ঢাকা, শনিবার, ২০ আশ্বিন ১৪৩১, ০৫ অক্টোবর ২০২৪, ০১ রবিউস সানি ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

ডায়রিয়ার কারণ অনুসন্ধান, আইইডিসিআরের টিম চট্টগ্রামে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০১১ ঘণ্টা, মে ৮, ২০২৩
ডায়রিয়ার কারণ অনুসন্ধান, আইইডিসিআরের টিম চট্টগ্রামে ফাইল ছবি।

চট্টগ্রাম: সাম্প্রতিক সময়ে চট্টগ্রামের মহানগরের কিছু এলাকা এবং চার উপজেলায় ডায়রিয়ার প্রকোপ দেখা দেওয়ায় এর কারণ অনুসন্ধানে রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর) এর ১২ সদস্যের দল চট্টগ্রামে এসেছে।

রোববার (৭ মে) সন্ধ্যায় তারা চট্টগ্রামে এসে পৌঁছেছেন বলে জানান চট্টগ্রামের সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইলিয়াছ চৌধুরী।

আইইডিসিআর এর মেডিক্যাল অফিসার ডা. মো. জাহিদুর রহমানকে দলের সুপারভাইজার করে ওই দলে চিকিৎসক, গবেষক ছাড়াও মেডিক্যাল টেকনোলজিস্টও রাখা হয়েছে। মাঠ পর্যায়ে তদন্ত কার্যক্রম শেষে কর্মস্থলে ফেরতের তিন কর্মদিবসের মধ্যে এই দল পরিচালকের কাছে প্রতিবেদন জমা দিবেন।

ডায়রিয়ার প্রকোপের বিষয়টি উল্লেখ করে এর কারণ অনুসন্ধানে আইইডিসিআর এর পরিচালক বরাবরে গত ৫ মে চিঠি দেন সিভিল সার্জন। তিনি জানান, সোমবার (৮ মে) তাদের সঙ্গে বৈঠক হবে। এর পর মহানগর ও উপজেলার হাসপাতালে গিয়ে তারা তথ্য সংগ্রহ করবেন এবং রোগীদের সঙ্গে কথা বলবেন। প্রয়োজনে তাদের বাসা-বাড়িতে গিয়ে নমুনা সংগ্রহসহ অনুসন্ধান কার্যক্রম পরিচালনা করবেন।  

সিভিল সার্জন কার্যালয় সূত্রে জানা যায়, ডায়রিয়ার প্রকোপের কারণ অনুসন্ধানে আইইডিসিআর এর এই দল বিভক্ত হয়ে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) হাসপাতাল, বিআইটিআইডিসহ বোয়ালখালী, আনোয়ারা, পটিয়া ও চন্দনাইশ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে যাবেন। বাসা-বাড়িতে ব্যবহৃত পানির নমুনা সংগ্রহের পাশাপাশি তারা সার্বিক পরিস্থিতি পর্যবেক্ষণ করবেন।  

বাংলাদেশ সময়: ১০০০ ঘণ্টা, মে ৮, ২০২৩
এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।