ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

‘হায় হোসাইন’ মাতমে চট্টগ্রামে তাজিয়া মিছিল

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৯ ঘণ্টা, জুলাই ২৯, ২০২৩
‘হায় হোসাইন’ মাতমে চট্টগ্রামে তাজিয়া মিছিল ছবি: উজ্জ্বল ধর

চট্টগ্রাম: কারবালার হৃদয়বিদারক ঘটনার স্মরণে চট্টগ্রামের রাজপথে শোক মিছিল বের করেছে শিয়া সম্প্রদায়। শত শত নারী-পুরুষসহ শিশু-কিশোররা কালো পোশাক পরে খালি পায়ে মিছিলে অংশ নেন।

এ সময় তাঁরা শোকাবহ কারবালার নানা ঘটনাবলি তাজিয়া, প্রতীকী কফিন, পতাকা, স্লোগান, মাতমে তুলে ধরেন।

শনিবার (২৯ জুলাই) বিকেলে নগরের ওয়ারলেস এলাকা থেকে এ শোক মিছিল বের হয়।

 

কারবালার হৃদয়বিদারক ঘটনাবলির অনুকরণে সুসজ্জিত ঘোড়া, তাজিয়া, তলোয়ার-যুদ্ধ ছিল মিছিলে। ‘হায় হোসাইন’, ‘হায় হোসাইন’ মাতমে পুরো এলাকা মুখর হয়ে ওঠে। হাজারও ভক্তের অংশগ্রহণে মিছিল দেখতে সড়কের দুইপাশে ভিড় জমান কৌতূহলী মানুষ।  

এর আগে দিবসটি উপলক্ষে সকাল ১১ টায় সদরঘাট ইমামবারগাহ থেকে শিয়া সম্প্রদায়ের শোক মিছিলটি বের হয়। এতে নেতৃত্ব দেন মাওলানা আমজাদ হোসেন।  

মার্সিয়া জুলুসটি কালিবাড়ি রোড হয়ে নিউমার্কেট পৌঁছালে সেখানে পথচারীদের উদ্দেশে সংক্ষিপ্ত ভাষণ দেন মাওলানা আমজাদ হোসাইন।  

তিনি মুসলিম উম্মাহর ঐক্য প্রতিষ্ঠা ও জঙ্গিবাদের বিরুদ্ধে সকলের ঐক্যবদ্ধ লড়াইয়ের আহ্বান জানান। তিনি বলেন, ইমাম হোসেনের ত্যাগ থেকে যদি আমরা শিক্ষা নিতে না পারি তবে মুসলমানদের ঐক্য বাধাগ্রস্ত হবে এবং তা থেকে অন্য পক্ষ বিভেদ সৃষ্টির সুযোগ নিবে।  

প্রসঙ্গত, শিয়া সম্প্রদায়ের লোকজন আশুরার প্রথম দশ দিন ধরে বিভিন্ন অনুষ্ঠান পালন করে থাকে। এরমধ্যে একেকটি দিন ইমাম হাসান ও ইমাম হোসাইন (রা.) এর পরিবারের সদস্যের নামে উৎসর্গ করা হয়। ১০-ই মহররম বের করা হয় তাজিয়া মিছিল। এতে ইমাম হোসাইনের পরিবারের সদস্যরা শহীদ হওয়ায় শোক মাতম করা হয়।  

বাংলাদেশ সময়: ১৯০৭ ঘণ্টা, জুলাই ২৯, ২০২৩
এমআর/টিসি
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।