ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

নানান আয়োজনে চবিতে ডিসিইউ'র 'জাগুক তারুণ্য, বাঁচুক পরিবেশ'

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৭ ঘণ্টা, জুন ১৪, ২০২৩
নানান আয়োজনে চবিতে ডিসিইউ'র 'জাগুক তারুণ্য, বাঁচুক পরিবেশ' ...

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়: বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) বিতর্ক সংগঠন ডিবেটার্স অব চিটাগং ইউনিভার্সিটি (ডিসিইউ) আয়োজন করেছে 'জাগুক তারুণ্য, বাঁচুক পরিবেশ'।  

ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ এর সহযোগিতা এবং পরিবেশ অধিদফতর চট্টগ্রাম অঞ্চলের নির্দেশনায ৯ জুন থেকে ১৮ জুন পর্যন্ত পরিবেশ বিষয়ক এ আয়োজন করা হয়েছে।

 

বুধবার (১৪ জুন) দুপুর দেড়টায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ আয়োজনের বিষয়টি জানান ডিসিইউ'র হেড অব এক্সিকিউটিভ সজিব তালুকদার।  

এ সময় আরও উপস্থিত ছিলেন, ডিসিইউ'র হেড অব লজিস্টিকস এন্ড ফান্ডিং মো. মোজ্জাম্মেল মাছুম এবং   ওয়ার্ল্ড ভিশন এর টেকনিক্যাল কো-অর্ডিনেটর জনি রোজারিও।

আয়োজনে প্রথম পর্বে রয়েছে পরিবেশ আন্ত: বিশ্ববিদ্যালয় বিতর্ক প্রতিযোগিতা ২০২৩ ও দ্বিতীয় অংশে রয়েছে পরিবেশ মেলা ও সেমিনার।

সারাদেশ থেকে ৩৪টি বিশ্ববিদ্যালয় পর্যায়ের দল নিয়ে আয়োজিত হয় আন্ত:বিশ্ববিদ্যালয় বিতর্ক প্রতিযোগিতা। প্রতিযোগিতার প্রথম অংশ ০৯ ও ১০ জুন অনলাইনে অনুষ্ঠিত হয়। যেখানে ৪টি প্রিলিমিনারি রাউন্ড, কোয়ার্টার ফাইনাল এবং সেমি ফাইনাল শেষে ফাইনালে উঠেছে বাংলাদেশ ইউনিভার্সিটি অব টেক্সটাইল এবং ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি।  

আগামী ১৮ জুন প্রতিযোগিতার চূড়ান্ত পর্ব চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান অনুষদ মিলনায়তনে অনুষ্ঠিত হবে।

এছাড়া ১৮ জুন দিনব্যাপী সমাজবিজ্ঞান অনুষদ প্রাঙ্গনে অনুষ্ঠিত হবে পরিবেশ মেলা ও সেমিনার।  

মেলায় পরিবেশ সংক্রান্ত বিভিন্ন সংগঠন এবং বিশ্ববিদ্যালয়ের কয়েকটি বিভাগের ১৫টি স্টল থাকবে। এতে বিভিন্ন সংগঠন এবং বিশ্ববিদ্যালয় বিভাগসমূহ পরিবেশ বিষয়ক গবেষণাপত্র প্রকাশ করার পাশাপাশি পরিবেশ রক্ষায় বিভিন্ন কার্যক্রম উপস্থাপন করবে।

একইদিন পরিবেশ দিবস উপলক্ষে বৃক্ষরোপণ কর্মসূচি পালন করবে সংগঠনটি। সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ১০০ চারা বিতরন করা হবে। বিশ্ববিদ্যালয়ের সার্বিক পরিচ্ছন্নতার বিষয়ে নজর দিয়ে বিশ্ববিদ্যালয়ের প্রতিটি বিভাগ এবং গুরুত্বপূর্ণ পয়েন্ট গুলোতে ৭০টি ডাস্টবিন  স্থাপন করা হবে। পরিবেশ অলিম্পিয়াডে বিশ্ববিদ্যালয়ের যেকোন বিভাগের শিক্ষার্থীরা অংশগ্রহণ করতে পারবে। এর মধ্যে সেরা ৩ জনকে পুরস্কৃত করা হবে। পাশাপাশি পরিবেশ আন্ত:বিশ্ববিদ্যালয় বিতর্ক প্রতিযোগিতার চূড়ান্ত পর্ব  অনুষ্ঠিত হবে।  
 
'বিট প্লাস্টিক পলিউশন শীর্ষক' সেমিনারে চবি ভূগোল ও পরিবেশ বিদ্যা বিভাগের অধ্যাপক ড. অলক পাল একটি বিজ্ঞানভিত্তিক গবেষণা পত্র উপস্থাপন করবেন। পাশাপাশি সেমিনারে উপস্থিত থাকবেন ওশানোগ্রাফি বিভাগের শিক্ষক মোহাম্মদ সায়েদুল ইসলাম সরকার।  

অনুষ্ঠানে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে পরিবেশ বিষয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে এমন সংগঠনগুলোর মধ্যে ৫টি সংগঠনকে পরিবেশ অধিফতর এবং ডিবেটার্স অব চিটাগং ইউনিভার্সিটি - ডিসিইউ কর্তৃক ওয়ার্ল্ড ভিশনের সহায়তায় পরিবেশ সম্মাননা দেওয়া হবে।  

এদিন আলোচনা সভা ও পুরষ্কার বিতরণী অনুষ্ঠানে অতিথি হিসেবে থাকবেন চবি উপাচার্য, উপ-উপাচার্য, চট্টগ্রামের জেলা প্রশাসক, চবি প্রক্টর, রেজিস্টার ও ছাত্র উপদেষ্টা, সমাজবিজ্ঞান অনুষদের ডীন, পরিবেশ অধিদপ্তর চট্টগ্রামের পরিচালক, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর এর অতিরিক্ত পরিচালক, নারী বিষয়ক অধিদপ্তরের উপ-পরিচালক এবং ওয়ার্ল্ড ভিশন চট্টগ্রাম অঞ্চলের পরিচালক।

আয়োজনে ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশের পাশাপাশি  সহাকারি পৃষ্ঠপোষক হিসেবে আছে স্বপ্নীল ব্রাইট ফাউন্ডেশন এবং কর্ণফুলী কর্মজীবী সমবায় সমিতি চট্টগ্রাম।

বাংলাদেশ সময়: ১৮৫০ ঘণ্টা, জুন ১৪, ২০২৩
এমএ/পিডি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।