ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

ম্যাজিস্ট্রেটকে ঘুষ প্রস্তাব, পদ হারালেন ইউপি সদস্য 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৫ ঘণ্টা, জুলাই ১৩, ২০২৩
ম্যাজিস্ট্রেটকে ঘুষ প্রস্তাব, পদ হারালেন ইউপি সদস্য  মো. নাছির উদ্দীন

চট্টগ্রাম: সাতকানিয়ায় অভিযান পরিচালনার সময় লোকজন নিয়ে কাজে বাঁধা সৃষ্টি ও নির্বাহী ম্যাজিস্ট্রেটকে ঘুষ প্রস্তাবের দায়ে মো. নাছির উদ্দীন নামের এক ইউপি সদস্যকে দায়িত্ব থেকে অপসারণ করা হয়েছে।  

তাকে অপসারণের বিষয়টি নিশ্চিত করেছেন সাতকানিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা ফাতেমা-তুজ-জোহরা।

নাছির উদ্দীন সাতকানিয়া উপজেলার পশ্চিম ঢেমশা ইউনিয়নের ৩ নম্বর ওয়ার্ডের নির্বাচিত সদস্য।

বৃহস্পতিবার (১৩ জুলাই) স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগের ইউপি-১ শাখার প্রজ্ঞাপনের প্রেক্ষিতে সাতকানিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ফাতেমা-তুজ-জোহরা স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে তার পদটি শূন্য ঘোষণা করা হয়।

 

২০০৯ সালের স্থানীয় সরকার আইন অনুসারে নিজ ক্ষমতাবলে এই গেজেট বিজ্ঞপ্তি জারি করেন ইউএনও। গত ১০ জুলাই স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগের ইউপি-১ শাখার সিনিয়র সহকারী সচিব জেসমিন প্রধান স্বাক্ষরিত প্রজ্ঞাপনে তাকে অপসারণ করা হয়।

প্রজ্ঞাপনে বলা হয়, ঢেমশা ইউনিয়নের ৩ নম্বর ওয়ার্ডের ইউপি সদস্য নাছির উদ্দিনের বিরুদ্ধে কৃষি জমির টপ সয়েল কাটার অভিযোগ পেয়ে অভিযান পরিচালনা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট। এসময় নাছির নির্বাহী ম্যাজিস্ট্রেটকে ঘুষ প্রস্তাব ও মোবাইল ফোনে ডেকে লোকজন জড়ো করে ভ্রাম্যমাণ আদালতের কাজে বাঁধা দেয়। এছাড়াও লোকজন নিয়ে ওই নির্বাহী ম্যাজিস্ট্রেটের বাসায় গিয়ে প্রভাব বিস্তারের চেষ্টা করে। এই বিষয়ে চট্টগ্রাম জেলা প্রশাসকের মাধ্যমে তাকে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়। নোটিশের জবাবে অভিযুক্ত ইউপি সদস্যের জবাব সন্তোষজনক না হওয়ায় তাকে অপসারণের সুপারিশ করে জেলা প্রশাসন। তাই জনস্বার্থে স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন, ২০০৯ এর ৩৪(৪) (খ) (ঘ) ধারা অনুযায়ী অপরাধ করায় একই আইনের ৩৪ (৫) ধারা অনুসারে তাকে ইউপি সদস্যের পদ থেকে অপসারণ করা হয়েছে।

এতে আরও বলা হয়, এই বিষয়ে সাতকানিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তাকে স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন, ২০০৯-এর ৩৫(২) ধারা অনুযায়ী পদ শূন্য ঘোষণা করে গেজেট বিজ্ঞপ্তি প্রকাশের জন্য নির্দেশ দেওয়া হয়। এর প্রেক্ষিতে তার পদটি শূন্য ঘোষণা করে গেজেট বিজ্ঞপ্তি প্রকাশ করেন সাতকানিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা ফাতেমা-তুজ-জোহরা।

বাংলাদেশ সময়: ১৮৫৫ ঘণ্টা, জুলাই ১৩, ২০২৩ 
বিই/পিডি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।