ঢাকা, শুক্রবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

ছক্কার রেকর্ড দেখলো ভারত-দ. আফ্রিকা ম্যাচ 

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৪ ঘণ্টা, জুন ১০, ২০২২
ছক্কার রেকর্ড দেখলো ভারত-দ. আফ্রিকা ম্যাচ 

ম্যাচটা জিতলেই বিশ্বরেকর্ড গড়া হয়ে যেত ভারতের। টানা ১৩টি টি-টোয়েন্টি ম্যাচ জেতার ওই রেকর্ড গড়া তো দূরের কথা, ম্যাচটি দক্ষিণ আফ্রিকার কাছে হেরে গেছে বড় ব্যবধানে।

তবে ম্যাচে রেকর্ড ঠিকই হয়েছে। আর সেই রেকর্ডে ভাগ আছে দুই দলেরই।

গতকাল বৃহস্পতিবার সিরিজের প্রথম ম্যাচে ৭ উইকেটে জিতেছে দক্ষিণ আফ্রিকা। শুরুতে ব্যাট করে ভারত নির্ধারিত ২০ ওভারে স্কোর বোর্ডে ২১১ রান তুলেছিল। আর প্রোটিয়ারা ১৯.১ ওভারে ২১২ রান করে ম্যাচ জিতে নেয়।  

হাই স্কোরিং ম্যাচটিতে দেখা মেলে ২৮টি ছক্কার। দুই দলের ক্রিকেটাররাই ১৪টি করে ছক্কা হাঁকিয়েছেন। এই ম্যাচে মোট ৭ জন ক্রিকেটার তিন বা তার বেশি ছক্কা মেরেছেন। টি-টোয়েন্টি ক্রিকেটে এই প্রথম এমন ঘটনা ঘটল।  

দিল্লির ম্যাচটিতে ভারতের হয়ে ৩টি করে ছক্কা হাঁকিয়েছেন ইশান কিষাণ, রুতুরাজ গায়কোয়াড়, শ্রেয়স আইয়ার এবং হার্দিক পান্ডিয়া। পরের ইনিংসে দক্ষিণ আফ্রিকার হয়ে ডেভিড মিলার এবং ভ্যান ডার ডুসেন মারেন ৫টি করে ছক্কা। আর প্রিটোরিয়াস ৪টি বিশাল ছক্কা উপহার দেন।

এর আগে এই কীর্তি করেছিলেন ৬ জন ক্রিকেটার। ২০০৯ সালে নিউজিল্যান্ড-ভারতের এবং ২০২১ সালে নিউজিল্যান্ড-অস্ট্রেলিয়ার মধ্যে ম্যাচে ৬ জন ক্রিকেটার তিন বা তার বেশি ছক্কা মেরেছিলেন।

এদিকে ম্যাচটি জিতে একটি রেকর্ড নতুন করে লিখিয়েছে দক্ষিণ আফ্রিকা। ২০১১ রান তাড়া করে জয় প্রোটিয়াদের টি-টোয়েন্টি ইতিহাসের সর্বোচ্চ। এর আগে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ২০৬ রান তাড়া করে জিতেছিল তারা, যা এতদিন তাদের রেকর্ডের খাতায় সর্বোচ্চ ছিল।

বাংলাদেশ সময়: ১৪০৪ ঘণ্টা, জুন ১০, ২০২২
এমএইচএম 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।