ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

ক্রিকেট

চার হাজার রান নিয়ে সবার ওপরে কোহলি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৮ ঘণ্টা, নভেম্বর ১০, ২০২২
চার হাজার রান নিয়ে সবার ওপরে কোহলি

দীর্ঘ দিন ছিলেন ফর্মহীন, এশিয়া কাপ থেকে ফিরেছেন ধীরে ধীরে, টি-টোয়েন্টি বিশ্বকাপে করলেন বাজিমাত। একের পর এক খেলছেন দুর্দান্ত ইনিংস, গড়ছেন রেকর্ডও।

ভারতীয় ব্যাটার বিরাট কোহলি যেন থামছেনই না। বিশ্বের প্রথম ব্যাটার হিসেবে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এবার তিনি প্রবেশ করলেন চার হাজারি ক্লাবে।

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে চার হাজার রান পূর্ণ করার অনন্য কীর্তি গড়লেন ভারতের সাবেক অধিনায়ক বিরাট কোহলি। অ্যাডিলেড ওভালে বৃহস্পতিবার ইংল্যান্ডের বিপক্ষে খেলতে নেমে চার হাঁকিয়ে এই কীর্তিতে নাম লেখান তিনি। স্কোরবোর্ডে তখন তার নামের পাশে ছিল ৪২ রান।  

কোহলির পর দ্বিতীয় ব্যাটার হিসেবে তিন হাজার ৮৫৩ রান নিয়ে দুইয়ে আছেন তারই সতীর্থ রোহিত শর্মা। তিনে থাকা নিউজিল্যান্ডের মার্টিন গাপটিলের রান তিন হাজার ৫৩১। রেকর্ড গড়া এই ম্যাচে অবশ্য ফিফটিও হাকান কোহলি। ৪০ বলে ৫০ রানের ইনিংস খেলে দলকে ভালো সংগ্রহ এনে দিতে রাখেন গুরুত্বপূর্ণ অবদান।  

এর আগে বিশ্বকাপে বাংলাদেশের বিপক্ষে ব্যাট করতে নেমে দারুণ এক রেকর্ড গড়েন কোহলি। চতুর্থ ওভারে হাসান মাহমুদের বলে রোহিত শর্মার বিদায়ের পর ক্রিজে আসেন বিরাট কোহলি। ষষ্ঠ ওভারের পঞ্চম বলে তাসকিন আহমেদের বলে সিঙ্গেল রান নিতেই বিশ্বকাপের সর্বোচ্চ রান সংগ্রাহক বনে যান তিনি। শ্রীলঙ্কান কিংবদন্তি মাহেলা জয়াবর্ধনেকে হটিয়ে এই কীর্তি গড়েন কোহলি।  

শীর্ষে থাকা বিরাট কোহলি টি-টোয়েন্টি বিশ্বকাপে এই কীর্তি গড়তে করতে হয়েছে ১০১৭ রান। ২৫ ম্যাচে এই রেকর্ড গড়েন তিনি। দুইয়ে থাকা মাহেলা জয়াবর্ধনের রান সংখ্যা ১০১৬; খেলেছেন ৩১ ম্যাচ। ৩৩ ম্যাচে ৯৬৫ রান করে তিনে রয়েছেন ক্রিস গেইল। ৩৫ ম্যাচে ৯০৪ রান করে চারে রোহিত শর্মা। পাঁচে থাকা তিলকরত্নে দিলশানও খেলেছেন সমান ৩৫ ম্যাচ, তার রান সংখ্যা ৮৯৭।

বাংলাদেশ সময়: ১৫৫৭ ঘণ্টা, নভেম্বর ১০, ২০২২
আরইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।