ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

আইআইইউসির অটাম-২০২৩ সেমিস্টারের ওরিয়েন্টেশন

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪৩ ঘণ্টা, জুন ১৮, ২০২৩
আইআইইউসির অটাম-২০২৩ সেমিস্টারের ওরিয়েন্টেশন ...

চট্টগ্রাম: আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম (আইআইইউসি) এর অটাম ২০২৩ সেমিস্টারের ওরিয়েন্টেশন প্রোগ্রাম শনিবার (১৭ জুন) কেন্দ্রীয় মিলনায়তনে অনুষ্ঠিত হয়।  

পবিত্র কোরআন তেলওয়াত ও জাতীয় সংগীত পরিবেশনের মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়।

ওরিয়েন্টেশন প্রোগ্রামে প্রধান অতিথি ছিলেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ এমপি। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশে নিযুক্ত সৌদি আরবের রাষ্ট্রদূত ঈসা ঈউসেফ ঈসা আল দুহাইলান এবং আইআইইউসি বোর্ড অব ট্রাস্টিজ এর চেয়ারম্যান প্রফেসর ড. আবু রেজা মুহাম্মদ নেজামুদ্দিন নদভী এমপি।

 

আইআইইউসির উপাচার্য প্রফেসর আনোয়ারুল আজিম আরিফের সভাপতিত্বে অনুষ্ঠিত ওরিয়েন্টেশন প্রোগ্রামে বক্তব্য দেন আইআইইউসি বোর্ড অব ট্রাস্টিজের সদস্য খাদিজাতুল আনোয়ার সনি এমপি, আইআইইউসির ট্রেজারার প্রফেসর ড. মোহাম্মদ হুমায়ুন কবির।

প্রধান অতিথির বক্তব্যে তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ বলেন, শিক্ষার্থীদের স্বপ্নের সাথে প্রচেষ্টাকে যুক্ত করতে হবে। তাহলেই জীবনে সফলতা আসবে। জীবন যুদ্ধে এগিয়ে যেতে স্বপ্ন দেখার পাশাপাশি প্রচেষ্টা চালিয়ে যেতে হবে, বাধার সম্মুখীন হয়ে অজুহাত দেখিয়ে পিছিয়ে পরা চলবে না। সারাবিশ্বে এমনকি আমাদের দেশেও এমন অনেক উদাহরণ আছে। শারীরিক অক্ষমতা তাদেরকে দমাতে পারেনি। কোন কিছুই প্রতিবন্ধকতা নয়, প্রতিবন্ধকতা হচ্ছে ভয়। আমাদের অনেকেরই স্মৃতিশক্তি প্রখর নয়, যে আমি কিছু মনে রাখতে পারি না। কতদূর পড়তে পারবো জানি না। আইনস্টাইন নিজের বাড়ির ঠিকানা মনে রাখতে পারতেন না, যিনি বিজ্ঞানটাকেই পাল্টে দিয়েছেন। তুমি যদি ভাবো, আমাকে পারতেই হবে, আমাকে করতেই হবে, তাহলে তুমি অবশ্যই পারবে।  

‘জীবন একটি যুদ্ধক্ষেত্র, তোমাদের মধ্যে যে জীবনটাকে যুদ্ধক্ষেত্রের মত নেবে সে জীবনযুদ্ধে জয়ী হবে। তাই স্বপ্নের সাথে প্রচেষ্টাকে যুক্ত করতে হবে, তখন সব স্বপ্ন পূরণ না হলেও বেশিরভাগ স্বপ্নই বাস্তবায়িত হবে। পরীক্ষায় খারাপ করলেও দমে যাওয়া যাবে না। যেখানে হেরে যাবে, যেখানে থমকে যাবে, সেখান থেকে আবার শুরু করতে হবে। তোমাদের বাবা-মা যে স্বপ্ন নিয়ে তোমাদেরকে লালন-পালন করে আজকে বিশ্ববিদ্যালয়ে পড়ার উপযুক্ত করে গড়ে তুলেছে, তোমরা যখন জীবনে প্রতিষ্ঠিত হবে তখন তোমরা তোমাদের মা-বাবাকে পরম মমতায় আগলে রাখবে। সৃষ্টিকর্তার প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করবে যে, তিনি তোমাকে অন্য অনেকের চাইতে ভাল রেখেছেন’।  

