ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

আইনি নোটিশের পর বাতিল হলো নিয়োগ

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১০ ঘণ্টা, জুলাই ১৫, ২০২৩
আইনি নোটিশের পর বাতিল হলো নিয়োগ ...

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়: ‘বিতর্কিত প্রার্থীকেই সবার আগে  নিয়োগের সুপারিশ’ শিরোনামে চলতি বছরের ১৫ মার্চ বাংলানিউজ টোয়েন্টিফোর.কম-এ সংবাদ প্রকাশ করা হয় ।

এ সংবাদ প্রকাশের জেরে গত ৩০ মার্চ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) উপাচার্য ও রেজিস্ট্রারকে পাঠানো হয় আইনি নোটিশ।

এবার সেই প্রার্থীর নিয়োগই বাতিল করলো বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতি নির্ধারণী পর্ষদ ‘সিন্ডিকেট’।  

এর আগে গত ৩০ মার্চ চবি’র পালি বিভাগে বিতর্কিত প্রার্থী অভি বড়ুয়াকে শিক্ষক হিসেবে নিয়োগের জন্য সুপারিশ করায় আইনি নোটিশ পাঠান সুপ্রিম কোর্ট ও চট্টগ্রাম জজ কোর্টের আইনজীবী মোহাম্মদ রাসেল।

একই বিভাগের শিক্ষক নিয়োগপ্রার্থী সজীব সিংহ ও বোধিমিত্র শ্রামনের পক্ষে এ নোটিশ দেওয়া হয়।

নোটিশে পালি বিভাগের নিয়োগ প্রক্রিয়া বাতিল করে যথাযথ প্রার্থীকে শিক্ষক হিসেবে নিয়োগ না দিলে পরবর্তীতে আইনি পদক্ষেপ নেওয়া হবে বলেও জানানো হয়। ওই নোটিশে বাংলানিউজে প্রকাশিত সংবাদটির কথা উল্লেখ করা হয়।  

এর আগে গত ১৩ মার্চ অনুষ্ঠিত চবি’র পালি বিভাগের শিক্ষক নিয়োগ পরীক্ষায় নিয়ম ভঙ্গ করে অংশগ্রহণের সুযোগ দেওয়া হয় সহকারী প্রক্টর অরূপ বড়ুয়ার স্ত্রী অভি বড়ুয়াকে। শুধু তা-ই নয়, পরীক্ষায় বিভিন্ন প্রশ্নের উত্তর দিতে না পারা, নিয়োগ পরীক্ষায় আবেদনের শর্তাবলী পূরণ না করাসহ সার্বিক বিষয়ে পালি বিভাগের সভাপতি ও ভাইভা বোর্ডের সদস্য শাসনানন্দ বড়ুয়া রুপন এ প্রার্থীর নিয়োগের বিষয়ে দ্বিমত পোষণ করেন। তা সত্ত্বেও চবি উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতারের উপস্থিতিতে নিয়োগ বোর্ড বিতর্কিত প্রার্থী অভি বড়ুয়াকেই নিয়োগের জন্য সর্বপ্রথম সুপারিশ করে।  

এছাড়া দুই পদের বিজ্ঞপ্তি দেওয়া হলেও নিয়োগের জন্য ৪ জনকে সুপারিশ করা হয় ওই নিয়োগ বোর্ড থেকে। এর মধ্যে সুপারিশের তালিকায় এক নম্বরেই রাখা হয় সহকারী প্রক্টর অরূপ বড়ুয়ার স্ত্রী অভি বড়ুয়ার নাম। যদিও বিভাগ সূত্রে জানা গেছে, অতিরিক্ত দুই শিক্ষকের কোনো প্রয়োজনীয়তা নেই।

এদিকে আলোচনা সমালোচনার মুখে শুক্রবার (১৪ জুলাই) অনুষ্ঠিত চবির ৫৪৪তম সিন্ডিকেট সভায় সেই বিতর্কিত প্রার্থী অভি বড়ুয়ার নিয়োগের সুপারিশ অনুমোদন করা হয়নি।  

বিষয়টি নিশ্চিত করে একজন সিন্ডিকেট সদস্য নাম প্রকাশ না করার শর্তে বাংলানিউজকে বলেন, পালি বিভাগে শিক্ষক নিয়োগের দুইটি বিজ্ঞপ্তি দেওয়া হয়েছিল। যে বিজ্ঞপ্তির আলোকে বিতর্কিত প্রার্থী সহকারী প্রক্টর অরূপ বড়ুয়ার স্ত্রী অভি বড়ুয়াকে নিয়োগের জন্য সুপারিশ করা হয়েছিল, সেই নিয়োগ বোর্ডের সুপারিশ বাতিল করা হয়েছে। এছাড়া আরেকটি বিজ্ঞপ্তির আলোকে তিনজনকে শিক্ষক হিসেবে নিয়োগের সুপারিশ করা হয়েছিল। যেহেতু প্রয়োজনের অতিরিক্ত দুইজনকে সুপারিশ করা হয়েছে, তাই সেখান থেকে একজনের নিয়োগ অনুমোদন করা হয়েছে।  

বাংলাদেশ সময়: ১৪০০ ঘণ্টা, জুলাই ১৫, ২০২৩
এমএ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।