ঢাকা, সোমবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

চসিকের নামেমাত্র মশক নিধন কর্মসূচি, বেড়েই চলেছে ডেঙ্গু রোগী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৫ ঘণ্টা, জুলাই ৭, ২০২৩
চসিকের নামেমাত্র মশক নিধন কর্মসূচি, বেড়েই চলেছে ডেঙ্গু রোগী ...

চট্টগ্রাম: সম্প্রতি ঢাকঢোল পিটিয়ে মশক নিধন কর্মসূচি ‘ক্রাশ প্রোগ্রাম’ উদ্বোধন করে চট্টগ্রাম সিটি করপোরেশন। উদ্বোধনের পর থেকেই ডেঙ্গু রোগীর সংখ্যা আরও বৃদ্ধি পেয়েছে বলে জানান নগরের বাসিন্দারা।

 

তারা বলছেন, চট্টগ্রাম সিটি করপোরেশন মশক নিধনের ওষুধ ছিটানোসহ নানা কার্যক্রম গ্রহণ করার কথা। কিন্তু সেটি আমরা দেখছি না।

মশক নিধন কর্মসূচি হিসেবে ‘ক্রাশ প্রোগ্রাম’ নামের একটি কর্মসূচি উদ্বোধনের দুই সপ্তাহ পার হলেও এ কার্যক্রমের বাস্তবে কোন মিল পাচ্ছি না।

চট্টগ্রামে গড়ে প্রতিদিন ৪০ জনের বেশি ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হচ্ছেন। এমন পরিস্থিতি এডিস মশা নিধন কর্মসূচি আরও জোরদার করার দাবি সংশ্লিষ্টদের। তা না হলে সামনের দিনগুলোতে ডেঙ্গু আরও আগ্রাসী হয়ে উঠতে পারে- এমন আশঙ্কা করছেন জেলা স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা।

জানা গেছে, গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত হয়ে চট্টগ্রামের সরকারি-বেসরকারি বিভিন্ন হাসপাতালে ২৬ জন রোগী ভর্তি হয়েছেন। যাদের মধ্যে বেসরকারি হাসপাতালে ১২ জন, চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) হাসপাতালে ১২ জন এবং চট্টগ্রাম জেনারেল হাসপাতালে ২ জন চিকিৎসাধীন। এ নিয়ে আক্রান্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৬৮৭ জনে। এছাড়া শুরু থেকে এখন পর্যন্ত ডেঙ্গুতে প্রাণ হারিয়েছেন ১২ জন।

মশক নিধনে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) মেয়রকে দ্রুত ব্যবস্থা গ্রহণের অনুরোধ জানিয়েছেন জেলা সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইলিয়াছ চৌধুরী। উদ্বেগের কথা জানিয়ে পাশাপাশি রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর) এবং স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালককেও (সংক্রামক রোগনিয়ন্ত্রণ) ব্যবস্থা গ্রহণের জন্য চিঠি পাঠানো হয়।  

চসিক মেয়রকে পাঠানো চিঠিতে বলা হয়, বর্ষা মৌসুম শুরুর সঙ্গে সঙ্গে করপোরেশন এলাকায় এডিস মশাবাহিত ডেঙ্গু রোগী দ্রুত বাড়ছে। যা গত বছরের তুলনায় আশঙ্কাজনক। গত ৫ দিনে চট্টগ্রামে ১৯৭ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন। তাদের মধ্যে তিনজনের মৃত্যু হয়েছে। তাই ডেঙ্গু প্রতিরোধে সচেতনতা বৃদ্ধি ও মশক নিধনের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য বিশেষভাবে অনুরোধ জানাচ্ছি।

সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইলিয়াছ চৌধুরী বলেন, চট্টগ্রামে ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা যেভাবে বৃদ্ধি পাচ্ছে, পরিস্থিতি এমন থাকলে সামনে আরও ভয়ংকর রূপ নিতে পারে। এডিস মশা নিধন না করা হলে ডেঙ্গু আরও আশঙ্কাজনক হারে বাড়তে পারে। তাই চসিককে দ্রুত কার্যকর পদক্ষেপ নিতে চিঠির মাধ্যমে অনুরোধ জানিয়েছি। এর আগেও মেয়রসহ আরও কয়েকটি দপ্তরে আমরা বিষয়টি অবহিত করেছিলাম।

বাংলাদেশ সময়: ১৪০০ ঘণ্টা, জুলাই ৭, ২০২৩ 
বিই/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।