ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

ক্রিকেট

ভারত-পাকিস্তান মহারণ আজ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৫ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০২২
ভারত-পাকিস্তান মহারণ আজ

ভারত-পাকিস্তান ম্যাচ মানেই টানটান উত্তেজনা, বাড়তি আগ্রহ। এশিয়ার দুই পরাশক্তির লড়াই যেন গোটা ক্রিকেট বিশ্বকেই দুই ভাগে বিভক্ত করে ফেলে।

অবশ্য দুই দেশের রাজনৈতিক বৈরিতার কারণে এমন উপলক্ষ সবসময় আসেও না। আজ (২৩ অক্টোবর) টি-টোয়েন্টি বিশ্বকাপে আরও একবার মুখোমুখি হচ্ছে এই দুই দল। বাংলাদেশ সময় দুপুর ২টায় অস্ট্রেলিয়ার মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে (এমসিজি) ম্যাচটি শুরু হবে।

যদিও এই ম্যাচটি বৃষ্টিতে ভেসে যাওয়ার সম্ভাবনা রয়েছে। সংযুক্ত আরব আমিরাতে গত টি-টোয়েন্টি বিশ্বকাপেও নিজেদের প্রথম ম্যাচে মুখোমুখি হয়েছিল এই দুই দল। সে ম্যাচে ভারতকে ১০ উইকেটে উড়িয়ে দিয়েছিল বাবর আজমরা।

সর্বশেষ এশিয়া কাপে ভারত-পাকিস্তানের দেখা হয় দুইবার। প্রথমটিতে ভারত জিতলেও, দ্বিতীয়টিতে হেরে যায় তারা। ইনজুরির কারণে এশিয়া কাপে খেলা হয়নি পাকিস্তানের তারকা পেসার শাহীন শাহ আফ্রিদির। আজকের ম্যাচে দেখা যাবে তাকে।  

বৃষ্টি প্রসঙ্গে রোহিত বলেন, ‘মেলবোর্নের আবহাওয়ার বিষয়টি কয়েকদিন ধরেই শুনছি, এটা প্রতিনিয়ত পরিবর্তন হচ্ছে। সকালে যখন ঘুম থেকে উঠেছি, হোটেল থেকে বাইরে তাকিয়ে দেখলাম মেঘের ঘনঘটা, এখন পুরোপুরি রোদ। আমরা সত্যিই জানি না কাল কী হতে যাচ্ছে। যেসব বিষয় আমাদের নিয়ন্ত্রণে আছে, সেসব নিয়ে আমরা চেষ্টা করব। ’

রোহিত যোগ করেন, ‘আমরা ৪০ ওভারের ম্যাচ খেলার প্রস্তুতি নিয়েই নামব। তবে যদি পরিস্থিতির কারণে খেলা ছোট হয়ে যায়, তবে সেটার জন্যও আমরা প্রস্তুত থাকব। অনেকেরই এ ধরনের ম্যাচের প্রস্তুতি নেওয়ার অভিজ্ঞতা আছে। ’

আবহাওয়া যেমনই থাক, পূর্ণ খেলা চান পাকিস্তানের অধিনায়ক বাবর আজম। তবে যেকোনো পরিস্থিতির জন্য তার দলও যে প্রস্তুত সেটা জানাতে ভোলেননি পাক অধিনায়ক।

বাবর বলেন, ‘আবহাওয়াটা আসলে আমাদের হাতে নেই। খেলোয়াড় হিসেবে আমরা পুরো খেলাটা খেলতে চাই সবসময়ই। অনেক মানুষ এই খেলাটার জন্য অপেক্ষা করে আছে। আমরা চাই পুরো ৪০ ওভারের খেলা হোক। কিন্তু পরিস্থিতি যা-ই আসুক, আমরা প্রস্তুত আছি সেটার জন্য। ’

রাজনৈতিক পরিস্থির কারণে দ্বিপাক্ষিক কোনো সিরিজে একে অপরের বিপক্ষে তেমন খেলতে দেখা যায় না ভারত পাকিস্তানকে। দুদলের সবশেষ দেখায় এশিয়া কাপে ভারতকে হারিয়েছে পাকিস্তান। সবশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপেও শেষ হাসি হেসেছে বাবর আজমের দল। তবে পরিসংখ্যান অবশ্য অন্য কথা বলছে।  

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এখন পর্যন্ত মোট ১১ বার মুখোমুখি হয়েছে ভারত-পাকিস্তান। তাতে ভারতের ৮ জয়ের বিপরীতে পাকিস্তান জিতেছে মোটে ৩টি ম্যাচ। এছাড়া বিশ্বকাপের মঞ্চে ভারতের বিপক্ষে পাকিস্তানের দুর্ভাগ্য তো আছেই। গত ট-টোয়েন্টি বিশ্বকাপের আগে বিশ্ব আসরে কখনোই ভারতে বিপক্ষে জিততে পারেনি পাকিস্তান।

ভারতের স্কোয়াড: রোহিত শর্মা (অধিনায়ক), লোকেশ রাহুল (সহ-অধিনায়ক), বিরাট কোহলি, সুর্যকুমার যাদব, দীপক হুদা, রিশাভ পান্ত (উইকেটরক্ষক), দিনেশ কার্তিক (উইকেটরক্ষক), হার্দিক পান্ডিয়া, রবিচন্দ্রন অশ্বিন, ইয়ুজভেন্দ্র চাহাল, অক্ষর প্যাটেল, মোহাম্মদ শামি, ভুবনেশ্বর কুমার, হার্শাল প্যাটেল ও আর্শদিপ সিং।

পাকিস্তানের স্কোয়াড: বাবর আজম (অধিনায়ক), শাদাব খান (সহ-অধিনায়ক), আসিফ আলি, হায়দার আলি, হারিস রউফ, ইফতিখার আহমেদ, খুশদিল শাহ, মোহাম্মদ হাসনাইন, মোহাম্মদ নওয়াজ, মোহাম্মদ রিজওয়ান, মোহাম্মদ ওয়াসিম, নাসিম শাহ, শাহিন শাহ আফ্রিদি, শান মাসুদ, ফখর জামান।

বাংলাদেশ সময়: ১২৪৫ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০২২
এআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।