়ারের দ্বিতীয় ম্যাচেই ৩২ বলে ৪৮ রানের ইনিংস খেলেন তিনি। এরপর চতুর্থ ম্যাচে খেলেছেন ২০ বলে ৪০ রানের ইনিংস। এখনও বড় কিছু করতে না পারলেও নিজের প্রতিভা ও অমিত সম্ভাবনার স্বাক্ষর রেখেছেন তিনি। আর তাতেই তার জায়গা হলো কেন্দ্রীয় চুক্তিতে।
ইংলিস ছাড়াও গত বছরের চুক্তিতে না থাকা আরও ৬ জন ক্রিকেটার এবার জায়গা পেয়েছেন। তারা হলেন- উসমান খাজা, স্কট বোল্যান্ড, ট্রাভিস হেড, মিচেল মার্শ, মার্কাস স্টয়নিস এবং মিচেল সোয়েপসন।  

অস্ট্রেলিয়ার কেন্দ্রীয় চুক্তিতে সবচেয়ে বড় চমক দুই রিচার্ডসনের জায়গা না পাওয়া। মূলত ধারাবাহিকভাবে চোটে আক্রান্ত হওয়ার কারণেই তাকে ছিটকে যেতে হলো। অথচ গত অ্যাশেজে একটি টেস্টে সুযোগ পেয়েই এই পেসার ৫ উইকেট নিয়েছিলেন। পরের টেস্টেই চোটের কারণে বাইরে রাখা হয় তাকে। সেই থেকে অস্ট্রেলিয়ার ক্রিকেট মৌসুমের শেষ দিকেও চোটে পড়েন তিনি।

আরেক রিচার্ডসন, অর্থাৎ কেন রিচার্ডসনও চোটের কারণেই বাদ পড়েছেন। চোটের কারণে গত মৌসুমে মাত্র ৪টি টি-টোয়েন্টি খেলতে পেরেছিলেন তিনি। এছাড়া মূল চুক্তি থেকে বাদ পড়েছেন মার্কাস হ্যারিস,মোসেস হেনরিকস, বেন ম্যাকডারমট, অ্যাস্টন টার্নার ও ম্যাথু ওয়েড। এর মধ্যে প্যাটিনসন তো চোটের কাছে হার মেনে অবসরই নিয়েছেন। আর বিতর্কে জড়িয়ে ক্রিকেট থেকে অনির্দিষ্টকালের জন্য ছুটিতে আছেন সাবেক অধিনায়ক ওয়েড।

ক্রিকেট অস্ট্রেলিয়ার কেন্দ্রীয় চুক্তির পূর্ণ তালিকা: অ্যালেক্স ক্যারি, প্যাট কামিন্স, অ্যারন ফিঞ্চ, ক্যামেরন গ্রিন, জশ হেজেলউড, ট্রাভিস হেড, জশ ইংলিস, উসমান খাজা, মার্নাস লাবুশেন, ন্যাথান লায়ন, মিচেল মার্শ, গ্লেন ম্যাক্সওয়েল, স্টিভেন স্মিথ, মিচেল স্টার্ক, মার্কাস স্টয়নিস, মিচেল সোয়েপসন, ডেভিড ওয়ার্নার, অ্যাডাম জ্যাম্পা, অ্যাশটন অ্যাগার, স্কট বোল্যান্ড।

বাংলাদেশ সময়: ১৭১৮ ঘণ্টা, এপ্রিল ০৭, ২০২২
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।