ঢাকা, শনিবার, ২০ আশ্বিন ১৪৩১, ০৫ অক্টোবর ২০২৪, ০১ রবিউস সানি ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

‘কোয়ান্টাম কম্পিউটিশন এবং ফিউশন এনার্জি নিয়ে নতুন প্রজন্মকে জানতে হবে’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১০ ঘণ্টা, মে ৮, ২০২৩
‘কোয়ান্টাম কম্পিউটিশন এবং ফিউশন এনার্জি নিয়ে নতুন প্রজন্মকে জানতে হবে’ ...

চট্টগ্রাম: স্মার্ট সমাজ ব্যবস্থা বিনির্মাণ ও সরকারি সেবা ব্যবস্থায় স্মার্ট প্রযুক্তি ব্যবহারে গুরুত্বারোপ করেছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের সচিব মো. সামসুল আরেফিন।

তিনি বলেন, এখন পুরো বিশ্ব ব্যবস্থা প্রযুক্তি নির্ভর।

তাই আধুনিক প্রযুক্তি জ্ঞান অর্জনে সবাইকে সচেষ্ট হতে হবে। কোয়ান্টাম কম্পিউটিশন এবং ফিউশন এনার্জি নিয়ে নতুন প্রজন্মকে জানতে হবে।

সোমবার (৮ মে) বিকেলে নগরের সার্কিট হাউজের সম্মেলন কক্ষে স্মার্ট চট্টগ্রাম বাস্তবায়ন অগ্রগতি বিষয়ক একটি মতবিনিময় সভা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি আরও বলেন, দুনিয়ার সবকিছু আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সস হাতে চলে যাবে। এ প্রযুক্তিকে কেউ ঠেকিয়ে রাখতে পারে না। তাই এর সবচাইতে উপযুক্ত ব্যবহার আমাদের শিখতে হবে।  

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন চট্রগ্রাম বিভাগের বিভাগীয় কমিশনার ড: আমিনুর রহমান।

সভায় স্মার্ট চট্টগ্রাম বাস্তবায়নে জেলা প্রশাসনের বিভিন্ন গৃহীত পদক্ষেপ নিয়ে একটি প্রেজেন্টেশন উপস্থাপন করেন সভার সভাপতি চট্টগ্রাম জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান।  

তিনি বলেন, মাননীয় প্রধানমন্ত্রী স্মার্ট বাংলাদেশ ভিশন-২০৪১ সামনে রেখে চট্টগ্রামকে বাংলাদেশের প্রথম স্মার্ট জেলা হিসেবে গড়ে তোলার লক্ষ্যে জেলা প্রশাসন ইতোমধ্যে বেশকিছু পদ্ক্ষেপ নিয়েছে যার মধ্যে জেলা প্রশাসকের কার্যালয়ে স্মার্ট চট্টগ্রাম বাস্তবায়ন সেল গঠন, বিভিন্ন সরকারি দপ্তরে ফোকাল পারসন নিযুক্তি, ওয়াবসাইটে স্মার্ট চট্রগ্রাম ডেডিকেটেড কর্ণার সংযোজন, স্মার্ট চট্রগ্রাম বেস্ট আইডিয়া এওয়ার্ড ঘোষণা, আইডিয়াসমূহের উপর বুটক্যাম্প আয়োজন, আইডিয়া শোকেসিং ও স্মার্ট বাংলাদেশ উৎসব আয়োজন, বিষেষজ্ঞ প্যানেল তৈরি, স্মার্ট চট্রগ্রাম ২০৪১ এর রোডম্যাপ তৈরি অন্যতম।  

এ সময় জেলা প্রশাসক স্মার্ট চট্রগ্রাম বাস্তবায়নে বিভিন্ন ভবিষ্যৎ কর্মপরিকল্পনা উপস্থাপন করেন।  

এর আগে  জেলা প্রশাসনের নতুন একটি অনলাইন সেবা ‘স্মার্ট লাইসেন্সিং অ্যাপস’ উদ্বোধন করেন আইসিটি বিভাগের সচিব মো. সামসুল আরেফিন।  

এ অ্যাপসের মাধ্যমে বিভিন্ন প্রতিষ্ঠান ও ব্যক্তি লাইলেন্স গ্রহণ ও নবায়ন সম্পর্কে তথ্য ও সেবা পাবেন।

এর আগে সকালে লেডিস ক্লাবে আর্নিং ও ল্যার্নিং প্রকল্পের সফলভাবে কোর্স সম্পন্নকারী তরুন তরুণীদের মধ্যে সনদ ও ল্যাপটপ বিতরণ করা হয়।  

বাংলাদেশ সময়: ১৯০০ ঘণ্টা, মে ৮, ২০২৩
পিডি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।