ঢাকা, সোমবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

প্রতিবন্ধী শিক্ষার্থীর পাশে শিক্ষা উপমন্ত্রী 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫১ ঘণ্টা, জুলাই ৭, ২০২৩
প্রতিবন্ধী শিক্ষার্থীর পাশে শিক্ষা উপমন্ত্রী  ...

চট্টগ্রাম: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ডিপার্টমেন্ট অফ ইনফরমেশন এন্ড কমিউনিকেশন বিভাগের ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ শারীরিক প্রতিবন্ধী শিক্ষার্থী মো. ইয়াসিন খন্দকার ইমনকে একটি ল্যাপটপ প্রদান করেছেন শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল এমপি। এ সময় তার পাশে থাকার প্রতিশ্রুতিও দেন তিনি।

শুক্রবার (৭ জুলাই) দুপুরে নগরের চশমা হিলের বাসভবনে ওই শিক্ষার্থীর হাতে এ ল্যাপটপ তুলে দেন নওফেল।

জানা যায়, সম্প্রতি শিক্ষার্থী মো. ইয়াসিন খন্দকার ইমনের দিনমজুর পিতা মো. হারুন শিক্ষা উপমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন।

সেই সময় তার ছেলে প্রতিবন্ধী হয়েও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে এবং গ্রাফিক্সের কাজ শিখে আউটসোর্সিং করতে চাই। কিন্তু এজন্য ল্যাপটপ কিনতে ৮০ হাজার টাকার প্রয়োজন যা তার পক্ষে দেওয়া সম্ভব নয় সেবিষয়ে শিক্ষা উপমন্ত্রীকে জানান। পরে তার কথা শুনে উপমন্ত্রী তাকে ল্যাপটপ দেওয়ার  প্রতিশ্রুতি দেন।  

এ সময় নওফেল বলেন, প্রতিবন্ধীরা সমাজের বোঝা নয়, দেশের সম্পদ। প্রয়োজন শুধু একটু মমতা, একটু ভালোবাসার। বাংলাদেশকে এমনই এক বাস্তবতার সঙ্গে পরিচয় করিয়ে দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুযোগ্য কন্যা সায়মা ওয়াজেদ পুতুল।  

সায়মা ওয়াজেদ পুতুলের নেতৃত্বে বাংলাদেশে অটিজম আন্দোলনের ফলে অনেক অটিস্টিক শিশু মূলধারায় ফিরে আসছে। অসহায় পিতামাতা হতাশা কাটিয়ে পাচ্ছে উৎসাহ, সাহস আর আশ্রয়। বিশ্বে অসংখ্য উদাহরণ রয়েছে যেখানে অটিস্টিক শিশুদের মধ্য থেকে তৈরি হয়েছে অনেক গুরুত্বপূর্ণ ব্যক্তিত্ব। বাংলাদেশের শিশুরাও সে পথেই হাঁটছে।

শিক্ষা উপমন্ত্রী আরও বলেন, মাননীয় প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা বাংলাদেশকে যে স্মার্ট বাংলাদেশ রুপান্তর করার ভিশন নিয়েছেন সেই ভিশন বাস্তবায়নে ইমন একজন দক্ষ গ্রাফিক্স ডিজাইনার হয়ে এবং অন্যান্য প্রতিবন্ধীরাও বিভিন্ন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।  

এ সময় উপস্থিত ছিলেন নগর আওয়ামী লীগের উপ-দপ্তর সম্পাদক কাউন্সিলর জহর লাল হাজারী, শিক্ষার্থীর পিতা মো. হারুন।

বাংলাদেশ সময়: ১৬৪৫ ঘণ্টা, জুলাই ৭, ২০২৩ 
বিই/পিডি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।