ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

ব্যাটে-বলে দুর্দান্ত রাসেল, তবুও গুজরাটের কাছে হারল কলকাতা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২০ ঘণ্টা, এপ্রিল ২৩, ২০২২
ব্যাটে-বলে দুর্দান্ত রাসেল, তবুও গুজরাটের কাছে হারল কলকাতা

গুজরাট টাইটান্সের ইনিংসের শেষ ওভারে বল হাতে নিয়ে ৪ উইকেট তুলে নেন আন্দ্রে রাসেল। পর ব্যাট হাতেও তোলেন ঝড়।

কিন্তু তার এমন দুর্দান্ত অলরাউন্ড নৈপুণ্য শেষ পর্যন্ত বৃথা গেল। কারণ ফের একাবার হারের মুখ দেখলো কলকাতা নাইট রাইডার্স।

২০২২ আইপিএলের ৩৫তম ম্যাচে আজ রোববার ৮ রানের জয় পেয়েছে গুজরাট। শুরুতে ব্যাট করে ৯ উইকেট হারিয়ে ১৫৬ রান সংগ্রহ করে হার্দিক পান্ডিয়ার দল। জবাবে ৮ উইকেট হারিয়ে ১৪৮ রানে থামে কলকাতার ইনিংস।  

লক্ষ্য তাড়ায় নেমে শুরু থেকেই ধুঁকতে থাকে কলকাতা। একসময় ৩৪ রানে ৪ উইকেট হারিয়ে ফেলে শ্রেয়াস আইয়ারের দল। প্রথম চার ব্যাটারের মধ্যে একমাত্র অধিনায়ক শ্রেয়াস দুই অংকের দেখা পান। এরপর প্রথম ভেংকটেশ আইয়ারকে নিয়ে উইকেটের পতন ঠেকান রিংকু সিং। এই মিডল অর্ডার খেলেন ২৮ বলে ৪ চার ও ১ ছক্কায় ৩৫ রানের ইনিংস।  

রিংকু বিদায় নেওয়ার পর হাল ধরেন রাসেল। একপ্রান্তে রীতিমত ঝড় তোলেন এই ক্যারিবীয় অলরাউন্ডার। অন্যপ্রান্তে থাকা ভেংকটেশ ১৭ বলে ঠিক ১৭ রান করে যখন বিদায় নেন, কলকাতা তখনও লক্ষ্য ১০০ থেকে ৪ রান দূরে। এরপর শিভম দুবেও (২) দ্রুত একই পথ ধরলে প্রমাদ গুনতে থাকে কলকাতা। ক্রিজে তখনও ভরসা হয়ে ছিলে রাসেল।  

শেষ দুই ওভারে কলকাতার সামনে লক্ষ্য দাঁড়ায় ২৯ রানের। রাসেলের এক ছক্কাশ ১৯তম ওভারে আসে ১১ রান। শেষ ওভারে তাই ১৮ রান করতে হতো কলকাতার। ওভারের প্রথম বলে ছক্কা হাঁকিয়ে লক্ষ্যটাকে আরও কমিয়ে আনেন রাসেল। কিন্তু দ্বিতীয় বলেই স্বদেশী পেসার আলজারি জোসেপের বলে তুলে মারতে গিয়ে ফাইন লেগে থাকা লোকি ফার্গুসনের হাতে ক্যাচ দিয়ে ফেরেন তিনি। এর আগে তার ব্যাট থেকে আসে ২৫ বলে ৪৮ রান; ছক্কা ৬টি, চার মাত্র ১টি। তার বিদায়ের পর শেষ ৪ বলে ৩ রান তুলতে পারেন উমেশ যাদব (১৫*) ও টিম সাউদি (১*)।

এর আগে এক টাইনান্সের ইনিংসের শেষ ওভারে ৪ উইকেট নিয়ে হৈচৈ ফেলে দিয়েছেন রাসেল। তার ৪ উইকেটের তিনটিতে অবদান অবশ্য রিংকু সিংয়ের। শেষ ওভারে ৪ উইকেট নিয়ে হৈচৈ ফেলে দিয়েছেন কলকাতা নাইট রাইডার্সের ক্যারিবিয়ান অলরাউন্ডার আন্দ্রে রাসেল। তার ৪ উইকেটের তিনটিতে অবদান রিংকু সিংয়ের।  

শেষ ওভারে প্রথমবার বল করতে আসেন আন্দ্রে রাসেল। তিনি প্রথম বলেই আউট করেন অভিনব মনোহরকে। ৪ বলে ২ রান করে রিংকু সিংয়ের হাতে ধরা পড়েন অভিনব। ১৫১ রানে ৬ উইকেট হারায় গুজরাট। অভিনবর উইকেটের পরেই রাসেলের বলে সেই রিংকুর হাতেই ধরা পড়েন লকি ফার্গুসন। ২ বলে ২ উইকেট পতনের পর নতুন ব্যাটার হিসেবে আসেন আলজারি জোসেফ।

মাঝের দুই বলে কোনো রান হয়নি। ওভারের পঞ্চম বলে রিংকুর হাতেই ধরা পড়েন রাহুল তেওয়াটিয়া। দুটি বাউন্ডারির সাহায্যে ১২ বলে ১৭ রান করে তিনি মাঠ ছাড়েন। শেষ ওভারে রিংকু সিংয়ের ক্যাচ তিনটি। শেষ বলে রাসেলের হাতেই ফিরতি ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন যশ দয়াল। পুরো ইনিংসে রাসেল এই ১ ওভার বল করে ৪ উইকেট নিয়েছেন মাত্র ৫ রানের বিনিময়ে।

তবে রাসেলের বল হাতে তাণ্ডবের আগেই মাঝারি সংগ্রহ গড়ে ফেলে গুজরাট। ৪৯ বলে ৬৭ রানের ইনিংস খেলে বড় ভূমিকা রাখেন অধিনায়ক হার্দিক পান্ডিয়া। ৪ চার ও ২ ছক্কায় সাজানো ইনিংসটি। এছাড়া ওপেনার ঋদ্ধিমান সাহা (২৫ বলে ২৫ রান) ও ডেভিড মিলার (২০ বলে ২৭ রান) ছিলেন সহযোগীর ভূমিকায়।

বল হাতে রাসেলের ৪ উইকেটের পাশাপাশি ৩ উইকেট গেছে টিম সাউদির দখলে। এক উইকেট উমেশের। রাসেল ১ ওভার বল করে খরচ করেছেন মাত্র ৫ রান।  

এই নিয়ে ৭ ম্যাচে ৬ জয়ে ১২ পয়েন্ট নিয়ে শীর্ষে উঠে এলো গুজরাট। সমান ম্যাচ খেলে ৫ জয়ে ১০ পয়েন্ট নিয়ে দুইয়ে নেমে গেছে রাজস্থান রয়্যালস। আর ৮ ম্যাচে মাত্র ৩ জয়ে ৬ পয়েন্ট নিয়ে সাতে নেমে গেছে কলকাতা।

বাংলাদেশ সময়: ২১১৯ ঘণ্টা, এপ্রিল ২৩, ২০২২
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।