ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

তৃতীয় বারের মতো চবিতে অনুষ্ঠিত হলো বিজ্ঞান মেলা

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৪ ঘণ্টা, জুন ১৫, ২০২৩
তৃতীয় বারের মতো চবিতে অনুষ্ঠিত হলো বিজ্ঞান মেলা ...

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়: নানান আয়োজনে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) সায়েন্টফিক সোসাইটির উদ্যোগে তৃতীয় বারের মতো অনুষ্ঠিত হয়েছে চট্টগ্রাম সাইন্স কার্নিভাল ৩.০।  

বৃহস্পতিবার (১৫ জুন) সকাল থেকে বিশ্ববিদ্যালয়ের সমাজ বিজ্ঞান অনুষদ প্রাঙ্গণে দিনব্যাপী অনুষ্ঠিত হয় এ বিজ্ঞান মেলা।

সকাল ১১টায় সমাজবিজ্ঞান অনুষদ মিলনায়তনে অনুষ্ঠিত হয় আলোচনা সভা। সভায় উপস্থিত ছিলেন চবি উপ-উপাচার্য অধ্যাপক বেনু কুমার দে, বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মোহাম্মদ নাসিম হাসান, সমাজ বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক সিরাজ উদ দৌল্লাহ, আইন অনুষদের ডিন অধ্যাপক ড. আব্দুল্লাহ আল ফারুক, জীববিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো: তৌহিদ হোসেন, চবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মুস্তাফিজুর রহমান ছিদ্দিকী, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সাইন্টিফিক সোসাইটির উপদেষ্টা অধ্যাপক ড. মোহাম্মদ আল-ফোরকান, উপদেষ্টা অধ্যাপক ড. লায়লা খালেদা (আঁখি)।

 

এছাড়া বিজ্ঞান মেলা পরিদর্শন করেন চবি উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার।

শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মুস্তাফিজুর রহমান ছিদ্দিকী বলেন, দেশের বিভিন্ন স্থানেই অনেক মেধাবী শিক্ষার্থী আছে। তাদেরকে একটু সুযোগ করে দিলে তারা তাদের উদ্ভাবনী দক্ষতা প্রমাণ করতে পারবে। বিজ্ঞানে ব্যর্থতা বলে কিছু নেই। আশা করি এমন বিজ্ঞানভিত্তিক আয়োজনে অংশ নেওয়া শিক্ষার্থীরা তাদের প্রতিভা কাজে লাগিয়ে দেশকে এগিয়ে নিবে।

চবি উপ-উপাচার্য অধ্যাপক বেনু কুমার দে বলেন, বর্তমানে প্লাস্টিকের কারণে পরিবেশ দূষণ অতি মাত্রায় বেড়ে গেছে। প্রতিনিয়ত প্লাস্টিক আমরা সবাই ব্যবহার করি। এখন বিজ্ঞানীদের প্রয়োজন কিভাবে বৈজ্ঞানিক পদ্ধতিতে এই প্লাস্টিক ডি-কম্পোজড করে পরিবেশের ক্ষতি কমিয়ে আনা যায়, সেদিকে লক্ষ্য রাখা।

আলোচনা সভা শেষে 'নবায়নযোগ্য শক্তি ব্যবহার ও সম্ভাবনা’ প্রেক্ষিত সেমিনার অনুষ্ঠিত হয়। এতে মূখ্য আলোচক ছিলেন সৌরশক্তি গবেষক ও বিজ্ঞানী এবং ইউনিভার্সিটি অব সাইন্স এন্ড টেকনোলজি চিটাগং এর উপ-উপাচার্য অধ্যাপক ড. নওশাদ আমিন। তিনি বলেন, বর্তমানে বৈশ্বিক উষ্ণায়নের পৃথিবীর তাপমাত্রা ধীরে ধীরে বাড়ছে। মেরু অঞ্চলের বরফ গলে গিয়ে সমুদ্র পৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি পাচ্ছে। আমাদের উচিত সৌরশক্তির ব্যবহার বৃদ্ধি করা। আমাদের প্রতিবেশী দেশ ভারতে সম্প্রতি সৌরশক্তির ব্যবহার ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে।

তিনি আরও বলেন, পারমানবিক শক্তি সবসময় হুমকিস্বরূপ। জাপানে পারমাণবিক বিপর্যয় তার অন্যতম উদাহরণ। কিন্তু সৌরশক্তি হলো পরিবেশবান্ধব। বর্তমানে সৌরশক্তি ব্যবহার করে বিদ্যুৎ উৎপাদনের খরচ পারমাণবিক শক্তি থেকে বিদ্যুৎ উৎপাদনের খরচের তুলনায় অনেক কম। তাই নবায়নযোগ্য শক্তির ব্যবহার বৃদ্ধি করতে হবে।  

এদিন সমাজবিজ্ঞান অনুষদের সম্মেলন কক্ষ ও ড. মোহাম্মদ আনিসুজ্জামান সেমিনার কক্ষে অনুষ্ঠিত হয় ক্ষুদে বিজ্ঞানীদের প্রজেক্ট প্রদর্শন। এতে চট্টগ্রামের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের তৈরি প্রজেক্ট প্রদর্শন করা হয়। জলাবদ্ধতা নিরসনে আন্ডার রোড ড্রেনেজ সিস্টেম, ইলেকট্রনিক পল্ট্রি ফার্ম, মেডিসিন মেশিন, নিরাপদ বর্জ্য ব্যবস্থাপনা, নিরাপদ রেলওয়ে সিস্টেম ও পাহাড়ি রাস্তায় নিরাপদ যান চলাচলের জন্য সেন্সর সিস্টেম ইত্যাদি অনেক প্রজেক্ট প্রদর্শন করা হয়। এসময় অনুষ্ঠিত হয় টিম কুইজ এবং বিজ্ঞানভিত্তিক বিভিন্ন গবেষণাপত্র প্রদর্শন করা হয়।  

২০১৯ সালে প্রথমবারের মত অনুষ্ঠিত হয় চিটাগং সায়েন্স কার্নিভাল। ২০২২ সালে চিটাগং সায়েন্স কার্নিভাল ২.০। এবারের আয়োজনে ছিলো পোস্টার প্রেজেন্টেশন, প্রজেক্ট শোকেসিং, হ্যাকাথন, রোবো সকার কম্পিটিশন, রেইন স্ট্রমিং, কুইজ প্রভৃতি সেগমেন্ট। স্কুল, কলেজ ও ৩১টি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের পাশাপাশি প্রফেশনালরাও অংশগ্রহণ করেন বিজ্ঞান মেলায়।  

সারা দেশের ৬১টি শিক্ষা প্রতিষ্ঠানের সহস্রাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করেন এ আয়োজনে। প্রতিটি সেগমেন্টে বিজয়ীদের জন্য পৃথক ক্যাটাগরীতে পুরষ্কারসহ প্রতিযোগিতায় বিজয়ীদের জন্য ১ লক্ষ ১১ হাজার টাকার আর্থিক পুরস্কার দেওয়া হয়।

বাংলাদেশ সময়: ২০৫০ ঘণ্টা, জুন ১৫, ২০২৩
এমএ/পিডি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।