ঢাকা, শনিবার, ২০ আশ্বিন ১৪৩১, ০৫ অক্টোবর ২০২৪, ০১ রবিউস সানি ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

লালদীঘির মাঠেই বসবে জব্বারের বলীখেলার ১১৪ তম আসর

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১৫ ঘণ্টা, এপ্রিল ১০, ২০২৩
লালদীঘির মাঠেই বসবে জব্বারের বলীখেলার ১১৪ তম আসর ...

চট্টগ্রাম: অবশেষে লালদীঘির মাঠেই অনুষ্ঠিত হতে যাচ্ছে শতবর্ষী ঐতিহাসিক আব্দুল জব্বারের বলীখেলা। এর আগে সংবাদ সম্মেলনে লালদীঘি ময়দানে বলীখেলা আয়োজনের পরিকল্পনা নেই বলে জানিয়েছিল মেলা কমিটি।

তবে রোববার (৯ এপ্রিল) সিদ্ধান্ত পরিবর্তন হয়েছে বলে জানিয়েছেন কমিটির কর্মকর্তারা।  

চট্টগ্রাম সিটি করপোরেশনের ৩২ নম্বর আন্দরকিল্লা ওয়ার্ড কাউন্সিলর জহরলাল হাজারী জানান, করোনাকালীন দুইবছর জব্বারের বলীখেলা আয়োজন করা সম্ভব হয়নি।

গতবছর মেয়রের পৃষ্ঠপোষকতায় রাস্তার ওপর অস্থায়ী মঞ্চ বানিয়ে আয়োজন করেছিলাম। গতকাল (রোববার) শিক্ষা উপমন্ত্রীর সঙ্গে আলোচনা করেছি। তিনি এবারের বলীখেলা মাঠে আয়োজন করার ব্যাপারে সম্মত হয়েছেন।  

প্রতিবছরের ১২ বৈশাখ অর্থাৎ ২৫ এপ্রিল লালদীঘি ময়দানে বলীখেলা অনুষ্ঠিত হয়ে থাকে। এ উপলক্ষে তিনদিনের বৈশাখী মেলাও অনুষ্ঠিত হয়। এবছর বলীখেলার ১১৪তম আসর আয়োজন করা হবে। মেলা শুরু হবে ২৪ এপ্রিল। চলবে ২৬ এপ্রিল পর্যন্ত।

করোনাভাইরাস মহামারির কারণে ২০২০ ও ২০২১ সালে বলীখেলা ও বৈশাখী মেলা অনুষ্ঠিত হয়নি। করোনা কাটিয়ে ২০২২ সালে জাঁকজমকভাবে ১১৩তম আসরের প্রস্তুতি নেওয়া হলেও শেষমুহূর্তে অনিশ্চয়তা দেখা দেয়। লালদীঘির মাঠ বন্ধ থাকায় এবং রমজান বিবেচনায় নিয়ে বলীখেলা ও মেলা স্থগিতের ঘোষণা দিয়েছিল কমিটি। সমালোচনার মুখে ঐতিহাসিক এ আয়োজনের দায়িত্ব নেন সিটি মেয়র রেজাউল করিম চৌধুরী। গতবছর মেয়রের তত্ত্বাবধানে লালদীঘি মাঠের পরিবর্তে গোলচত্বরে বলীখেলা হয়েছিল।  

বাংলাদেশ সময়: ১১১১ ঘণ্টা, এপ্রিল ১০, ২০২৩
এমআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।