ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

‘আনপ্রেডিক্টেবল’ পাকিস্তানের সঙ্গে ‘দুর্ভাগা’ নিউজিল্যান্ডের লড়াই

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫১ ঘণ্টা, নভেম্বর ৮, ২০২২
‘আনপ্রেডিক্টেবল’ পাকিস্তানের সঙ্গে ‘দুর্ভাগা’ নিউজিল্যান্ডের লড়াই

‘পাকিস্তান ক্রিকেটে স্বাগতম’ ম্যাথু হেইডেন বলেছেন এমন। বিশ্বাস-অবিশ্বাসের দুলাচলে দুলতে দুলতে তার দল পাকিস্তান পৌঁছে গেছে টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে।

পাকিস্তানের জন্য ঘটনাটা অবশ্য নিয়মিত। হয়তো তেমন কিছুই বোঝাতে চেয়েছেন মেন্টর হেইডেন।  

ভারতের পর পাকিস্তান হেরেছিল জিম্বাবুয়ের কাছেও। অবিশ্বাস্য হয়ে গিয়েছিল তখন তাদের সেমিফাইনালে খেলা। দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে তাদের জন্য পথ খুলে দেয় নেদারল্যান্ডস। বাংলাদেশকে হারিয়ে বাকি কাজটুকু ভালোভাবেই করে ফেলে বাবর আজমের দল।  

বিশ্বকাপের সবচেয়ে বড় দাবিদারদের একজন নিউজিল্যান্ড। টুর্নামেন্টে তাদের পারফরম্যান্সও তেমন। অস্ট্রেলিয়াকে বিদায় করে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে সেমিতে এসেছে তারা। ফাইনালে যাওয়া হবে পাকিস্তানের? হেইডেন বলছেন, ‘নিজেদের দিনে হতে পারে যেকোন কিছু। ’

‘এই বিশ্বকাপে অবিশ্বাস্য অভিজ্ঞতা হয়েছে আমাদের। রোলার কোস্টার যাত্রা ছিল। কিন্তু এমন একটা যাত্রা, যেটা ছাড়া আর কোন পথ ছিল না আমাদের। ’

পাকিস্তানের পুরোনো যাত্রা থেকেও সুখস্মৃতি পাওয়া যায়। ২০১৭ সালের চ্যাম্পিয়ন্স ট্রফিতে ভারতের কাছে শুরুতে হেরেছিল তারা। চিরপ্রতিদ্বন্দ্বীদের ফাইনালে হারিয়েই শিরোপা উঁচিয়ে ধরে পরে। ২০০৯ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপেও টানা দুই ম্যাচ হারার পর হয়েছিল চ্যাম্পিয়ন।  

তবে তাদের সবচেয়ে বড় সাফল্য ১৯৯২ সালের বিশ্বকাপ, ওই টুর্নামেন্টও হয়েছিল অস্ট্রেলিয়ায়। গ্রুপ পর্বে তিন ম্যাচ হারের পর ইংল্যান্ডের বিপক্ষেও ৭৪ রানে অলআউট হয়ে গিয়েছিল পাকিস্তান। পরে বৃষ্টির কারণে তারা পেয়েছিল এক পয়েন্ট। অদ্ভূতভাবে ৩০ বছর আগেও সেমিফাইনালে তাদের দেখা হয়েছিল নিউজিল্যান্ডের সঙ্গে।  

পরে তারা জিতেছিল বিশ্বকাপ। এটা কি প্রেরণা যোগাচ্ছে পাকিস্তানকে? হেইডেন বলছেন, ‘এটার সরাসরি প্রভাব নেই। কিন্তু আমরা ওই ঘটনার গুরুত্ব বুঝতে পারি। ’ পাকিস্তান তাই বরাবরই হয়ে থেকেছে আনপ্রেডিক্টেবল।

নিউজিল্যান্ডের দিক থেকে ব্যাপারটা অবশ্য আলাদা। শেষ দুইটি বৈশ্বিক টুর্নামেন্টের ফাইনাল-ই জিতেছে তারা। সম্ভাব্য সবকিছু ঠিকঠাক করেও ৫০ ওভারের বিশ্বকাপে বাউন্ডারি কম হাঁকানোয় হারতে হয়েছিল ইংল্যান্ডের কাছে। গত বছর অস্ট্রেলিয়ার কাছে হেরেছে টি-টোয়েন্টি বিশ্বকাপ। এর মধ্যে অবশ্য ২০২১ সালের টেস্ট চ্যাম্পিয়নশিপ জিতেছে তারা।  

সিডনিতে অনুষ্ঠিত ম্যাচটি হবে চতুর্থবারের মতো নিউজিল্যান্ড-পাকিস্তানের বিশ্বকাপ সেমিফাইনালে দেখা হওয়া। প্রথম তাদের দেখা হয় ১৯৯২ সালের বিশ্বকাপে, এরপর ১৯৯৯ সালে পঞ্চাশ ওভার বিশ্বকাপ ও ২০০৭ টি-টোয়েন্টি বিশ্বকাপে দেখা হয় দুই দলের।  

পাকিস্তান ম্যাচের আগে নিউজিল্যান্ড অধিনায়ক বলেছেন, ‘আমাদের জন্য, শুধু নিজেদের ক্রিকেটে মনোযোগ দিতে হবে। এই টুর্নামেন্টে আমরা যেমন দেখেছি, যেকোনো দল যে কাউকে হারিয়ে দিতে পারে। ’

বাংলাদেশ সময় : ২১১৪ ঘণ্টা, নভেম্বর ৮, ২০২২
এমএইচবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।