ঢাকা, শনিবার, ২০ আশ্বিন ১৪৩১, ০৫ অক্টোবর ২০২৪, ০১ রবিউস সানি ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

ঈদের দিন উন্নতমানের খাবার পাবেন কারাবন্দিরা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৭ ঘণ্টা, এপ্রিল ২১, ২০২৩
ঈদের দিন উন্নতমানের খাবার পাবেন কারাবন্দিরা ...

চট্টগ্রাম: ঈদুল ফিতরের আনন্দ ভাগাভাগি করতে কারাবন্দিদের জন্য বিশেষ আয়োজন করেছে কারা কর্তৃপক্ষ। এদিন ঈদের নামাজ আদায়ের পর পরিবারের সদস্যদের সঙ্গে দেখা করার সুযোগ পাবেন তারা।

এছাড়া দেওয়া হবে উন্নতমানের খাবার।  

চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগার সূত্রে জানা যায়, ঈদের দিন কারাবন্দিদের তিনবেলা উন্নতমানের খাবার দেওয়া হবে।

সকালের মেন্যুতে থাকবে সেমাই, মুড়ি। দুপুরে থাকবে পোলাও, গরুর মাংস, খাসির মাংস, মাছ, পানীয়, পান ও সুপারি। রাতের মেন্যুতে থাকবে সাদা ভাত, চনার ডাল, আলুর দম ও মাছ।  

এছাড়া ঈদের দিন নির্ধারিত সময়ে নির্ধারিত প্রক্রিয়া সম্পন্ন করে কারাবন্দিদের সঙ্গে স্বজনরা সাক্ষাতের সুযোগ পাবেন। বিগত সময়ে সব বন্দি একসঙ্গে ঈদের জামাতে সামিল হলেও এবারের ঈদে নিরাপত্তার কারণে ওয়ার্ডভিত্তিক ঈদ জামাত অনুষ্ঠিত হবে বলে জানান চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারের সিনিয়র জেল সুপার (ভারপ্রাপ্ত) মুহাম্মদ মঞ্জুর হোসেন।  

কারা কর্তৃপক্ষ জানিয়েছে, কোনও বন্দি চাইলে কারাগারে থাকা সরকারি ফোনে স্বজনের সাথে কথা বলতে পারবেন। তবে ঈদকে কেন্দ্র করে বিগত সময়ে কারাগারে নানা অনুষ্ঠানের আয়োজন করা হলেও এবার তা হচ্ছে না। ঈদের সময় কারাগারে দর্শনার্থীদের চাপ বেশি থাকে। এ সময় কারাবন্দিদের সঙ্গে পরিবারের সদস্যরা দেখা করার সুযোগ পায়। সে কারণে কারারক্ষীদের দায়িত্ব বেড়ে যায়। এর মধ্যেও যতটুকু সম্ভব কারারক্ষীদের ঈদের ছুটি দেওয়ার চেষ্টা করা হয়।  

চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারে সাজাপ্রাপ্ত, মত্যুদণ্ডপ্রাপ্ত ও হাজতি মিলে বন্দীর সংখ্যা প্রায় সাড়ে পাঁচ হাজার। শিক্ষা উপমন্ত্রী মহিবুল হোসেন চৌধুরী নওফেল কারাবন্দীদের জন্য ঈদ উপহার পাঠিয়েছেন। সাবেক কারা পরিদর্শক আজিজুর রহমান বৃহস্পতিবার (২০  এপ্রিল) এসব উপহার পৌঁছে দেন কারা কর্তৃপক্ষের কাছে। উপহার সামগ্রীর মধ্যে রয়েছে- বন্দি মায়েদের সাথে থাকা ৬০ শিশুর জন্য নতুন জামা, ১৬০ জন পুরুষের জন্য নতুন লুঙ্গি ও ২৫০ জন নারীর জন্য সেলোয়ার কামিজ ও শাড়ি।  এসব উপহার বন্দিদের মাঝে বিতরণ করা হয়েছে।  

চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারের ডেপুটি জেলার মো. ইব্রাহীম বাংলানিউজকে বলেন, প্রতিবছরের মত এবারও ঈদের দিন কারাবন্দিদের জন্য বিশেষ খাবারের ব্যবস্থা করা হয়েছে। ঈদের দিনকে কেন্দ্র করে সরকার নির্ধারিত বাজেট অনুযায়ী আমরা কারাবন্দিদের খাবার সরবরাহের সব প্রক্রিয়া সম্পন্ন করেছি। বন্দিদের সঙ্গে তাদের পরিবারের সদস্যরা ঈদের দিন দেখা করতে পারবেন। মোবাইল ফোনেও কথা বলার সুযোগ পাবেন। এছাড়া ঈদের নামাজ আদায়ের ব্যবস্থা থাকবে।

বাংলাদেশ সময়: ১৩১৩ ঘণ্টা, এপ্রিল ২১, ২০২৩
এমআই/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।