ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

‘কৃষি প্রধান সংস্কৃতি থেকে সরে আমাদের অতীত ভুলে গেছি’

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৩ ঘণ্টা, জুন ১৬, ২০২৩
‘কৃষি প্রধান সংস্কৃতি থেকে সরে আমাদের অতীত ভুলে গেছি’

চট্টগ্রাম: বর্ষা প্রেরণার ঋতু, বর্ষায় প্রকৃতি আমাদের ব্যর্থতার গ্লানি ভরা অতীত, হিংসা, হানাহানি ভুলে নতুনভাবে বাঁচার শিক্ষা দেয়। লোকসাহিত্যর আঁতুড়ঘর বর্ষা।

নদীমাতৃক ও কৃষিপ্রধান এই দেশে বর্ষার অবসরে কৃষাণ-কৃষাণীরা রচনা করত বিভিন্ন লোক গল্প, গান, পুঁথি ইত্যাদি। এসব থেকে প্রেরণা নিত পরবর্তী কষ্টকর এবং শ্রমসাধ্য কৃষিকাজের।
সেই কৃষি প্রধান সংস্কৃতি থেকে সরে এসে আমরা আমাদের অতীত ভুলে গেছি। আগামীর সমূহ বিপদ থেকে রক্ষা পেতে শেকড়ের কাছে ফিরে যেতে হবে। জীর্ণ পুরোনোকে পেছনে ফেলে নবকুঁড়ির মতো জেগে উঠতে হবে।  

শুক্রবার (১৬ জুন) সমাজ, রাজনীতি, অর্থনীতি ও সংস্কৃতি বিষয়ক গবেষণাধর্মী সংগঠন সমাজ সমীক্ষা সংঘের বর্ষাবরণ অনুষ্ঠানে কবি কামরুল হাসান বাদল এসব কথা বলেন।  

থিয়েটার ইনস্টিটিউট চট্টগ্রাম (টিআইসি) মিলনায়তনে সমাজ সমীক্ষা সংঘের সভাপতি কাজী মাহমুদ ইমাম বিলুর সভাপতিত্বে উদ্বোধনী পর্বে স্বাগত বক্তব্য দেন সংঘের নির্বাহী পরিচালক কল্লোল দাশ। মঞ্চে ছিলেন সমাজ সমীক্ষা সংঘের নির্বাহী সভাপতি দেবাশীষ রায়, যুগ্ম নির্বাহী পরিচালক সাইফুদ্দিন আহমেদ মিনহাজ, বর্ষামঙ্গল প্রস্তুতি কমিটির যুগ্ম আহবায়ক মিটু কুমার শীল, সদস্যসচিব পার্থ প্রতিম বড়ুয়া প্রমুখ। বর্ষামঙ্গল উপলক্ষে প্রকাশিত সংকলন সমবীক্ষণ উন্মোচন করেন কবি কামরুল হাসান বাদল ও সমবীক্ষণ সহ সম্পাদক সৌরভ চৌধুরী।

সংগীত শিল্পী বিটু শীল ও পূরবী বড়ুয়ার মনোমুগ্ধকর বর্ষার পরিবেশনা হল ভর্তি দর্শক উপভোগ করেন। তারা একে একে বর্ষার গান, প্রকৃতি বন্দনা, রবীন্দ্রনাথ-শচীন দেববর্মণ- ডিএল রায় সহ পঞ্চকবির গান পরিবেশন করেন। প্রকৃতি-রোমান্টিকতা-বিরহ-আনন্দ-বাঙালির সুখ দুঃখের প্রতিচ্ছবি তুলে ধরেন গানের মূর্ছনায়। শুরুতে নৃত্য পরিবেশন করেন ওডিসি অ্যান্ড টেগর ডান্স মুভমেন্টের শিল্পীরা। দ্বৈত আবৃত্তি নিয়ে মঞ্চে আসেন মিলি চৌধুরী ও মুজাহিদুল ইসলাম। কবিতায় বর্ষা আবাহন করেন আবৃত্তিশিল্পী প্রণব চৌধুরী। এরপর বর্ষার গান গেয়ে শোনান শিল্পী মিঠুন ঘোষ ও গানের দল বন্দর।

বাংলাদেশ সময়: ২১০০ ঘণ্টা, জুন ১৬, ২০২৩
এআর/পিডি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।