ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

চবিতে সাংবাদিকের ওপর হামলার নিন্দা 

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০০ ঘণ্টা, জুন ২০, ২০২৩
চবিতে সাংবাদিকের ওপর হামলার নিন্দা  ...

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) কর্মরত এক সাংবাদিকের ওপর ছাত্রলীগ নেতাকর্মীদের হামলার নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে মানবাধিকার সংস্কৃতি ফাউন্ডেশন (এমএসএফ)।  

মঙ্গলবার (২০ জুন) সংগঠনটির প্রতিষ্ঠাতা সভাপতি অ্যাডভোকেট সুলতানা কামালের স্বাক্ষরিত এক বিবৃতিতে এ নিন্দা ও প্রতিবাদ জানানো হয়েছে।

 

এ ঘটনায় জড়িতদের বিরুদ্ধে দ্রুত সময়ের মধ্যে আইনানুগ ব্যবস্থা নিতে সংশ্লিষ্টদের আহ্বান জানিয়েছে এমএসএফ।  

এর আগে সোমবার (১৯ জুন) রাত ৮টার দিকে চায়ের দোকানে বসাকে কেন্দ্র করে এক সাংবাদিককে মারধরের অভিযোগ ওঠে ছাত্রলীগ নেতা-কর্মীদের বিরুদ্ধে।

মারধরের শিকার ওই সাংবাদিকের নাম দোস্ত মোহাম্মদ। তিনি বিশ্ববিদ্যালয়ের সাংবাদিক সমিতির সদস্য ও একটি অনলাইন পোর্টালে বিশ্ববিদ্যালয় প্রতিনিধি হিসেবে কর্মরত। অভিযুক্ত ছাত্রলীগ নেতাকর্মীদের মধ্যে দুই নেতার পরিচয় নিশ্চিত হওয়া গেছে। তারা হলেন- শাখা ছাত্রলীগের আইন সম্পাদক খালেদ মাসুদ ও উপ-দপ্তর সম্পাদক আরাফাত রায়হান।

এমএসএফের বিবৃতিতে বলা হয়, সাংবাদিকদের ওপর হামলা, আক্রমণ, নির্যাতন একটি নিত্যনৈমিত্তিক ঘটনা হয়ে দাঁড়িয়েছে। এটি অত্যন্ত নিন্দনীয়। এর ফলে মুক্তচিন্তা ও মতপ্রকাশের স্বাধীনতায় বিশ্বাসীদের মধ্যে ভয় ও উদ্বেগ সৃষ্টি করছে। এমএসএফ, গণমাধ্যমের স্বাধীনতা, গণতান্ত্রিক ব্যবস্থায় গণমাধ্যমের প্রত্যাশিত ভূমিকা এবং সাংবাদিকতার ক্ষেত্রে নিরাপত্তা প্রদানের পাশপাশি এ ঘটনায় জড়িতদের বিরুদ্ধে দ্রুত সময়ের মধ্যে আইনানুগ ব্যবস্থা নেওয়ার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে জোর দাবি জানাচ্ছে।  

মারধরের শিকার সাংবাদিক দোস্ত মোহাম্মদ এখন চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন। তার অভিযোগ চায়ের দোকানে অনুমতি ছাড়া চেয়ার নিয়ে বসায় মারধর করেছে ছাত্রলীগের নেতাকর্মীরা। এ ঘটনায় ইতিমধ্যে বিবৃতি ও মানববন্ধন করে বিচারের দাবি জানিয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি। জড়িতদের বিরুদ্ধে আগামী ২৪ ঘণ্টার মধ্যে ব্যবস্থা না নিলে কঠোর আন্দোলনে যাওয়ারও হুঁশিয়ারি দিয়েছে সংগঠনটি।  

এদিকে অভিযোগ প্রমাণ হলে জড়িতদের স্থায়ী বহিষ্কার করা হবে বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার। পাশাপাশি বিশ্ববিদ্যালয় বাদী হয়ে এ বিষয়ে একটি মামলা দায়ের করবে বলেও জানান তিনি।

বাংলাদেশ সময়: ২০৪০ ঘণ্টা, জুন ২০, ২০২৩
এমএ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।