ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

চবির ক্যালেন্ডারের ছবিতে শিল্পীর নাম-পরিচয় ভুল

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০৪ ঘণ্টা, জুলাই ১৭, ২০২৩
চবির ক্যালেন্ডারের ছবিতে শিল্পীর নাম-পরিচয় ভুল ...

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়: ২০২৩-২৪ অর্থবছরের জন্য তৈরি করা চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ক্যালেন্ডারে ব্যবহৃত একটি ছবিতে অংকন শিল্পীর নাম ভুল উল্লেখ করা হয়েছে। যা নিয়ে চলছে আলোচনা-সমালোচনা।

সোমবার (১৭ জুলাই) বিষয়টি বাংলানিউজের দৃষ্টিগোচর হয়।

সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে জানা গেছে, গত ২২ জুন চবির বিভিন্ন দফতরে পাঠানো হয় নতুন অর্থবছরের ক্যালেন্ডার।

এর মধ্যে টেবিল ক্যালেন্ডারে ২০২৩ সালের ডিসেম্বর মাসের পাতায় ব্যবহার করা হয় একটি হাতে আঁকা ছবি। ছবিটির শিল্পী চবির সমাজতত্ত্ব বিভাগের সহযোগী অধ্যাপক ড. হানিফ মিয়ার মেয়ে অদ্রি মিয়ান। এ ছবিটির জন্য অদ্রি মিয়ান চলতি বছরের ১৭ মার্চ বঙ্গবন্ধুর ১০৪তম জন্মদিন ও জাতীয় শিশু দিবস উপলক্ষে আয়োজিত চিত্র অংকন প্রতিযোগিতায় দ্বিতীয় স্থান অর্জন করে পুরস্কার পেয়েছিলেন।  

অথচ ছবিটির নিচে দেখা যায় শিল্পীর নাম এবং পরিচয় ভুল উল্লেখ করা হয়েছে। মূল শিল্পীর পরিবর্তে ছবিটিতে শিল্পী হিসেবে উল্লেখ করা হয়েছে চবি ল্যাবরেটরি স্কুল এন্ড কলেজের তৃতীয় শ্রেণীর শিক্ষার্থী মোছাম্মৎ নিশিতা হক মিমহা'র নাম। এছাড়া জানা গেছে, প্রতিযোগিতায় পুরস্কার হিসেবে পাওয়া ক্রেস্ট এবং সনদপত্রেও শিল্পী এবং তার মায়ের নামের বানানে ভুল করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। পরবর্তীতে এ বিষয়ে  সংশোধনী দেওয়া হলে শিল্পীর নামটি ঠিক করা হলেও মায়ের নামে আরও একবার ভুল করা হয়। এরপর দ্বিতীয় দফায় সনদপত্র সংশোধন করা হয়েছে।

এ বিষয়ে ছবিটির মূল শিল্পী অদ্রি মিয়ানের বাবা চবির সমাজতত্ত্ব বিভাগের সহযোগী অধ্যাপক ড. হানিফ মিয়া বাংলানিউজকে বলেন, ২০২৩ সালে আয়োজিত চিত্র অংকন প্রতিযোগিতায় এ ছবিটির জন্য অদ্রি মিয়ান দ্বিতীয় স্থান অর্জন করে পুরস্কৃত হয়েছিল। কিন্তু বিশ্ববিদ্যালয়ের বার্ষিক ক্যালেন্ডারে ছবিটি যুক্ত করা হলেও এখানে শিল্পী হিসেবে অন্য কারও নাম ও পরিচয় ব্যবহার করা হয়েছে। এটা কি একজন শিল্পীর স্বত্ব অস্বীকার করা নয়? 

তিনি আরও বলেন, এটা আমার মেয়ের চোখে পড়েছে। ওর কাছেও খারাপ লাগছে নিশ্চয়ই। বিষয়টি আমি সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে জানিয়েছি। বিশ্ববিদ্যালয় প্রেস পরিচালক বলেছেন যেসব দফতরে এ ক্যালেন্ডার পাঠানো হয়েছে, সবগুলো দফতরে উনারা এ বিষয়ে সংশোধনী দিয়ে চিঠি পাঠাবেন। এছাড়া পুনরায় ক্যালেন্ডার প্রিন্ট করা সম্ভব না বলেও জানিয়েছে কর্তৃপক্ষ।  

জানতে চাইলে বিশ্ববিদ্যালয় প্রেসের পরিচালক ড. এফএম এনায়েত হোসেন বাংলানিউজকে বলেন, বিষয়টি আমি আজকেই জানতে পারলাম। এটা ভুলবশত হয়েছে। সাধারণত ক্যালেন্ডারের জন্য একাধিক ছবি সিলেক্ট করা হয়। সম্ভবত প্রথমে যে ছবিটি সিলেক্ট করা হয়েছিল, সেই ছবির শিল্পীর নামটাই ভুলবশত চূড়ান্ত ছবিতে রয়ে গেছে। ইতিমধ্যে এ কাজের দায়িত্বে যারা ছিলেন, তাদের সঙ্গে কথা বলেছি। আগামীকালের মধ্যেই যেসব দফতরে ক্যালেন্ডার পাঠানো হয়েছে, সবগুলো দফতরে আমরা চিঠি দিয়ে সংশোধনীর বিষয়টি জানিয়ে দেব। পাশাপাশি এ ঘটনার জন্য দুঃখপ্রকাশ করেন তিনি।

বাংলাদেশ সময়: ২২০০ ঘণ্টা, জুলাই ১৭, ২০২৩
এমএ/পিডি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।