ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

দৃষ্টি স্কুল অব ডিবেটের ২৮তম ব্যাচের সমাবর্তন

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৫ ঘণ্টা, জুলাই ২৮, ২০২৩
দৃষ্টি স্কুল অব ডিবেটের ২৮তম ব্যাচের সমাবর্তন ...

চট্টগ্রাম: ‘মুক্তির জন্য যুক্তি’ স্লোগানকে সামনে রেখে দৃষ্টি চট্টগ্রাম আয়োজিত দীর্ঘ মেয়াদী বিতর্ক প্রশিক্ষণ দৃষ্টি স্কুল অব ডিবেট'র ২৮তম ব্যাচের সমাবর্তন অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার (২৮ জুলাই) জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে এই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দেশবরেণ্য ব্যক্তিত্ব ও একুশে পদক প্রাপ্ত নাট্যজন আহমেদ ইকবাল হায়দার চৌধুরী।

 

দৃষ্টির সভাপতি সাইফ চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সভাপতি তপন চক্রবর্তী ও দৃষ্টির প্রতিষ্ঠাতা মাসুদ বকুল।  

প্রধান অতিথি আহমেদ ইকবাল হায়দার চৌধুরী বক্তব্যে বলেন, গোঁড়ামি আর আসক্তির শিকল ভেঙে প্রতিটি নিউরনে জাগুক যুক্তির হুংকার।

এই পৃথিবীর সকল আসক্তি, আসক্তি আর গোঁড়ামি থেকে মুক্তির পথে যাত্রা শুরুই হয় চিন্তার মাধ্যমে এবং সেই চিন্তা থেকে যুক্তির উৎকর্ষতার মাধ্যমে। সেই যুক্তিকে তর্কের মাধ্যমে উপস্থাপন করার মাধ্যমেই হয় মন্দের অবসান, পৃথিবী হয় সুন্দর, সাবলীল ও সার্বজনীন। সকলে মিলেমিশে গড়ে তোলে পৃথিবীর বুকে এক টুকরো স্বর্গ।  

তিনি বিতার্কিকদের বলেন, শুধু লেখাপড়া করলেই হবে না, সাথে বিতর্ক ও অন্যান্য সহ-পাঠ্যক্রমিক কাজে নিজেকে যুক্ত করে নিজের মননশীলতা ও বিবেক বুদ্ধিকে জাগ্রত করতে হবে।  এতেই দেশ ও দশের উন্নয়ন নিশ্চিত হবে।

বিশেষ অতিথি চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সভাপতি তপন চক্রবর্তী বলেন, প্রতিদিন নতুন করে উপভোগ করা, নতুনভাবে জীবনকে দেখা। গৎবাঁধা জীবন পিছনে ফেলে নব উদ্যমে জীবনের স্বাদ নিতে হবে। তোমরা যারা এতদূর সাফল্যের সাথে পাড়ি দিয়েছো তা সম্ভব হয়েছে তোমাদের ধৈর্য্য ও প্রত্যুৎপন্নমতিত্বের জন্য। বিতর্ক জ্ঞানের অংশ, যা জাগ্রত করে মননকে আর তোমাদের জ্ঞান তখনই পরিপূর্ণতা পাবে যখন জ্ঞানের সাথে জীবনের যোগসূত্র খুঁজে পাবে। সুতরাং পরিপূর্ণ জ্ঞান অর্জন করো ও দেশের কাজে ছড়িয়ে পড়ো।

দৃষ্টির প্রতিষ্ঠাতা মাসুদ বকুল বলেন, দৃষ্টি নিরবিছিন্নভাবে সমাজে যুক্তিবাদী প্রজন্ম উপহার দিচ্ছে, সংস্কৃতিমনা মানুষ তৈরি করছে। আর আমরা এজন্য টার্গেট করেছি স্কুল-কলেজ পড়ুয়া শিক্ষার্থীদের। কারণ এরাই আমাদের ভবিষ্যৎ। দৃষ্টি বিশ্বাস করে, যতদিন ভবিষ্যৎ প্রজন্ম সংস্কৃতিমনা ও যুক্তিবাদী হবে ততদিন বাংলাদেশ পথ হারাবে না।

সভাপতি সাইফ চৌধুরী বলেন, আজ বাংলাদেশ পরিপূর্ণ হছে, বাংলাদেশ সমৃদ্ধ হচ্ছে। কারণ বাংলাদেশের ভবিষ্যৎ প্রজন্ম সমৃদ্ধ হচ্ছে। যারা সংস্কৃতি, ঐতিহ্য, কৃষ্টির সাথে যুক্ত থাকে তারা কখনো বিপথে যেতে পারে না। আমাদের দেশ বর্তমানে এক সন্ধিক্ষণে আছে তা থেকে উত্তরণের জন্য এগিয়ে আসতে হবে তোমাদেরকেই, যাদের শক্তি হবে সংস্কৃতি, ঐতিহ্য ও দেশপ্রেম। একজন সন্তানকে সুনাগরিক করে গড়ে তোলার পেছনে সবচেয়ে বড় ভূমিকা পিতা-মাতার। যে অভিভাবকরা তাদের সন্তানকে বিতর্কের পথে যাত্রা শুরু করতে উদ্বুদ্ধ করেছেন তাদের অভিবাদন জানাই এবং আমরা আশা করি আজকের ক্ষুদে বিতার্কিকরা ভবিষ্যতে যুক্তিবাদী নাগরিক হয়ে গড়ে উঠবে।

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন সংগঠনের সিনিয়র সহ সভাপতি বনকুসুম বড়ুয়া নুপুর, সহ সভাপতি সাবের শাহ, সাধারণ সম্পাদক সাইফুদ্দীন মুন্না, যুগ্ম সম্পাদক কাজী আরফাত, রিদোয়ান আলম আদনান, সাংগঠনিক সম্পাদক ও কোর্স সমন্বয়কারী মুন্না মজুমদার।  

আলোচনা শেষে দৃষ্টি স্কুল অব ডিবেট এ অংশগ্রহণকারীদের মাঝে সনদ ও পুরস্কার বিতরণ করা হয়। ৪ মাসব্যাপি এ প্রশিক্ষণ কর্মশালায় ১২টি স্কুলের ১০৭ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে।

বাংলাদেশ সময়: ২১০০ ঘণ্টা, জুলাই ২৮, ২০২৩
পিডি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।