ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

৩ ট্রেনের ইঞ্জিনের যন্ত্রাংশ চুরি, জানেন না তদন্ত কর্মকর্তা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৪ ঘণ্টা, জুলাই ১৩, ২০২৩
৩ ট্রেনের ইঞ্জিনের যন্ত্রাংশ চুরি, জানেন না তদন্ত কর্মকর্তা ...

চট্টগ্রাম: নগরের রেলওয়ের গুড্স পোর্ট ইয়ার্ড (সিজিপি-ওয়াই) থেকে তিনটি ট্রেনের নতুন ইঞ্জিন থেকে যন্ত্রাংশ চুরির ঘটনা ঘটেছে। এ ঘটনা খতিয়ে দেখতে এক সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে রেলওয়ে নিরাপত্তা বাহিনী (আরএনবি)।

কমিটিকে আগামী সাত দিনের মধ্যে প্রতিবেদন দেওয়ারও নির্দেশনা দেওয়া হয়। কিন্তু তদন্তের বিষয়ে কিছুই জানেন না তদন্তের দায়িত্ব পাওয়া রেলওয়ে নিরাপত্তা বাহিনীর চিফ ইন্সপেক্টর (সিআই) রেজওয়ানুর রহমান।

তিনি বাংলানিউজকে বলেন, মৌখিকভাবে শুনেছি আমাকে দায়িত্ব দেওয়া হয়েছে। তবে এ সংক্রান্ত কাগজপত্র এখনও হাতে পাইনি। বিষয়টি আমি এখনো জানি না।

যন্ত্রাংশ চুরির কারণে তিনটি ইঞ্জিন সিজিপি-ওয়াই থেকে সরানো যাচ্ছে না। ওইসব যন্ত্রাংশ সরবরাহকারী প্রতিষ্ঠান যুক্তরাষ্ট্র থেকে দেশে আনার পর এসব ইঞ্জিন সচল করা সম্ভব হবে।

সম্প্রতি ইঞ্জিন তিনটি পশ্চিমাঞ্চলে নিয়ে যাওয়ার প্রস্তুতি নিলে তিনটির যন্ত্রাংশ চুরির বিষয়টি নজরে আসে। যুক্তরাষ্ট্র থেকে রেলওয়ের জন্য ৪০টি ব্রডগেজ ডিজেল ইলেকট্রিক (ডিই) লোকমোটিভ ইঞ্জিন কেনার চুক্তি হয় অনেক আগে। এক হাজার ১২৩ কোটি পাঁচ লাখ টাকা ব্যয়ে এসব ইঞ্জিন সরবরাহ করছে মার্কিন কোম্পানি প্রোগ্রেসিভ রেল ইউএসএ। চুক্তির আলোকে এখন পর্যন্ত ৩০টি ইঞ্জিন দেশে পৌঁছে। এর মধ্যে সর্বশেষ চালানে গত ২৭ জুন পাঁচটি ইঞ্জিন চট্টগ্রাম বন্দর হয়ে সিজিপি-ওয়াইতে পৌঁছে।  

রেলওয়ে নিরাপত্তা বাহিনীর কমান্ড্যান্ট রেজোয়ানুর রহমান বলেন, গত ২৭ জুন চট্টগ্রাম বন্দর থেকে পাঁচটি ইঞ্জিন ছাড়িয়ে আনার পর নিয়ম অনুযায়ী সিজিপি-ওয়াইতে রাখা হয়। সেখানে সরবরাহকারী প্রতিষ্ঠানটির নিরাপত্তাকর্মীরা এসব ইঞ্জিন পাহারা দিচ্ছিলেন। ইঞ্জিনগুলো প্যাকেটজাত অবস্থায় আছে। এর মধ্যে তিনটির কিছু যন্ত্রাংশ চুরি হয়েছে। যে কারণে সেগুলো পশ্চিমাঞ্চল রাজশাহীতে পাঠানো সম্ভব হচ্ছে না।

রেলওয়ের গুড্স পোর্ট ইয়ার্ড (সিজিপি-ওয়াই) এ দায়িত্বরত রেলওয়ে নিরাপত্তা বাহিনীর ইন্সপেক্টর মো. ইয়াছিন উল্লাহকে মুঠোফোনে একাধিকবার যোগাযোগ করা হলেও তিনি সাড়া দেননি।

বাংলাদেশ সময়: ২১০০ ঘণ্টা, জুলাই ১৩, ২০২৩ 
বিই/পিডি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।