ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

রেলওয়ে নিরাপত্তা বাহিনীর সচেতনতা কর্মসূচি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৩ ঘণ্টা, জুন ১৩, ২০২৩
রেলওয়ে নিরাপত্তা বাহিনীর সচেতনতা কর্মসূচি ....

চট্টগ্রাম: চলন্ত ট্রেনে পাথর নিক্ষেপ প্রতিরোধে রেলওয়ে নিরাপত্তা বাহিনী (আরএনবি) জেনারেল চৌকি ও অস্ত্র শাখার উদ্যোগে জনসচেতনতামূলক কর্মসূচি পালন করা হয়েছে।

মঙ্গলবার (১৩ জুন) সকালে সীতাকুন্ড স্টেশন সংলগ্ন এলাকা এবং সীতাকুণ্ড সরকারি প্রাথমিক বিদ্যালয়ে এ কার্যক্রম পরিচালনা করা হয়।

 

এ সময় এনআরবি সদস্যরা বলেন, চলন্ত ট্রেনে পাথর নিক্ষেপ করলে হতাহত হতে পারে আপনারই আপনজন, ক্ষতি হতে পারে জাতীয় সম্পদের। আপনার কিংবা আপনার সন্তানের খেয়ালই আচারণে মৃত্যু হতে পারে আপনার মত একজন ট্রেন যাত্রীর ।

তারা আরও বলেন, রেলওয়ে আইনের ১২৭, ১২৮ এবং ১৩০ ধারা মোতাবেক এটি একটি শাস্তিযোগ্য অপরাধ । এই আইনে অপ্রাপ্তবয়স্ক সন্তানের এ ধরনের অপরাধের জন্য অভিভাবকের শাস্তির বিধান রয়েছে।  

রেলগাড়ি ও রেলওয়ের মালামাল জাতীয় সম্পদ। রেল গাড়ির কোন যন্ত্র বিকল কিংবা নষ্ট করলে বা করতে চেষ্টা করলে রেলওয়ে আইনে যাবজ্জীবন বা ১০ বছর কারাদণ্ডের বিধান আছে। ট্রেনের হুস পাইপ বিচ্ছিন্ন এবং এসিপি করা থেকে বিরত থাকুন। যারা যত্রতত্র চেইন টেনে ট্রেন থামায়, তাদের ধরিয়ে দিন কারণ যাত্রী বেশে দুষ্কৃতিকারীরা ছিনতাই-ডাকাতি করতে পারে। চোরা কারবারিরা ট্রেনে মাদক কিংবা চোরাই মাল উঠতে পারে।

এ সময় আরএনবির সদস্যরা এসব অপরাধমূলক কাজ থেকে বিরত থাকার জন্য সবাইকে আহ্বান জানান।

বাংলাদেশ সময়: ১২৩০ ঘণ্টা, জুন ১৩, ২০২৩ 
বিই/পিডি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।