ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

এগিয়ে বিজ্ঞান, পিছিয়ে মানবিক 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪০ ঘণ্টা, জুলাই ২৮, ২০২৩
এগিয়ে বিজ্ঞান, পিছিয়ে মানবিক  ছবি: সোহেল সরওয়ার

চট্টগ্রাম: চট্টগ্রাম শিক্ষাবোর্ডে সবচেয়ে ভালো ফল করেছে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা। আর সবচেয়ে পিছিয়ে রয়েছে মানবিকের শিক্ষার্থীরা।

এই বিভাগে জিপিএ-৫ পেয়েছে মাত্র ১৬২ জন।

শুক্রবার (২৮ জুলাই) সকালে চট্টগ্রাম শিক্ষাবোর্ডের দেওয়া ফলাফল বিশ্লেষণে এসব তথ্য জানা যায়।

 

বোর্ডের তথ্যানুযায়ী, বিজ্ঞান বিভাগে পাসের হার ৯৩ দশমিক ৮৪ শতাংশ, মানবিকে পাসের হার ৬৫ দশমিক ৪১ ও ব্যবসায় শিক্ষা বিভাগে পাসের হার ৮২ দশমিক ০৬ শতাংশ।

এবার পাস করেছে ১ লাখ ২০ হাজার ৮৬ জন। এদের মধ্যে ছাত্র ৬৮ হাজার ৩১৬ জন এবং ছাত্রী ৮৬ হাজার ৫০৩ জন।

এ বছর বিজ্ঞানে পাসের হার ৯৩.৮৪ শতাংশ, যা গত বছর ছিল ৯৬.৮১। মানবিকে পাসের হার ৬৫.৪১ শতাংশ, যা গত বছর ৭৮.৮২ শতাংশ এবং ব্যবসায় শিক্ষায় পাসের হার ৮২.০৬ শতাংশ, যা গত বছর  ৯১.৩০ শতাংশ।  

বিজ্ঞানে জিপিএ ৫ পেয়েছে ৯ হাজার ৮৭১ জন, মানবিকে জিপিএ ৫ পেয়েছে ১৬২ জন এবং ব্যবসায় শিক্ষায় জিপিএ ৫ পেয়েছে ১ হাজার ৪১৭ জন।

২০২২ সালে বিজ্ঞান বিভাগে পাসের হার ৯৬ দশমিক ৮১ শতাংশ; জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা ১৪ হাজার ৫২৫ জন। এছাড়া ব্যবসায় শিক্ষা বিভাগে পাসের হার ৯১ দশমিক ৩০ শতাংশ, মানবিক বিভাগে পাস করেছে ৭৮ দশমিক ৮২ শতাংশ। ব্যবসায় শিক্ষায় জিপিএ-৫ পেয়েছে ৩ হাজার ৬৬৩ জন আর মানবিকে ৪৭৬ জন পূর্ণ জিপিএ পেয়েছিলেন।

বাংলাদেশ সময়: ১৩৩০ ঘণ্টা, জুলাই ২৮, ২০২৩ 
বিই/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।