ঢাকা, সোমবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

অভিযানে ৩ হাজার কেজি পলিথিন জব্দ, জরিমানা 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৮ ঘণ্টা, জুলাই ৬, ২০২৩
অভিযানে ৩ হাজার কেজি পলিথিন জব্দ, জরিমানা  ...


চট্টগ্রাম: নগরের বিভিন্ন স্থানে অভিযান শুরু করে পরিবেশের ক্ষতিকর নিষিদ্ধ ২ হাজার ৯৭৬ কেজি পলিথিন জব্দ করেছে চট্টগ্রাম জেলা প্রশাসন।  

এ সময় বেশ কয়েকটি প্রতিষ্ঠানকে সিলগালা করা হয়েছে।

এছাড়া পলিথিন রাখার অপরাধে বিভিন্ন প্রতিষ্ঠানকে ৪৩ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

বৃহস্পতিবার (৬ জুলাই) নগরের জেল রোড, আছাদগঞ্জ, রিয়াজুদ্দিন বাজার, চাকতাই এবং বাকলিয়া এলাকায় এ অভিযান  পরিচালনা করা হয়।

এ সময় জেলা প্রশাসনের ৩ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট অভিযানে অংশ নেন।

জানা গেছে, চান্দগাঁও সার্কেলের সহকারী কমিশনার (ভূমি)  ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. মাসুদ রানা জেল রোডের ১০টি দোকানে অভিযান পরিচালনা করেন। দোকানগুলোতে কোন নিষিদ্ধ পলিথিন পাওয়া না গেলেও একটি গোডাউনে তালাবদ্ধ অবস্থায় পলিথিনের ব্যাপক মজুদ পাওয়া যায়। ম্যাজিস্ট্রেটের নির্দেশে ছোট ছোট ১১টি কক্ষের তালা ভেঙে প্রায় ২ টন পলিথিন জব্দ করা হয়। এ সময় গোডাউনের মালিক পালিয়ে যাওয়ায় গোডাউনের সবগুলো কক্ষে তালা লাগিয়ে সিলগালা করে দেওয়া হয়। এছাড়া একজন ব্যবসায়ীকে পলিথিন দোকানে রাখার অপরাধে ৫ হাজার টাকা জরিমানা করা হয়।  

এদিকে নগরের কোতোয়ালী থানাধীন রিয়াজউদ্দিন বাজার এলাকায় বাকলিয়া সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) এস এম এন জামিউল হিকমার অভিযান পরিচালনা করেন। অভিযানে বেশ কিছু দোকান থেকে ৬০০ কেজি পলিথিন জব্দ করা হয় এবং মাহফুজ সালাম ও মো. আব্দুর রহমান নামে ২ জন ব্যাক্তিকে ৩ হাজার করে মোট ৬ হাজার টাকা জরিমানা করা হয়।

এছাড়াও নির্বাহী ম্যাজিস্ট্রেট হুছাইন মুহাম্মদের নেতৃত্বে নগরের আছাদগঞ্জ, চাকতাই ও বাকলিয়া এলাকায় পরিবেশ সংরক্ষণ আইন ও পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার আইনে নিষিদ্ধ পলিথিন বিরোধী অভিযান পরিচালনা করা হয়। এ সময় ৭টি কারখানা ও ২০টি মজুদকারী প্রতিষ্ঠান পরিদর্শন করা হয়। অভিযানে নিষিদ্ধ পলিথিন মজুদের দায়ে ৪টি প্রতিষ্ঠানকে ৩২ হাজার টাকা অর্থদণ্ড এবং ৩৭৬ কেজি পলিথিন জব্দ করা হয়।

জব্দ পলিথিন ধ্বংস করার জন্য পরিবেশ অধিদফতরে পাঠানো হয়েছে। পরিবেশ অধিদফতরে ৩ জন সহাকারী পরিচালক, পাট উন্নয়ন সহকারী ও চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের সদস্যরা অভিযানে সহায়তা করেন।

চট্টগ্রাম জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান বাংলানিউজকে বলেন, চট্টগ্রাম নগরকে পলিথিনমুক্ত করার লক্ষ্যে এ ধরনের অভিযান অব্যাহত থাকবে। জেলা প্রশাসন এ ব্যাপারে প্রশাসন আরও কঠোর হবে।

বাংলাদেশ সময়: ১৭৪০ ঘণ্টা, জুলাই ৬, ২০২৩ 
বিই/পিডি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।