ঢাকা, সোমবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

চট্টগ্রাম-কক্সবাজার রেললাইন নির্মাণে এডিবি’র সহায়তা

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০২ ঘণ্টা, জুন ২৬, ২০২৩
চট্টগ্রাম-কক্সবাজার রেললাইন নির্মাণে এডিবি’র সহায়তা ...

চট্টগ্রাম: চট্টগ্রাম থেকে কক্সবাজার পর্যন্ত ১০২ কিলোমিটার ডুয়েল গেজ রেললাইন নির্মাণ প্রকল্পে বাংলাদেশকে ৪০ কোটি ডলার ঋণ দিচ্ছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)।  

এডিবি এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, বাংলাদেশ সরকারের সাথে এ বিষয়ে এডিবি’র চুক্তি সই করেছে।

এই চুক্তির আওতায় বাংলাদেশকে ৪০ কোটি ডলার বা প্রতি ডলার ১০৯ টাকা ধরে ৪ হাজার ৩৬০ কোটি টাকা ঋণ দিবে এডিবি। আর বাংলাদেশ সরকার এই টাকায় চট্টগ্রাম থেকে কক্সবাজার পর্যন্ত ডুয়েল গেজ রেললাইন তৈরি করবে।
এই রেললাইন হলে দেশে বাণিজ্য, বিনিয়োগ ও পর্যটন বাড়বে।

বাংলাদেশের পক্ষে এই চুক্তিতে সই করেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব শরিফা খান। আর এডিবির পক্ষে সই করেন এডিবির ডেপুটি কান্ট্রি ডিরেক্টর জিয়াংবো নিং।

এ বিষয়ে এডিবির ডেপুটি কান্ট্রি ডিরেক্টর জিয়াংবো নিং বলেন, এডিবি বাংলাদেশকে সাহায্য করছে, যাতে সরকার দেশে পরিবেশবান্ধব, নিরাপদ, কম খরচের পরিবহন ব্যবস্থা গড়ে তুলতে পারে। সড়ক পরিবহনের তুলনায় রেললাইন অনেক বেশি পরিবেশবান্ধব ও নিরাপদ আর যাত্রীরা রেলে কম খরচে যাতায়াত করতে পারেন।

তিনি আরও বলেন, এই রেল লাইন নির্মাণ হলে কক্সবাজারে একটি নতুন দিগন্তের উন্মোচন হবে। বিনিয়োগ বাড়বে, বাণিজ্য বাড়বে, পর্যটনও বাড়বে।

রেলওয়ে কর্তৃপক্ষের তথ্যানুযায়ী, ১৮ হাজার ৩৪ কোটি ৪৭ লাখ টাকা ব্যয়ে বাস্তবায়নাধীন চট্টগ্রাম থেকে কক্সবাজার ডুয়েলগেজ রেললাইন নির্মাণ প্রকল্পের কাজ শেষ হবে সেপ্টেম্বরে। ১০০ কিলোমিটারের এই ডুয়েলগেজ রেলপথের মধ্যে ৭০ কিলোমিটারের কাজ শেষ হয়েছে। প্রকল্পের অগ্রগতি ৮৫ শতাংশ। বাকি কাজের মধ্যে ৩০ কিলোমিটার রেললাইন এবং ৮৬টি স্টেশন ভবন নির্মাণের কাজ এগিয়ে চলছে। এই স্টেশন দিয়ে দিনে ৪৬ হাজার মানুষ আসা-যাওয়া করতে পারবেন।

বাংলাদেশ সময়: ১৪৫৪ ঘণ্টা, জুন ২৬, ২০২৩
বিই/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।