ঢাকা, সোমবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

সড়ক নিরাপত্তা নিশ্চিতে পুলিশকে অগ্রণী ভূমিকা রাখতে হবে: সিএমপি কমিশনার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১১ ঘণ্টা, জুলাই ৪, ২০২৩
সড়ক নিরাপত্তা নিশ্চিতে পুলিশকে অগ্রণী ভূমিকা রাখতে হবে: সিএমপি কমিশনার ...

চট্টগ্রাম: চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) কমিশনার কৃষ্ণ পদ রায় বলেছেন, সড়ক নিরাপত্তা নিশ্চিত করতে পুলিশকে অগ্রণী ভূমিকা পালন করতে হবে।  

মঙ্গলবার (৪ জুলাই) নগরের রেডিসন ব্লু হোটেলে সিএমপির কর্মকর্তাদের নিয়ে রোড পুলিশিং লিডারশিপ প্রশিক্ষণ কর্মশালা উদ্বোধন অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, 'সড়ক নিরাপত্তা নিশ্চিত করতে পুলিশকে অগ্রণী ভূমিকা পালন করতে হবে। তবে একা পুলিশের পক্ষে তা বাস্তবায়ন করা সম্ভব নয়।

এজন্য সংশ্লিষ্ট সকল অংশীজনকে একসাথে কাজ করতে হবে। '

এ সময় কমিশনার পুলিশের সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে প্রশিক্ষণ কর্মশালা আয়োজন করার জন্য জিআরএসপি ও বিআইজিআরএসকে সিএমপি কমিশনার ধন্যবাদ জানান।

নিরাপদ সড়ক নিশ্চিতে পুলিশের সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে চট্টগ্রামে প্রথমবারের মতো দুই দিনব্যাপী কর্মশালার আয়োজন করেছে গ্লোবাল রোড সেফটি পার্টনারশিপ (জিআরএসপি)।

ব্লুমবার্গ ফিলানথ্রপিস ইনিশিয়েটিভ ফর গ্লোবাল রোড সেফটি (বিআইজিআরএস) প্রোগ্রামের অংশ হিসেবে, জিআরএসপি দুইদিনব্যাপী সিএমপি থেকে ৩৮ জন করে মোট ৭৬ জন কর্মকর্তাকে রোড পুলিশিং বিষয়ে প্রশিক্ষণ প্রদান করবে।

জিআরএসপির সিনিয়র রোড পুলিশিং উপদেষ্টা রাসেল নাইমান প্রশিক্ষণ কর্মশালাটি পরিচালনা করেন। যুক্তরাজ্য পুলিশের বিভিন্ন পদে ৩০ বছরের বেশি সময় কাজ করেছেন তিনি। কর্মশালায় বৈশ্বিকভাবে অনুশীলন করা ‘সেফ সিস্টেম এপ্রোচ’ অনুসারে সড়ক নিরাপত্তার ঝুঁকিসমূহ মোকাবেলায় পুলিশ সদস্যদের সক্ষমতা বুদ্ধিতে জোর দেওয়া হয়।  

এই প্রশিক্ষণের ফলে পুলিশ কর্মকর্তারা আন্তর্জাতিক ও জাতীয় রোড পুলিশিং কৌশলগুলি সম্পর্কে জানতে পারবেন এবং ট্রাফিক আইন আরও কার্যকরভাবে প্রয়োগ করার মাধ্যমে সড়ক-সংঘর্ষজনিত মৃত্যু ও হতাহত কমাতে সক্ষম হবেন।

কর্মশালায় ট্রাফিক সার্জেন্ট, সাব-ইন্সপেক্টর, পুলিশ ইন্সপেক্টর, সহকারী পুলিশ কমিশনার ও অতিরিক্ত উপ-পুলিশ কমিশনাররা অংশগ্রহণ করেন। এছাড়াও চট্টগ্রাম সিটি কর্পোরেশনের চারজন প্রকৌশলী এবং বিআরটিএর দুজন কর্মকর্তা এতে প্রশিক্ষণার্থী হিসেবে অংশ নেন।

কর্মশালায় বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত পুলিশ কমিশনার (ট্রাফিক) ফয়সল মাহমুদ, অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম) এ এস এম মাহতাব উদ্দিন (পিপিএম সেবা) ও অতিরিক্ত পুলিশ কমিশনার (প্রশাসন ও অর্থ)  এম এ মাসুদ। অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন জিআরএসপির এশিয়া-প্যাসিফিক অঞ্চলের ম্যানেজার ব্র্যাট হারম্যান এবং বিআইজিআরএস এর চট্টগ্রাম ইনিশিয়েটিভ কোঅর্ডিনেটর লাবিব তাজওয়ান উৎসব, এনফোর্সমেন্ট কোঅর্ডিনেটর কাজী হেলাল উদ্দিন, সার্ভেইল্যান্স কোঅর্ডিনেটর  কাজী সাইফুন নেওয়াজ, ট্রান্সপোর্ট কোঅর্ডিনেটর  মাহিয়াত হাসনা।

বাংলাদেশ সময়: ১৫০০ ঘণ্টা, জুলাই ৪, ২০২৩
বিই/পিডি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।