ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

সাউদার্ন ইউনিভার্সিটিতে পুরকৌশল বিভাগের সেমিনার

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৭ ঘণ্টা, জুলাই ২৭, ২০২৩
সাউদার্ন ইউনিভার্সিটিতে পুরকৌশল বিভাগের সেমিনার ...

চট্টগ্রাম: সাউদার্ন ইউনিভার্সিটি বাংলাদেশ’র পুরকৌশল বিভাগের উদ্যোগে ‘টেকসই উন্নয়নের জন্য কাঠামোগত ইস্পাত উপকরণ এবং কার্বন ফাইবার রি-ইনফোর্সড পলিমার শক্তিশালীকরণ’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।  

মঙলবার (২৫ জুলাই) বিশ্ববিদ্যালয়ের অডিটরিয়ামে বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. মো. আবুল মনসুর চৌধুরীর সভাপতিত্বে সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের স্থাপত্য বিভাগের প্রধান অধ্যাপক ড. এস এম জহুরুল ইসলাম।

 

পুরকৌশল বিভাগের বিভাগীয় প্রধান এবং সহকারী অধ্যাপক ইঞ্জিনিয়ার মো. আবুল হাসান, পুরকৌশল বিভাগের সকল শিক্ষকসহ শিক্ষার্থীরা সেমিনারে উপস্থিত ছিলেন।

সেমিনারে অধ্যাপক ড. এস এম জহুরুল ইসলাম টেকসই উন্নয়নের জন্য কাঠামোগত ইস্পাত ব্যবহার বিষয়ে বিস্তারিত আলোচনা করেন।

তিনি বলেন, আমাদের আধুনিক সভ্যতা ইস্পাত কাঠামো ছাড়া কল্পনা করা যায় না। ইস্পাত কাঠামোর সুবিধা হল এটি অত্যন্ত টেকসই, অভিন্ন, উচ্চশক্তির সাথে নমনীয় এবং পুনর্ব্যবহারযোগ্য।  

তিনি ইস্পাত বৈশিষ্ট্যের উপর কার্বন উপাদানের প্রভাব নিয়েও আলোচনা করেন এবং বিভিন্ন ধরনের ইস্পাত সেকশনের দক্ষতা বর্ণনা করেন।  

তিনি উল্লেখ করেন, উচ্চশক্তির ক্ষয়রোধক বৈশিষ্ট্যের কারণে স্টেইনলেস স্টিল ব্যবহার করা বিশেষ লাভজনক। তিনি উঁচু ভবনের জন্য যৌগিক কাঠামো ব্যবহারের উপর জোর দেন যেখানে স্টেইনলেস স্টিল কার্যকরভাবে ব্যবহার করা যেতে পারে। তিনি কার্বন ফাইবার রিইনফোর্সড পলিমার (এফআরপি) নিয়ে আলোচনা করেন যা ইস্পাত সেকশনের বাকলিং কমাতে সহায়ক এবং এফআরপি পদ্ধতি প্রচলিত রেট্রোফিটিং প্রক্রিয়ার চেয়ে অনেক বেশি উন্নত।

বাংলাদেশ সময়: ১২৪০ ঘণ্টা, জুলাই ২৭, ২০২৩ 
এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।