তিনি বলেন, স্বপ্নটা শুধু নিজের জন্য নয়, স্বপ্নটা পরিবার, সমাজ ও রাষ্ট্রের জন্য দেখবে। সে স্বপ্ন বাস্তবায়িত হলে শুধু তোমাদের স্বপ্ন নয়, বাস্তবায়িত হবে আমাদের এই দেশ যার হাত ধরে রচিত হয়েছে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন। আমাদের পূর্বসূরী বীর মুক্তিযোদ্ধাদের স্বপ্ন বাস্তবায়িত হবে। শিক্ষার্থীদের বলতে চাই, মেধা, মূল্যবোধ, দেশাত্মবোধের সাথে মমত্ববোধকে যুক্ত করে পরিপূর্ণ মানুষ হতে হবে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে বলতে চাই, শুধু পাঠদান নয়। ছাত্র-ছাত্রীদের মাঝে মেধা, মূল্যবোধ ও দেশাত্মবোধের সমন্বয়ে তারা যেন সত্যিকারে মানুষ হয়ে দেশ, সমাজ ও জাতির উপকারে আসে, সেই লক্ষ্যে এখানে শিক্ষাদান করুন। তাহলেই এই বিশ্ববিদ্যালয় সত্যিকার অর্থে একটি অনন্য বিশ্ববিদ্যালয় হবে।

এর আগে তিনি আইআইইউসির ষান্মাসিক পত্রিকা ‘আইআইইউসি বার্তা’ এর মোড়ক উন্মোচন করেন ও নবীন শিক্ষার্থীদের বরণ করে নেন।  
 
বাংলাদেশে নিযুক্ত সৌদি আরবের রাষ্ট্রদূত ঈসা ঈউসেফ ঈসা আল দুহাইলান তাঁর বক্তব্যে বলেন, বাংলাদেশের সাথে সৌদি আরবের শুধু ওমরাহ, হজ বা ভিসার সম্পর্ক নয়। এ সম্পর্ক আত্মিক, মানবিক, সামজিক, রাষ্ট্রীয় ও ঐতিহ্যগত সম্পর্ক। যা ভবিষ্যতেও অটুট থাকবে। উপস্থিত নবীন শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি বলেন, আপনারাই জাতির সম্পদ। এদেশের মাটি ও মানুষকে নিয়ে সোনার বাংলাদেশ গড়ার জন্য আপনাদের প্রচুর পড়াশোনা করতে হবে। তিনি বাংলাদেশের শিক্ষাখাতে ব্যাপক অগ্রগতির জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করেন।  

ওরিয়েন্টেশন প্রোগ্রামে উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত সৌদি আরবের রাষ্ট্রদূতের একান্ত সচিব জামাল তাইসির আল মানসুরী, ফ্রান্সের অরফালাইন্সের সভাপতি ডীলন দাউদ, আইআইইউসি বোর্ড অব ট্রাস্টিজের ভাইস চেয়ারম্যান প্রফেসর ড. কাজী দীন মোহাম্মদ, বোর্ড অব ট্রাস্টিজ এর সদস্য প্রফেসর ড. ফসিউল আলম, রেজিস্ট্রার এএফএম আখতারুজ্জামান কায়সার, ফ্যাকাল্টি ডীনবৃন্দ, ডিপার্টমেন্ট চেয়ারম্যানবৃন্দ। ওরিয়েন্টেশন অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন আইআইইউসির প্রক্টর মো. ইফতেখার উদ্দিন।  

অটাম-২০২৩ সেশনের ওরিয়েন্টেশন অনুষ্ঠানের মাধ্যমে ১৭শ শিক্ষার্থীকে বরণ করে নেওয়া হয়।

বাংলাদেশ সময়: ১১১১ ঘণ্টা, জুন ১৮, ২০২৩
এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।