ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

বাংলাদেশ বৌদ্ধ একাডেমির পুরস্কার পেলেন ছয় গুণীজন

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২৭ ঘণ্টা, জুন ১৭, ২০২৩
বাংলাদেশ বৌদ্ধ একাডেমির পুরস্কার পেলেন ছয় গুণীজন ...

চট্টগ্রাম: বাংলাদেশ বৌদ্ধ একাডেমি পুরস্কার পেয়েছেন ছয় গুণীজন। চট্টগ্রাম প্রেস ক্লাবের বঙ্গবন্ধু হলে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই পুরস্কার তুলে দেন একুশে পদকপ্রাপ্ত প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. অনুপম সেন।

 

শুক্রবার (১৬ জুন) সন্ধ্যায় অনোমা সাংস্কৃতিক গোষ্ঠী আয়োজিত ‘বেণীমাধব ও ফণীভূষণ’ স্মারক বক্তৃতা এবং বাংলাদেশ বৌদ্ধ একাডেমির এই সম্মাননা প্রদান অনুষ্ঠিত হয়।  

বাংলাদেশ বৌদ্ধ একাডেমি পুরস্কার ২০১৮ ও ২০২২ সালের ছয় সম্মাননাপ্রাপ্তরা হলেন-একুশে পদকপ্রাপ্ত দৈনিক আজাদী সম্পাদক এম এ মালেক, প্রফেসর ড. বেনু প্রসাদ বড়ুয়া, রম্য লেখক সত্যব্রত বড়ুয়া, প্রফেসর ড. সুমঙ্গল বড়ুয়া, অধ্যাপক শিশির কুমার বড়ুয়া ও প্রফেসর ডা. উজ্জ্বল কান্তি দাশ।

অনুষ্ঠানে প্রফেসর ড. অনুপম সেন বলেন, বুদ্ধের বাণী ছিল মৈত্রী দিয়ে জয় করা। সংঘাত নয় প্রেম দিয়ে শত্রুতা জয় করতে হবে। যাদেরকে সম্মাননা দেওয়া হয়েছে তারা শুধু চট্টগ্রামের নয় সারাদেশের গুণী। বৌদ্ধ একাডেমি ১৯৯০ সাল থেকে ধারাবাহিকভাবে গুণী ব্যক্তিদের সম্মাননা দিয়ে যাচ্ছে। অনোমা সাংস্কৃতিক গোষ্ঠীর এই জয়যাত্রা অব্যাহত থাকুক।

বাংলাদেশ বৌদ্ধ একাডেমির পরিচালক প্রফেসর ডা. প্রভাত চন্দ্র বড়ুয়ার সভাপতিত্বে অনুষ্ঠান উদ্বোধন করেন অনোমা সাংস্কৃতিক গোষ্ঠীর প্রধান পৃষ্ঠপোষক লায়ন রূপম কিশোর বড়ুয়া। অনুষ্ঠানে ‘বাংলা ভাষার স্বরূপ সন্ধান: ঔপনিবেশিক কৃতি, রবীন্দ্রনাথের বাংলার শব্দতত্ত্ব, হরপ্রসাদ শাস্ত্রী আবিস্কৃত চর্যাপদ এবং অতঃপর’ শীর্ষক স্মারক বক্তব্য দেন সরকারি হাজী মুহাম্মদ মহসিন কলেজের অধ্যাপক ড. ইলু ইলিয়াস। বিশেষ অতিথি ছিলেন অধ্যাপক রীতা দত্ত, অধ্যাপক এ এম এম মুজিবুর রাহমান, ডা. বসুবন্ধু বড়ুয়া, অধ্যাপক ডা. প্রীতি প্রসুন বড়ুয়া।  

অ্যাডভোকেট জিকো বড়ুয়ার সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য দেন বাংলাদেশ বৌদ্ধ একাডেমির সচিব সুজন কুমার বড়ুয়া, অর্থ সচিব তুষার কান্তি বড়ুয়া, পৃথ্বীশ বড়ুয়া শুভ, রঞ্জন বড়ুয়া, দীপায়ন বড়ুয়া, প্রবাল বড়ুয়া, রাজিব বড়ুয়া,  হৈমন্তী বড়ুয়া ইমু, জিতু চৌধুরী প্রমুখ।

অনুষ্ঠানে দৈনিক আজাদী সম্পাদক এম এ মালেক বলেন, আসুন সবাই মানবতার ফেরি করে বেড়াই। সবাইকে মানবকল্যাণমূলক কাজে সম্পৃক্ত করতে হবে। অনোমা সাংস্কৃতিক গোষ্ঠী ও বাংলাদেশ বৌদ্ধ একাডেমী প্রায় চার দশকের অধিককাল বাংলা সাহিত্য সংস্কৃতি ও ঐতিহ্য সুরক্ষায় কাজ করে যাচ্ছে। এই সংগঠন উদার ও অসাম্প্রদায়িক চেতনায় উজ্জীবিত অনোমা পত্রিকা ও বুড্ডিস্ট একাডেমি জার্নাল সাময়িকী প্রকাশ করে এবং বাংলাদেশ বৌদ্ধ একাডেমী পুরস্কার পদক প্রদান করে অনন্য দৃষ্টান্ত স্থাপন করে যাচ্ছে।

লায়ন রুপম কিশোর বড়ুয়া মানবতা ও সাম্যের বিস্তারিত তত্ত্ব তুলে ধরে বলেন, সব ধর্মের মৌলিক শিক্ষা মনুষ্যত্ব অর্জন এবং মানুষের কল্যাণ সাধন।

প্রফেসর ডা. প্রভাত চন্দ্র বড়ুয়া বৌদ্ধ দর্শনের মূল বাণী ‘বহুজন হিতায় বহুজন সুখায়’ আপ্ত বাক্যটি মেনে অনোমা সাংস্কৃতিক গোষ্ঠীকে বাঙালি সংস্কৃতি ও কৃষ্টি সভ্যতার চর্চায় আলোর বিকিরণ ছড়াতে আহ্বান জানান।

বাংলাদেশ সময়: ১১১৫ ঘণ্টা, জুন ১৭, ২০২৩
এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।