ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

৪ বছরে নানা ইস্যুতে আলোচনায় চবি উপাচার্য

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৮ ঘণ্টা, জুন ১৩, ২০২৩
৪ বছরে নানা ইস্যুতে আলোচনায় চবি উপাচার্য চবি উপাচার্য

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়: পূর্ণ নিয়োগের ৪ বছর হতে আরও ৪ মাস ২০ দিন বাকী থাকলেও অধ্যাপক ড. শিরীণ আখতারের চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) উপাচার্যের চেয়ারে বসার ৪ বছর পূর্ণ হয়েছে আজ ১৩ জুন।

২০১৯ সালের ১৩ জুন শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের উপ-সচিব হাবিবুর রহমান স্বাক্ষরিত এক আদেশে রুটিন দায়িত্বের অংশ হিসেবে উপাচার্যের চেয়ারে বসেন তৎকালীন উপ-উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার।

 

পরে ২০১৯ সালের ৩ নভেম্বর রাষ্ট্রপতি কর্তৃক চবি উপাচার্যের পূর্ণ দায়িত্ব পান ড. শিরীণ আখতার। সাধারণত বিশ্ববিদ্যালয়ে একজন উপাচার্য চার বছরের জন্য নিয়োগ পান।

তবে ২০২১ সালের ২৯ এপ্রিল ড. শিরীণ আখতারের নিয়মিত চাকরির বয়সপূর্তিতে অবসরে যান। শিক্ষকতা থেকে অবসর গ্রহণের দিন সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত উপাচার্যের রুটিন দায়িত্ব পালন করেন তৎকালীন কলা ও মানববিদ্যা অনুষদের ডিন অধ্যাপক ড. মহীবুল আজিজ।

পরে একইদিন (২৯ এপ্রিল) বিকালে পুনরায় উপাচার্যের দায়িত্ব গ্রহণ করেন ড. শিরীণ আখতার। সে সময় পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত ড. শিরীণ আখতারকে উপাচার্য হিসেবে দায়িত্ব পালনের জন্য নিয়োগ দেওয়া হয়।  

গত চার বছরে বিভিন্ন ইস্যুতে সামনে আসে অধ্যাপক ড. শিরীণ আখতারের নাম। এর মধ্যে ফারসি ভাষা ও সাহিত্য বিভাগে শিক্ষক নিয়োগে টাকা লেনদেনের সঙ্গে সংশ্লিষ্টতা পাওয়া যায় উপাচার্যে ব্যক্তিগত সহকারীর নাম। এছাড়া একজন ডিনের সঙ্গে বিবাদে জড়ালে সেখানেও বেরিয়ে আসে প্রশাসনিক নানান অসঙ্গতি। সর্বশেষ প্রক্টরিয়াল বডিসহ প্রশাসনের বিভিন্ন পর্ষদ থেকে প্রায় ২৩ জন শিক্ষক পদত্যাগ করায় উপাচার্যের সঙ্গে বিভিন্ন ইস্যুতে শিক্ষকদের দ্বন্দ্বের বিষয়টি সামনে আসে।

এদিকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের নতুন কলা ও মানববিদ্যা অনুষদ এবং মেরিন সায়েন্সেস অ্যান্ড ফিশারিজ অনুষদের অ্যাকাডেমিক ভবনের কাজ সম্পন্ন হয়েছে অধ্যাপক ড. শিরীণ আখতারের সময়ে। যদিও দুই প্রকল্পেরই কাজ শুরু হয়েছিলো সাবেক উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরীর দায়িত্ব পালনকালে। এছাড়া বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা হলের উদ্বোধন করেন অধ্যাপক শিরীণ আখতার। তবে এখনও সেখানে আসন বরাদ্দ দিতে পারেনি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। সর্বশেষ চলতি বছরের ফেব্রুয়ারি মাসে টেকনাফে সমুদ্র বিজ্ঞান ইনস্টিটিউটের জন্য ৬ দশমিক ৮ একর জায়গা বরাদ্দ পেয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়।  

ড. শিরীণ আখতার চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রথম নারী উপাচার্য। কক্সবাজার সরকারি গার্লস স্কুল থেকে ১৯৭৩ সালে এসএসসি, ১৯৭৫ সালে চট্টগ্রাম সরকারি গার্লস কলেজ থেকে এইচএসসি এবং ১৯৭৮ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বাংলা ভাষা ও সাহিত্য বিভাগ থেকে স্নাতক ডিগ্রি অর্জন করেন। ১৯৮১ সালে একই বিভাগ থেকে স্নাতকোত্তর সম্পন্ন করেন।  

এছাড়া ভারতের যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি করেন। ১৯৯৬ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে প্রভাষক পদে যোগদান করেন। ২০০৬ সালে অধ্যাপক পদে পদোন্নতি পান। ২০১৬ সালের ২৮ মার্চ চবি উপ-উপাচার্য এবং ২০১৯ সালের ১৩ জুন উপাচার্যের রুটিন দায়িত্ব পালনের জন্য নিয়োগ পান। সর্বশেষ ২০১৯ সালের ৩ নভেম্বর চবি উপাচার্যের পূর্ণ দায়িত্ব পান অধ্যাপক ড. শিরীণ আখতার।  

বাংলাদেশ সময়: ১৩২০ ঘণ্টা, জুন ১৩, ২০২৩
এমএ/পিডি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।