ঢাকা, শনিবার, ২০ আশ্বিন ১৪৩১, ০৫ অক্টোবর ২০২৪, ০১ রবিউস সানি ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

চট্টগ্রামে ‘জুমাতুল বিদা’য় মুসলিম উম্মাহর শান্তি কামনা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৪ ঘণ্টা, এপ্রিল ২১, ২০২৩
চট্টগ্রামে ‘জুমাতুল বিদা’য় মুসলিম উম্মাহর শান্তি কামনা ছবি: বাংলানিউজ

চট্টগ্রাম: পবিত্র রমজানের শেষ শুক্রবার জুমাতুল বিদা হিসেবে পালন করেন মুসলমানরা। মুসলিম উম্মাহর কাছে এটি একটি পবিত্র দিন।

আরবি শব্দ ‘জুমুআ’ এর বাংলা অর্থ শুক্রবার আর ‘বিদা’ অর্থ শেষ। মসজিদে মসজিদে জুমার নামাজ আদায়ের পর মোনাজাতে দেশ-জাতি এবং মুসলিম উম্মাহর ঐক্য ও শান্তি কামনা করা হয়।

শুক্রবার (২১ এপ্রিল) জুমাতুল বিদার মধ্য দিয়ে পবিত্র মাহে রমজানকে এক বছরের জন্য বিদায় সম্ভাষণ জানানো হয়। নগরের জমিয়তুল ফালাহ মসজিদ, আন্দরকিল্লা শাহী জামে মসজিদ, নবাব ওয়ালি বেগ খাঁ জামে মসজিদ, শেখ বাহার উল্লাহ শাহী জামে মসজিদ, চন্দনপুরা জামে মসজিদ সহ বিভিন্ন মসজিদে জুমার নামাজ আদায় করেন মুসল্লিরা।

এদিন রমজানের শেষ জুমার নামাজ আদায় করতে আসেন ধর্মপ্রাণ মুসলিমরা। গরম থেকে রক্ষা পেতে বৃষ্টির জন্য বিশেষ মোনাজাতও অনুষ্ঠিত হয় বিভিন্ন মসজিদে। খুতবায় রমজান মাসের ফজিলত ও ইবাদতের গুরুত্ব ব্যাখ্যাসহ বিশেষ দোয়া করা হয়। এছাড়া অনেককে নিজের পরিবার ও মরহুম আত্মীয়-স্বজনের আত্মার মাগফিরাত কামনায় দান-খয়রাতও করতে দেখা যায়।

এই দিনে হজরত আদমকে (আ.) সৃষ্টি করা হয়েছিল এবং এই দিনেই তাঁকে জান্নাতে প্রবেশ করানো হয়েছিল। এই দিনেই তাঁকে পৃথিবীতে পাঠানো হয়েছিল। আর এদিনের মধ্যে এমন একটি সময় আছে, যখন কোনো মুসলমান নামাজরত অবস্থায় দোয়া করলে অবশ্যই তার দোয়া কবুল করা হয় (সুনানে তিরমিজি, হাদিস: ৪৯১)। রমজান মাসে রোজা রাখা অবস্থায় জুমার দিনের নিশ্চিত দোয়া কবুলের শেষ সুযোগ হিসেবে জুমাতুল বিদা অত্যন্ত গুরুত্বপূর্ণ।  

বাংলাদেশ সময়: ১৪৪০ ঘণ্টা, এপ্রিল ২১, ২০২৩
এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।