ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

রবীন্দ্র প্রয়াণ দিবসে বিটিভি চট্টগ্রামের ভিন্ন আয়োজন

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৪ ঘণ্টা, আগস্ট ৬, ২০২৩
রবীন্দ্র প্রয়াণ দিবসে বিটিভি চট্টগ্রামের ভিন্ন আয়োজন ...

চট্টগ্রাম: আজ ২২ শ্রাবণ বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের প্রয়াণবার্ষিকী। ১২৬৮ বঙ্গাব্দের ২৫ বৈশাখ জন্ম নিয়ে আশি বছর বয়সে ১৩৪৮ বঙ্গাব্দের ২২ শ্রাবণ তিনি মৃত্যুবরণ করেন।

তাঁর দীর্ঘ জীবনে তিনি সৃষ্টি করেছেন দুই হাজারেরও বেশি গান।  

বাংলাদেশ টেলিভিশন (বিটিভি) চট্টগ্রাম কেন্দ্র থেকে রোববার (৬ আগস্ট) সকাল সাড়ে ১০টায় প্রচারিত হয়েছে কবিগুরুর মৃত্যুবার্ষিকী উপলক্ষে ভিন্নধর্মী সংগীতানুষ্ঠান।

কেন্দ্রটির প্রতিষ্ঠা পরবর্তী সময়ে এবারই প্রথমবারের মতো এ আয়োজন।  

রবি ঠাকুরের ২৫ থেকে ৪৫ বছরের মধ্যে রচিত প্রকৃতি, প্রেম, বিরহ, পূজা পর্যায়ের বাছাই করা সাতটি গান নিয়ে সমবেত সংগীত পরিবেশন করে চট্টগ্রামে প্রতিনিধিত্বকারী সাতটি সংগঠন। দলগুলো ইতিমধ্যে রবীন্দ্রনাথের গানের চর্চার সাথে যুক্ত থেকে তাঁর গানের প্রচার ও প্রসারে ব্যাপক ভূমিকা রেখেছে।  

এল রুমা আকতারের প্রযোজনায় অনুষ্ঠানটিতে অংশগ্রহণকারী সংগঠনগুলো হলো- রবীন্দ্রসংগীত সম্মিলন পরিষদ, রক্তকরবী, অভ্যুদয় সংগীত অঙ্গন, সংগীত ভবন, গীতধ্বনী সংগীত অংগন, সঙ্গীততীর্থ এবং বাংলাদেশ শিশু একাডেমি।  

মোট সাতটি গানে প্রায় চুরাশিজন শিল্পীর অংশগ্রহণে এ সমবেত সংগীতায়োজনটির পরিচালনায় ছিলেন শিলা মোমেন, কাবেরী সেনগুপ্তা, তৃপ্তি দাশ, শান্তা গুহ, শ্রেয়সী রায়, চিত্রা বড়ুয়া ও রাজীব মজুমদার। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন আবৃত্তিশিল্পী ও উপস্থাপক প্রবীর পাল।

ভিন্নমাত্রার এ রবীন্দ্র সংগীতানুষ্ঠানটির পরিকল্পনা ও পরিচালনা করেছেন বিটিভি চট্টগ্রাম কেন্দ্রের জেনারেল ম্যানেজার নূর আনোয়ার রনজু। তিনি দর্শকদের জন্য সকল শিল্পীর অংশগ্রহণে ভবিষ্যতে আরও সুন্দর ও নান্দনিক অনুষ্ঠান উপহার দেওয়ার প্রত্যয় ব্যক্ত করেন। অনুষ্ঠানটি পুনঃপ্রচারিত হবে আজ রাত সাড়ে ১০টায়।

বাংলাদেশ সময়: ১১৫০ ঘণ্টা, আগস্ট ০৬, ২০২৩
এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।